ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি-ডর্টমুন্ডের জয়

ম্যানসিটিকে রুখে দিল মিলান

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৬, ২০ সেপ্টেম্বর ২০২৪

ম্যানসিটিকে রুখে দিল মিলান

চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিরুদ্ধে হাত ফসকে হাস্যকরভাবে গোল হজম করছেন জিরোনা গোলরক্ষক পাওলো গাজ্জানিগা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ড্র দিয়ে মিশন শুরু করল ফেভারিট ম্যানচেস্টার সিটি। বুধবার নিজেদের ইত্তিহাদ স্টেডিয়ামে ম্যানসিটির সঙ্গে গোলশূন্য ড্র করেছে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান। তবে পেপ গার্দিওরার দলের পয়েন্ট হারানোর দিনে জয় দিয়েই ইউরোপ সেরার এই টুর্নামেন্টের মিশন শুরু করেছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি), বরুসিয়া ডর্টমুন্ড, সেল্টিক এবং স্পার্তা প্রাগ। 
২০২২-২৩ মৌসুমে ক্লাব ইতিহাসের প্রথমবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উঁচিয়ে ধরেছিল ম্যানচেস্টার সিটি। সেই ফাইনালে ইন্টার মিলানকে পরাজিত করেই এই কীর্তি গড়েছিল ইংলিশ জায়ান্টরা। সেই ইন্টার মিলানের বিপক্ষে ম্যাচ দিয়েই এবার নতুন মৌসুমের সূচনা করে পেপ গার্দিওলার দল। নতুন মৌসুমে এখন পর্যন্ত প্রিমিয়ার লিগের চার ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে সিটিজেনরা।

কিন্তু ইতালিয়ান সিরিএ লিগের চ্যাম্পিয়ন ইন্টারের বিরুদ্ধে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ল ম্যানসিটি। এদিন ফিল ফোডেনের একটি শট সরাসরি ইন্টার গোলরক্ষক ইয়ান সোমারের হাতে ধরা পড়ে। পুরো ম্যাচে এটাই ছিল সিটির সবচেয়ে সহজ সুযোগ। দুর্দান্ত ফর্মে থাকা নরওয়েজিয়ান ফরোয়ার্ড আর্লিং হালান্ড এদিন পুরো ম্যাচেই নিষ্প্রভ ছিলেন।

ইংলিশ জায়ান্টদের হয়ে শততম গোলের লক্ষ্যে মাঠে নামলেও সেই স্বপ্ন বাস্তবে পরিণত হয়নি। তবে সিটি ভক্তদের দুঃসংবাদ দিলেন কেভিন ডি ব্রুইন। বিরতির সময় ইনজুরির কারণে বদলি বেঞ্চে চলে যান তিনি। মিলানের বিপক্ষে ড্রয়ের ফলে চ্যাম্পিয়ন্স লিগে টানা ২৪ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়ল ম্যানসিটি।

২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত এই রেকর্ড গড়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। পেপ গার্দিওলার অধীনে চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে এদিন ৪২তম ম্যাচ খেলতে নেমেছিল সিটিজেনরা। এই সময়ের মধ্যে দ্বিতীয়বার কোন গোল করতে ব্যর্থ পারল না তার শিষ্যরা। 
এদিকে পার্ক ডি প্রিন্সেসে ইউরোপীয়ান আসরে প্রথমবার খেলতে আসা জিরোনাকে ১-০ গোলে হারিয়ে নিজেদের মিশন শুরু করেছে পিএসজি। তবে স্প্যানিশ ক্লাবটির বিপক্ষে এদিন মোটেও নিজেদের সেরাটা খেলতে পারেনি স্বাগতিক শিবির। ম্যাচের ৯০ মিনিটে ব্রুনো মেনডেসের ক্রসে গোলরক্ষক পাওলো গাজ্জানিগার আত্মঘাতী গোলে জিরোনার কপাল পুড়ে। এই গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রেঞ্চ লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়নরা।
গত মৌসুমের ফাইনালিস্ট বরুসিয়া ডর্টমুন্ড এবারও দাপুটে সূচনা করেছে। ক্লাব ব্রাগের বিপক্ষে ৩-০ গোলে জয় পায় জার্মান জায়ান্টরা। বদলি বেঞ্চ থেকে উঠে আসা ২০ বছর বয়সী ইংলিশ উইঙ্গার জেমি গিটেন্সের পা থেকে আসে জোড়া গোল। যোগ করা সময়ে ডর্টমুন্ডের হয়ে বাকি গোলটি করেন সেরহু গুইরাসি। দিনের সবচেয়ে বড় জয়টা পেয়েছে সেল্টিক। এদিন তারা ৫-১ গোলে বিধ্বস্ত করে স্লোভান ব্রাতিসলাভাকে।

১৩ বারের প্রচেষ্টায় এবারই লিগের প্রথম ম্যাচে জয় নিশ্চিত করে সেল্টিক। বড় জয়ের পর সেল্টিক অধিনায়ক ক্যালুম ম্যাকগ্রেগর বলেন, ‘এটা দারুণ একটি রাত ছিল। আশা করছি সমর্থকরা দারুণভাবে উপভোগ করেছে।’ আরেক ম্যাচে প্রথমবার খেলতে আসা ইতালিয়ান ক্লাব বোলোগনা গোলশূন্য ড্র করেছে শাখতার দোনেস্কর সঙ্গে।

×