ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

সাফ নারী চ্যাম্পিয়নশিপ

কাল পাকিস্তানকে হারালে যে লাভ হবে বাংলাদেশের ...

প্রকাশিত: ২০:১০, ১৯ অক্টোবর ২০২৪

কাল পাকিস্তানকে হারালে যে লাভ হবে বাংলাদেশের ...

আজ আনফা কমপ্লেক্সে অনুশীলনে ঘাম ঝরিয়েছে বাংলার বাঘিনীরা (ছবি : বাফুফে)

কাল রবিবার বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের একটি সুযোগ আছে। সন্ধ্যা পৌনে ৬টায় নেপালের কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচে তারা যদি পাকিস্তানকে হারাতে পারে, তাহলে এক ম্যাচ বাকি রেখেই সাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের টিকেট কাটতে পারবে। 

আর এই লক্ষ্যপূরণে বাংলার বাঘিনীরা বেশ এগিয়েই আছে প্রতিপক্ষ দলের চেয়ে। কেননা সাফের সর্বশেষ (২০২২) আসরে তারা পাকিস্তানকে ৬-০ গোলে রীতিমতো বিধ্বস্ত করেছিল। এছাড়া সামগ্রিক মুখোমুখি লড়াইয়েও লাল-সবুজ বাহিনী শতভাগ জয়ের নিরিখে এগিয়ে (২ ম্যাচের প্রতিটিতেই জয়)। 

এবারের সাফে অংশ নিচ্ছে সাত দেশ। বাংলাদেশের এ-গ্রুপে আছে  তিন দল। তাই বি-গ্রুপের চেয়ে এই গ্রুপের দলগুলোর জন্য তুলনামূলক সহজ শেষ চার নিশ্চিত করা। তবে এর উল্টোটাও কিন্তু সত্যি। কেননা এক ম্যাচ হেরে গেলেই সেমিফাইনাল নিশ্চিত করা কঠিন। তেমনটাই ঘটেছে পাকিস্তানের ক্ষেত্রে। নিজেদের প্রথম ম্যাচে (গত ১৭ অক্টোবর) ভারতের কাছে ৫-২ গোলে হেরে অনেকটাই বিদায়ের পথে আছে তারা। 

এ-গ্রুপে ৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত। এক ম্যাচ খেলেও পয়েন্টশূন্য পাকিস্তান। বাংলাদেশ আজ প্রথম নামতে যাচ্ছে মাঠে। তাই তিন দলেরই এখনও সুযোগ আছে সেমিফাইনালে যাবার। প্রথম ম্যাচ ভালো করতে পারলে বাংলাদেশের গ্রুপ চ্যাম্পিয়ন হবারও সুযোগ আছে।

রুমেল/শহিদ

×