ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

এক হ্যাটট্রিকেই সর্বকালের সেরা ফুটবলারের দুই বিশ্বরেকর্ড

প্রকাশিত: ১৮:২১, ২০ অক্টোবর ২০২৪; আপডেট: ১৯:২৭, ২০ অক্টোবর ২০২৪

এক হ্যাটট্রিকেই সর্বকালের সেরা ফুটবলারের দুই বিশ্বরেকর্ড

তিনটি ভিন্ন দলের সর্বোচ্চ গোলদাতা এখন লিওনেল মেসি

যতই দিন যাচ্ছে, ততই লিওনেল মেসিকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে মেনে নেয়ার এবং তাঁকে স্বীকৃতি দেয়ার প্রবণতা বাড়ছে। 
এক্ষেত্রে ফিফা, গোল ডটকম, ফোর ফোর টু, ওয়ার্ল্ড সকার, ডেইলি মেইল, গিভ মি স্পোর্ট, জিডিসি মিডিয়া, ভিআইএ পাবটি, লরিয়াস, ইএসপিএন, বিবিসি, কনমেবল, মার্কাসহ আরও অনেক সংস্থার কথা বলা যেতে পারে।

৩৭ বছর বয়সী এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর ক্লাব পর্যায়ে এখন খেলছেন যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে। আজ মেজর লিগ সকারে ইন্টার মিয়ামি ৬-২ গোলে বিধ্বস্ত করে নিউ ইংল্যান্ডকে। সেই সঙ্গে এমএলএসের এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট পাওয়ার রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়ে ফ্লোরিডার দলটি (৭৪ পয়েন্ট)। 

ম্যাচে মেসি করেন হ্যাটট্রিক ও তিন গোল। এটি তার ক্যারিয়ারের ৫৯তম, ক্লাব লেভেলে ৪৯তম এবং ইন্টার মায়ামির হয়ে প্রথম হ্যাটট্রিক।
এই হ্যাটট্রিকের মাধ্যমে ক্লাব লেভেলে দীর্ঘ ৪ বছর পর মেসি হ্যাটট্রিক করলেন। সর্বশেষ হ্যাটট্রিক করেছিলেন ২০২০ সালের ২২ ফেব্রুয়ারি, লা লিগায় বার্সার জার্সিতে, এইবারের বিরুদ্ধে। সেই ম্যাচে বার্সা জিতেছিল ৫-০ গোলে। মেসি একাই করেছিলেন ৪ গোল।

আজকের জয়ের মাধ্যমে ২০২৫ সালে ফিফা ক্লাব বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে ইন্টার মায়ামি।
এবার আসা যাক মেসির কীর্তিগাঁথায়। আজকের ম্যাচে এক হ্যাটট্রিক করেই মেসি গড়েছেন দুই বিশ্বরেকর্ড ও একটি ক্লাব রেকর্ড।
প্রথমটি ইন্টার মায়ামির সর্বোচ্চ গোলদাতা হওয়া। মায়ামির হয়ে মেসির গোল এখন ৩৩টি। পেছনে ফেলেছেন ইকুয়েডরের সতীর্থ লিওনার্দো কাম্পানাকে। কাম্পানার গোল ৩২টি।
দ্বিতীয়টি হচ্ছে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ নন-পেনাল্টি গোল করা। মেসির নন-পেনাল্টি গোল এখন ৭৪০টি। পেছনে ফেলেছেন তার চিরপ্রতিদ্বন্দ্বী পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে (৭৩৯)। যেখানে একটি নন-পেনাল্টি গোল করতে মেসি সময় নিয়েছেন গড়ে ১২০ মিনিট, সেখানে ১৩৭ মিনিট সময় নিয়ে পিছিয়ে আছেন রোনাল্ডো।

তৃতীয় রেকর্ডটি দারুণ ইন্টারেস্টিং। সেটি হচ্ছে ফুটবল ইতিহাসের একমাত্র খেলোয়াড় মেসি, যিনি ৩টি দলের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন! 
জাতীয় দলের পাশাপাশি দুটি ক্লাব দলেরও টপ গোল স্কোরার? ফিফা স্বীকৃত ১৫২ বছরের ফুটবল ইতিহাসে এমনটা কেউ কোনদিন যা ভাবেনি, সেটাই করে দেখালেন লিওনেল মেসি! আর্জেন্টিনা (১১২ গোল), এফসি বার্সেলোনা (৬৭২ গোল) এবং ইন্টার মায়ামি সিএফ (৩৩ গোল)-এর ইতিহাসে সবচেয়ে বেশি গোলের মালিক মেসি।

এক্ষেত্রে মেসি পেছনে ফেলেছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে। রোনাল্ডো পর্তুগাল (১৩৩ গোল) এবং স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের (৪৫০ গোল) সর্বোচ্চ গোলদাতা। 
এটা নিশ্চিত, আর্জেন্টিনা ও ইন্টার মায়ামির হয়ে মেসির গোলসংখ্যা 
আগামীতে আরও বাড়বে। সেই সঙ্গে এটাও অনেকটাই নিশ্চিত, তিনটি ভিন্ন দলের হয়ে সর্বোচ্চ গোলদাতা হওয়ার মেসির এই বিরল কীর্তি আর কেউ ছাপিয়ে যাওয়া তো দূরে থাকা, স্পর্শই করতে পারবেন না!

রুমেল খান/ রিয়াদ

×