ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

মায়ামি ছেড়ে শৈশবের ক্লাবে ফিরছেন মেসি!

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০১:১৬, ২৫ সেপ্টেম্বর ২০২৪

মায়ামি ছেড়ে শৈশবের ক্লাবে ফিরছেন মেসি!

লিওনেল মেসি

সৌদি ক্লাব আল হিলালের মোটা অঙ্কের প্রস্তাব প্রত্যাখ্যান করে ইংলিশ গ্রেট ডেভিড বেকহ্যামের মালিকানাধীন যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। মায়ামির জার্সিতে অভিষেকের পর থেকেই দুর্দান্ত ছন্দে আছেন ৩৭ বছর বয়সী ফুটবলার। তবে এরই মধ্যে গুঞ্জন উঠেছে মায়ামি ছাড়তে পারেন এই বিশ্বকাপজয়ী তারকা।

সংবাদমাধ্যম দ্য মিরর দাবি করছে, মায়ামি ছেড়ে দিতে পারেন মেসি। যোগ দিতে পারেন নিজ দেশ আর্জেন্টিনার ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েজে। যে ক্লাব থেকে তার ফুটবল যাত্রার শুরু। গত বছর জুলাইয়ে মায়ামিতে যোগ দেওয়ার সময় ক্লাবটির সঙ্গে মেসির আড়াই বছরের চুক্তি হয়েছিল। ২০২৫ সালের ডিসেম্বরে সেই মেয়াদ শেষ হবে। যদিও মিয়ামি বা মেসির পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি।
আল হিলালের কাড়িকাড়ি টাকার প্রস্তাব উপেক্ষা করে মেসির মার্কিন মুলুকে পাড়ি জমানোর দুটি কারণ। প্রথমত সামনেই ২০২৬ ফুটবল বিশ্বকাপ। যেটি অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। বিশ্বকাপ ঘিরে ফুটবলের জনপ্রিয়তা বাড়াতেই তাকে মায়ামিতে নেওয়া হয়েছিল। তাই যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ মেসিকে ছাড়বে কিনা, সেটা নিয়েও রয়েছে সংশয়। দ্বিতীয়ত, মেসি যুক্তরাষ্ট্রে শুধু ফুটবল খেলতে যাননি, পরিবার নিয়ে সেখানে বসবাস করছেন।

সন্তানদের পড়াশোনার কথা চিন্তা করে সৌদিতে না গিয়ে যুক্তরাষ্ট্রের লিগকে বেছে নিয়েছেন তিনি। সুতরাং সংবাদ মাধ্যম কিংবা ওল্ড বয়েজ ক্লাব যতই দাবি করুক, বিশ্লেষকরা এখনই মেসির মিয়ামি ছাড়ার সম্ভাবনা দেখছেন না। ক্যারিয়ারের শুরুর সময়টা নিউওয়েলস ওল্ড বয়েজে কাটান মেসি। ১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি সেই ক্লাবে খেলেন। এরপর তিনি বার্সেলোনায় যুব দলে যোগ দেন। দুই দশকের বন্ধন ছিঁড়ে ২০২১ সালে পাড়ি জমান ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইতে। এই ক্লাবে অবশ্য খুব বেশিদিন থাকেননি তিনি। দুই বছরের মধ্যেই যোগ দেন নতুন ক্লাব ইন্টার মায়ামিতে। তবে জন্মভূমি আর্জেন্টিনার প্রতি যে তার টান আছে ২০১৬ সালেই এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন।
মেসি বলেছিলেন, ‘যদি আমাকে একদিন পরেই আর্জেন্টিনা যেতে হয়, আমি রাজি। নিউওয়েলের হয়ে এখনো খেলতে চাই। কিন্তু আমার কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ আমার সন্তানদের ভবিষ্যৎ। ওরা যেন শান্তিতে থাকতে পারে সেটাই আমি চাই। আমাদের দেশের অবস্থা এখনো খুব খারাপ। 
রাস্তায় বের হলে ছিনতাই হচ্ছে। কেউ কাউকে খুন করছে। সেখানে সন্তানদের নিয়ে যাওয়ার আগে আমাকে ভাবতে হবে।’ ২০২২ সালে আর্জেন্টিনার  বিশ্বকাপ জয়ের পর পরিস্থিতি অবশ্য কিছুটা বদলেছে। ফুটবলের হাত ধরে দেশের মানুষের মধ্যে ঐক্য এসেছে। আর্জেন্টিনার আর্থিক পরিস্থিতি এখন আগের চেয়ে ভালো। মেসি কি সত্যিই শেকড়ে ফেরার কথা ভাবছেন? সময়েই মিলবে সেই উত্তর।

×