ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

মারুফুলের আইনি পদক্ষেপ অথবা পদত্যাগের হুমকি!

প্রকাশিত: ২০:৩৯, ১৭ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ২০:৪৩, ১৭ সেপ্টেম্বর ২০২৪

মারুফুলের আইনি পদক্ষেপ অথবা পদত্যাগের হুমকি!

কোচ মারুফুল হক

ফুটবলার নিয়ে এখন মুখোমুখি বসুন্ধরা কিংস ও দেশের অন্যতম সেরা কোচ মারুফুল হক। কিংস অভিযোগ করে বলেছে মারুফুল থাকলে তারা খেলোয়াড় ছাড়বে না। অন্যদিকে এই ক্লাবটির বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুমকি দিয়েছেন কোচ মারুফুল।

এএফসি অনুর্ধ-২০ বাছাইপর্বের জন্য বাংলাদেশ দলে রয়েছেন কিংসের ছয় ফুটবলার। কিন্তু অনুশীলন ক্যাম্পে মাত্র দুজনকে পাঠানোয় ক্ষুব্ধ হন অনুর্ধ-২০ সাফজয়ী কোচ মারুফুল। বাকি চার জনকে না পাঠানোয় ওই দুজনকেও (মহসিন ও আরিফ) ফিরিয়ে দেন তিনি! এই ঘটনায় কিংস সোমবার বাফুফেকে একটি চিঠি দিয়ে জানিয়েছে, মারুফুল কোচ থাকলে ভবিষ্যতে নিজেদের কোনও খেলোয়াড়কে সেই দলের জন্য ছাড়বে না তারা। এই ঘটনার প্রতিক্রিয়া জানাতে দেরি করেননি মারুফুল। 

গণমাধ্যমে পাঠানো এক প্রতিবাদ পত্রে মারুফুল লেখেন, ‘একটি বয়সভিত্তিক জাতীয় দল সাফ অঞ্চলে শ্রেষ্ঠত্ব অর্জনের পর যেখানে মোহামেডান, আবাহনী, বাংলাদেশ পুলিশ নিজেদের খেলোয়াড়দের বিষয়ে কোনও আপত্তি না জানিয়ে তাদের খেলোয়াড়দের দেশের পক্ষে জান উজাড় করে খেলার জন্য উদ্বুদ্ধ করে যাচ্ছে, সেখানে কিংস কিভাবে নিজেদের খেলোয়াড়দের জাতীয় দলে খেলার বিষয়ে মিথ্যা অজুহাত দিয়ে দূরে রাখে?’ কিছুদিন আগে সাফ অনুর্ধ-২০ চ্যাম্পিয়নশিপ জেতা কোচের প্রশ্ন, একজন বয়সভিত্তিক জাতীয় দলের কোচের আচরণবিধি কেমন হবে, তিনি সেটি লঙ্ঘন বা অমান্য করেছেন কি না, সেটি কি কোনও ক্লাব বলার এখতিয়ার রাখে? 

তিনি লেখেন, ‘একটি জাতীয় দলে কারা খেলবে, কারা অন্তর্ভুক্ত হবে, সেটি নির্ধারণ করবেন প্রধান কোচ। মূল স্কোয়াড থেকে কোনও খেলোয়াড়কে বাদ দিলে সেটা অসৌজন্যমূলক আচরণ হয়, এমন নজির আমার কর্মজীবনে কোথাও দেখি নাই।’ একইসঙ্গে কিংসের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছেন মারুফুল, ‘বিভিন্ন মিডিয়ার মাধ্যমে আমাকে সবার সামনে হেয় করার যে প্রয়াস, আমি তার তীব্র নিন্দা জানাই। এ ধরনের বক্তব্য যদি কিংস কর্তৃপক্ষ প্রত্যাহার না করে, তাহলে আমি তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে বাধ্য হব।’ 

দলের স্বার্থে কোচের পদ ছাড়তেও দ্বিতীয়বার ভাববেন না তিনি। মারুফুলের কথা, ‘আমি কখনও কোনও ক্লাব বা জাতীয় দলের কোচের পদের জন্য লালায়িত নই। আমি অনুর্ধ-২০ দলের কোচের পদ থেকে সরে গেলে, কিংস যদি তাদের খেলোয়াড়দের ছাড় দেয়, তবে আমার দেশের ফুটবলের স্বার্থে এশিয়ান কাপের চূড়ান্তপর্বে কোয়ালিফাই করার স্বার্থে অনুর্ধ-২০ দলের কোচের পদ ছেড়ে দিতে প্রস্তুত।’
 

 

রুমেল/শহিদ

×