ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

মার্কা আমেরিকা এ্যাওয়ার্ড

অবশেষে মেসিকে সর্বকালের সেরা ফুটবলার মেনে নিল মার্কা!

প্রকাশিত: ১৪:৫৪, ১৮ অক্টোবর ২০২৪; আপডেট: ১৪:৫৭, ১৮ অক্টোবর ২০২৪

অবশেষে মেসিকে সর্বকালের সেরা ফুটবলার মেনে নিল মার্কা!

বিশ্ব ফুটবলে মেসির শ্রেষ্ঠত্ব মেনে নিয়ে তাকে পুরস্কৃত করলো মার্কা

মার্কা হচ্ছে একটি স্প্যানিশ জাতীয় ডেইলি স্পোর্টস ট্যাবলয়েড, যা বিশ্বব্যাপী সমাদৃত একটি সংবাদমাধ্যম। ৮৫ বছর আগে ১৯৩৮ সালে গৃহযুদ্ধ চলাকালীন স্পেনে দৈনিকটির জন্ম। স্বৈরশাসকদের দ্বারা প্রভাবিত এই দৈনিকটির প্রবল পক্ষপাতিত্ব ছিল রিয়াল মাদ্রিদের প্রতি। কেননা স্পেনের স্বৈরশাসকগোষ্ঠীর পছন্দের ক্লাব ছিল রিয়াল।
রিয়ালের প্রধান প্রতিদ্বন্দ্বী ছিল এফসি বার্সেলোনা। শুরু থেকেই বার্সার কট্টর সমালোচক ছিল মার্কা। সেটা আরও বেড়ে যায়, যখন একবিংশ শতাব্দীর শুরুর দিকে এই ক্লাবে লিওনেল মেসি খেলতে শুরু করেন। আর্জেন্টাইন এই বিস্ময়কর ফুটবলারের কারণেই বার্সা শুরুতে রিয়ালের সঙ্গে সেয়ানে সেয়ানে টক্কর দেয়, পরে ট্রফি জেতার নিরিখে তাদেরকে পেছনে ফেলে। 

মার্কা শিগগীরই মেসিকে তাদের লক্ষ্যবস্ততে পরিণত করে এবং সুযোগ পেলেই তার বিষোদগার করেছে। যে ১৭ বছর (২০০৪-২০২১) মেসি বার্সায় খেলেছেন, তার পুরো সময়ই এমনটা ঘটেছে। তবে তাতে মেসির মনোবলে যেমন চিড় ধরেনি, তেমনি তার নৈপুণ্যেও কোন ঘাটতি হয়নি। তার সময়কালে রিয়াল মাদ্রিদ মাত্র দু’বার লা লিগা জিততে পেরেছে, আর মেসি সেটা জিতেছেন ১০ বার!পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মেসির সাথে ছিলেন তার স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জো-ওসময়ের পরিক্রমায় মেসি বার্সা ছাড়েন। এরপর দুই মৌসুম খেলেন ফরাসী ক্লাব পিএসজিতে। এরপর যোগ দেন যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিতে। অনেকেই বলেছিলেন মেসি বার্সা ছাড়ার পর কোন শিরোপা জিততে পারবেন না। মার্কা-ও তাই মনে করেছে। কিন্তু পিএসজি ও মায়ামিতে খেলে মেসি ৫টি শিরোপা জিতেছেন! 

অবশেষে দীর্ঘ ২০ বছরের বিরোধিতার পর মার্কা গভীরভাবে উপলব্ধি করেছে মেসি-ই সর্বকালের সেরা ফুটবলার। এবং বৃহস্পতিবার রাতে তারা সেই ভুলের প্রায়শ্চিত্তও করেছে মায়ামিতে মেসিকে ‘মার্কা আমেরিকা এ্যাওয়ার্ড’ দিয়ে।

মার্কার হিসাব অনুযায়ী ক্যারিয়ারে ৪৬টি ট্রফি জয়ের পাশাপাশি ৫৬টি ব্যক্তিগত পুরস্কার জিতেছেন মেসি।  সব মিলিয়ে জিতেছেন ১০২টি শিরোপা।

সম্মানসূচক এই পুরস্কার পেয়ে আবেগে আপ্লত হয়েছেন মেসি। ২০২৬ বিশ্বকাপ খেলবেন কি না, এমন প্রশ্নের জবাবে বলেছেন, ‘দেখা যাক কী হয়। এখনই বেশি সামনে এগোতে চাই না। প্রতিটি দিন উপভোগের চেষ্টা করি। আশা করি এই পর্যায়ে খেলা চালিয়ে যেতে পারব, ভালো অনুভব করব এবং সুখী থাকব। যেটা ভালোবাসি সেটা যখন করার সুযোগ পাই তখন ভালো থাকি। ২০২৬ বিশ্বকাপে খেলার চেয়ে এটা আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ। এখনো বিশ্বকাপে খেলার লক্ষ্য স্থির করিনি, কিন্তু প্রতিটি দিন ধরে ধরে ভালো থাকার চেষ্টা করছি।’
মেসি আরও যোগ করেছেন, ‘আমি এখনো শিরোপার জন্য ক্ষুধার্ত, যদিও আমার বয়স বাড়ছে, পরিবার বড় হচ্ছে। আমি তাদের সমর্থন অনুভব করি, তাই আমি অপ্রতিরোধ্য। আমি ফুটবল ভালোবাসি এবং এটাই আমাকে সবকিছু দিয়েছে।’
 

রুমেল খান/টূম্পা

×