ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ গোলদাতা

মেসি-রোনাল্ডোর পর ইউরোপের রাজা এখন লেভানডোস্কি

প্রকাশিত: ১৩:৪৪, ২১ অক্টোবর ২০২৪; আপডেট: ১৩:৪৬, ২১ অক্টোবর ২০২৪

মেসি-রোনাল্ডোর পর ইউরোপের রাজা এখন লেভানডোস্কি

মেসি-রোনাল্ডোর পরই এখন লেভার অবস্থান

সময়ের সেরা দুই তারকা ফুটবলার লিওনেল মেসি আর ক্রিষ্টিয়ানো রোনাল্ডো এখন ইউরোপের কোন ক্লাবে নেই। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তারকা এলএম টেন ক্যারিয়ারের গোধূলীতেও ইন্টার মিয়ামির জার্সিতে মাঠ কাঁপাচ্ছেন। অন্যদিকে সিআর সেভেন মাতাচ্ছেন সৌদি প্রো লিগের দল আল নাসরের হয়ে। 

তবে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের বাইরে চলে গেলেও মেসি-রোনাল্ডোর অনেক রেকর্ডেরই ধারে কাছে নেই কেউ। যেমন ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড এখনও লিওনেল মেসির দখলে। স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা আর প্যারিস সেইন্ট জার্মেইর হয়ে আর্জেন্টাইন অধিনায়কের গোলসংখ্যা ৪৯৬ টি। অন্যদিকে, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড এবং জুভেন্টাসের সাবেক তারকা ফরোয়ার্ড রোনাল্ডোর গোল মেসির চেয়ে মাত্র একটি কম। অর্থাৎ ৪৯৫টি। সেভিয়ার বিপক্ষে জোড়া গোল করে লেভানডোস্কির উচ্ছ্বাসমেসি-রোনাল্ডোর পর এই তালিকার তৃতীয় স্থানটিতে দীর্ঘদিন ধরে রেখেছিলেন জার্মানির গার্ড মুলার। বায়ার্ন মিউনিখের এই তারকার গোল ছিল ৩৬৫টি। তবে রবিবার কিংবদন্তি গার্ড মুলারকে ছাড়িয়ে এই রেকর্ড নিজের করে নিয়েছেন বার্সেলোনার পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোস্কি। স্প্যানিশ লা লিগায় এদিন সেভিয়ার বিপক্ষে জোড়া গোল করেন তিনি। আর তাতেই গোলসংখ্যা দাঁড়ায় ৩৬৬টি। অর্থাৎ মেসি-রোনাল্ডোর অনুপস্থিতিতে এখন ইউরোপের শীর্ষ পাঁচ লিগে রাজত্ব চলছে সাবেক এই বায়ার্ন তারকার। ৩৫৭ গোল করে গার্ড মুলারের পর পঞ্চম স্থানে অবস্থান করছেন ইংল্যান্ডের জিমি গ্রিয়াভেজ।

স্প্যানিশ লা লিগায় এখন স্ট্রাইকারদের মধ্যে বলা চলে একাই রাজত্ব করছেন লেভানডোস্কি। বার্সার জার্সিতে ২০২৪-২৫ মৌসুমে তার গোলসংখ্যা ১২টি। যেখানে দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা কিলিয়ান এমবাপের গোলসংখ্যা মাত্র ৬টি। এছাড়া, ভিনিসিয়াস জুনিয়র এবং রাফিনহার গোল সমান ৫টি করে। 

রবিবার জোড়া গোল করে গার্ড মুলারকে ছাড়িয়ে যাওয়ার দিনে লেভানডোস্কির বার্সেলোনাও পেয়েছে ৫-১ গোলের বড় জয়। সেভিয়ার বিপক্ষে এদিন দুই গোল করেছেন পাবলো তোরেও। বাকী গোলটি আসে পেদ্রির সৌজন্যে। ফলে লিগ টেবিলের শীর্ষস্থানটাও আরও শক্তিশালী করেছে কাতালান ক্লাবটি। 

১০ ম্যাচ থেকে ৯ জয়ে ২৭ পয়েন্ট নিয়ে এখন সবার উপরে অবস্থান করছে বার্সেলোনা। সমানসংখ্যক ম্যাচ থেকে দুইয়ে থাকা বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের পয়েন্ট ২৪। তিনে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট ২০। বার্সেলোনা ছাড়াও রবিবার লিগে জয় পেয়েছে মায়োর্কা এবং অ্যাটলেটিকো মাদ্রিদ। ঘরের মাঠে অ্যাটলেটিকো ৩-১ গোলে লেগানেসকে আর মায়োর্কা ১-০ ব্যবধানে পরাজিত করে রায়ো ভায়েকানোকে।
 

মোস্তফা/টুম্পা

×