ঢাকা, বাংলাদেশ   বুধবার ০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

কতজন এবং কারা হচ্ছেন বাফুফে নির্বাচনের ভোটার ... 

প্রকাশিত: ১৯:০৪, ২ অক্টোবর ২০২৪

কতজন এবং কারা হচ্ছেন বাফুফে নির্বাচনের ভোটার ... 

আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে বহুল আলোচিত বাফুফে নির্বাচন

জাতীয় নির্বাচনের চেয়ে কোন অংশে কম আলোচিত নয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। প্রতি চার বছর পর পর এই নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে বাফুফে নির্বাচন। এই নির্বাচন নিয়ে ক্রীড়ামোদীদের ব্যাপক কৌতুহল থাকলেও তাদের অনেকেই জানেন না কতজন ভোটার এই নির্বাচনের ভোটার এবং তারা কারা।   

এবার বাফুফের ভোটার হচ্ছেন ১৩৭ জন। এদের মধ্যে সর্বাধিক ৬২ ভোট হচ্ছে জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের। সাতক্ষীরা ও যশোর জেলা ফুটবল অ্যাসোসিয়েশন নিয়ে আদালতে মামলা চলমান থাকায় বাদ দেয়া হয়েছে এই দুই জেলাকে। দেশের বাকি ৬২ জেলা থেকে একজন করে ভোট দিতে পারবেন নির্বাচনে। 

এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৩৪টি ভোট হচ্ছে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগের ক্লাবগুলোর। এর মধ্যে প্রথম বিভাগের ১৮, দ্বিতীয় বিভাগের ৮ ও তৃতীয় বিভাগের ৮টি ক্লাব থেকে একজন দেবেন ভোট। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ভোট ১০টি। তবে শেখ জামাল ধানমণ্ডি ও শেখ রাসেল ক্রীড়া চক্র আগামী মৌসুমে বিপিএল থেকে নাম প্রত্যাহার করে নেয়ায় তাদের কাউন্সিলরশিপ দেয়া হচ্ছে না। ৮ বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের ভোটও আছে।বিশ্ববিদ্যালয়ের আছে ৬ ভোট (ঢাকা, বুয়েট, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম, রাজশাহী ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়)। 

বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) ভোট ৫টি। যদিও বিসিএলের ২৩-২৪ মৌসুমে অংশ নেয় ৮ দল। বাফুফের অধীনস্থ হওয়ায় এলিট একাডেমি থাকছে নির্বাচন প্রক্রিয়ার বাইরে। ইয়ংমেন্স ফকিরেরপুল ও ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব কাউন্সিলরশিপ পেয়েছে বিপিএলের কোটায়। তাই বিসিএল থেকে কাউন্সিলরশিপ প্রকৃতপক্ষে ৫ ক্লাবের। শিক্ষা বোর্ডের ভোটও আছে ৫টি (ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী ও যশোর)। 

৪টি নারী ফুটবল ক্লাবও ভোট দেবে। যদিও এ নিয়ে প্রচুর বির্তক হয়েছে। ক্লাবগুলো হলো : নাসরিন স্পোর্টিং ক্লাব, এআরবিসি স্পোর্টিং, বাংলাদেশ আর্মি ও সদ্যপুষ্করণী স্পোর্টিং ক্লাব। বাকি ৩ ভোট থাকছে ফুটবল কোচেস অ্যাসোসিয়েশন, ফুটবল রেফারিজ অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার।

 

রুমেল খান

×