ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১১ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

অবশেষে বিদায় বললেন নাদাল

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০৭, ১১ অক্টোবর ২০২৪

অবশেষে বিদায় বললেন নাদাল

দুই ফুটবল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও রাউল গঞ্জালেসের (মাঝে) সঙ্গে টেনিস তারকা রাফায়েল নাদাল (ডানে)

অবশেষে বিদায় বললেন রাফায়েল নাদাল। আগামী নভেম্বরে স্পেনের হয়ে ডেভিস কাপ খেলার পরই বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিলেন ৩৮ বছর বয়সী এই কিংবদন্তি। সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় এই ঘোষণা দেন ২২ গ্র্যান্ডস্লামের মালিক। 
ভিডিও বার্তায় দীর্ঘ প্রায় ২৪ বছরের ক্যারিয়ারের ইতি টানার প্রসঙ্গে নাদাল বলেন, ‘পেশাদার টেনিস থেকে অবসরে যাচ্ছি তা জানাতেই আমি আজ এখানে। জীবনে সবকিছুরই শুরু এবং শেষ আছে। বাস্তবতা হচ্ছে যে কয়েকটি বছর খুব কঠিন কেটেছে, বিশেষ করে সর্বশেষ দুটি বছর। আমার মনে হয় (চোটের কারণে শারীরিক) কিছু সীমাবদ্ধতা নিয়েই আমাকে খেলতে হয়েছে। এটা (অবসরের ঘোষণা) নিঃসন্দেহে কঠিন একটি সিদ্ধান্ত। এ কারণেই সিদ্ধান্তটা নিতে আমার সময় লেগেছে। কিন্তু এ জীবনে সবকিছুরই শুরু আর শেষ আছে।’
নাদাল এ সময় আরও বলেন, ‘আমি মনে করি, যতটা ভেবেছিলাম, তার চেয়ে লম্বা আর বেশি সাফল্যময় ক্যারিয়ার শেষ করার এটাই সঠিক সময়।’ ক্যারিয়ারে যারা তাকে উৎসাহ আর প্রেরণা জুগিয়েছেন তাদের সবার প্রতি ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, ‘আমি যা পেয়েছি, এর জন্য নিজেকে অত্যন্ত ভাগ্যবান মনে করছি। আমি পুরো টেনিস ইন্ডাস্ট্রিকে ধন্যবাদ জানাতে চাই। এই খেলার সঙ্গে সম্পৃক্ত সব মানুষ, আমার সহখেলোয়াড়, বিশেষ করে আমার তীব্র প্রতিদ্বন্দ্বীদের ধন্যবাদ জানাই। আমি আমার ভক্তদেরও ধন্যবাদ জানাতে চাই।’
ইনজুরির কারণে দীর্ঘ সময় কোর্টের বাইরে থাকার পর চলতি বছরের জানুয়ারিতে প্রতিযোগিতামূলক কোনো টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন নাদাল। কিন্তু আবারও ঊরুর চোট ছিটকে ফেলে তাকে। সুদীর্ঘ প্রায় ২৪ বছরের ক্যারিয়ারে ২২টি গ্র্যান্ডস্লামসহ সব মিলিয়ে ৯২টি শিরোপা জিতেছেন এই স্প্যানিয়ার্ড। যার মধ্যে রয়েছে সর্বোচ্চ ১৪টি ফ্রেঞ্চ ওপেন জয়ের অবিস্মরণীয় কীর্তি। রোলা গ্যারোয় ১১৬ ম্যাচের মধ্যে ১১২টিতেই জয়ের স্বাদ পেয়েছেন লাল দুর্গের রাজা। এ ছাড়া ইউএস ওপেন জিতেছেন চারবার।

সমান দুটি করে অস্ট্রেলিয়ান ওপেন এবং ইউএস ওপেনের ট্রফি উঁচিয়ে ধরেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এই নাম্বার ওয়ান। অলিম্পিকের একক এবং দ্বৈতে স্বর্ণপদক জয়ের রেকর্ডও রয়েছে তার। সেইসঙ্গে স্পেনকে চারবার ডেভিস কাপ জেতান তিনি। সর্বশেষ ২০১৯ সালে ডেভিস কাপ জেতে তার দেশ। এবারের ডেভিস কাপ অনুষ্ঠিত হবে মালাগায়।

×