ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

অভিষেকেই জার্মানির নায়ক জেমি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০৫, ১৬ অক্টোবর ২০২৪

অভিষেকেই জার্মানির নায়ক জেমি

গোল করে জেমি লেভলিংয়ের উচ্ছ্বাস

অভিষিক্ত জেমি লেভলিংয়ের একমাত্র গোলে শক্তিশালী নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে উয়েফা নেশন্স লিগের শেষ আট নিশ্চিত করেছে জার্মানি। ‘এ৩’ গ্রুপ থেকে ৪ ম্যাচে খেলে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে জুলিয়ান নেগেলসম্যানের শিষ্যার। সমান ম্যাচ থেকে ৫ পয়েন্ট নিয়ে ডাচরা আছে দ্বিতীয় স্থানে। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে আছে তৃতীয় স্থানে হাঙ্গেরি।

এই দুই দল কোনোভাবেই আর জার্মানিকে পেছনে ফেলতে পারবে না। ওদিকে দশজন নিয়ে খেলেও বেলজিয়ামের বিপক্ষে ২-১ গোলের জয়ে কোয়ার্টারের পথে আরও এগিয়ে গেছে ফ্রান্স। ৪ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে ‘এ২’ গ্রুপে ইতালি আছে শীর্ষে। সমান ম্যাচ থেকে ৯ পয়েন্ট নিয়ে ফ্রান্স দ্বিতীয় স্থানে। ইতালি এদিন ইসরাইলকে উড়িয়ে দিয়েছে ৪-১ গোলের বড় ব্যবধানে।
ঘরের মাঠে নেদারল্যান্ডসের বিপক্ষে বিরতির পর ম্যাচের ৬৪ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন এই ম্যাচে অভিষেক হওয়া তাদের অ্যাটাকিং মিডফিল্ডার লেভলিং। কর্নার পায় জার্মানি। কর্নার থেকে আসা বল গোললাইনের সামনে থেকে ব্যাকহিলে সামনে পাঠান নিকো শ্লোটাবেক। ডান পায়ে বুলেট গতির শটে জালে জড়ান লেভলিং। বাকি সময়ে অবশ্য আর কোনো গোল হয়নি। আরেক ম্যাচে পেনাল্টি থেকে পাওয়া গোলে এগিয়ে গিয়েছিল ফ্রান্স।

প্রথমার্ধের যোগ করা সময়ে লোইস ওপেন্দার গোলে সমতা ফেরায় বেলজিয়াম। বিরতির পর ৬২ মিনিটে মুয়ানি তার জোড়া গোল পূর্ণ করেন। আর ফ্রান্স এগিয়ে যায় ২-১ ব্যবধানে। ৭৬ মিনিটে অরলিয়েন চুয়োমেনি দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। বাকি সময় দশজন নিয়ে খেললেও জয় নিয়েই মাঠ ছাড়ে ফরাসিরা।   
আর ঘরের মাঠে ইসরাইলের বিপক্ষে গোলের দেখা পেতে ৪১ মিনিট পর্যন্ত অপেক্ষায় থাকা ইতালি এরপর ৩৮ মিনিটের ব্যবধানে পায় চার গোল। গোল করেছেন মাতেরো রেতেগুই (৪১ মি.), জিওভান্নি লরেঞ্জো ( ৫৪ ও ৭৯ মি.) ও ডেভিড ফ্রাত্তেসি (৭২ মি.)।

×