ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

বেহাল ব্রাজিল, অবশেষে থামল আর্জেন্টিনা

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৪৩, ১২ সেপ্টেম্বর ২০২৪

বেহাল ব্রাজিল, অবশেষে থামল আর্জেন্টিনা

আর্জেন্টিনার বিরুদ্ধে দর্শনীয় হেডে স্বাগতিকদের প্রথম গোল করছেন ইয়েরসন মোসকেরা

বিশ্বকাপ বাছাইপর্বের অষ্টম রাউন্ডে মাঠে নেমেছিল লাতিন আমেরিকার দুই জায়ান্ট আর্জেন্টিনা ও  ব্রাজিল। কিন্তু জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি দুই দলের কেউই। বাংলাদেশ সময় বুধবার ভোরে কলম্বিয়ার কাছে ২-১ গোলে হেরেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আরেক ম্যাচে বুধবার সকালে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হার মানে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

এর ফলে বিশ্বকাপ বাছাইপর্বে শেষ পাঁচ ম্যাচের চারটিতেই হেরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের পাঁচে নেমে গেছে সেলেসাওরা। তবে কোপা আমেরিকার ফাইনালিস্ট কলম্বিয়ার কাছে হারলেও শীর্ষস্থান অক্ষুণœ রেখেছে লিওনেল স্কালোনির দল।   
বিশ্ব ফুটবলে রীতিমতো অপ্রতিরোধ্য হয়ে উঠে আর্জেন্টিনা। যে দলটি দীর্ঘ সময় ধরে কোন ট্রফির দেখা পাচ্ছিল না সেই আলবিসেলেস্তেরাই গড়ে টানা চার শিরোপা জয়ের নজির। সর্বশেষ গত জুলাইয়ে কোপা আমেরিকার রেকর্ড ১৬তম ট্রফি উঁচিয়ে ধরে লিওনেল স্কালোনির শিষ্যরা। ফাইনালে যে দলকে হারিয়ে একমাত্র দল হিসেবে কোপা, বিশ্বকাপ ও কোপা জয়ের অবিস্মরণীয় নজির গড়েছিল সেই কলম্বিয়াই থামিয়েছে আর্জেন্টিনার জয়-যাত্রা।

নিজেদের ঘরের মাঠে কলম্বিয়া দুর্দান্ত খেলেই হারিয়েছে কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়নদের। সেইসঙ্গে টানা ১২ ম্যাচে অপরাজিত থাকার পর প্রথম পরাজয়ের স্বাদ পেয়েছে আলবিসেলেস্তেরা। কলম্বিয়ার বারানকিলার এস্তাদিও মেট্রোপলিটানো রবার্তো মেলেন্দেজ স্টেডিয়ামে বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে শুরু থেকেই দাপট দেখায় স্বাগতিক শিবির। ম্যাচের ২৫ মিনিটেই রড্রিগুয়েজের কর্ণার থেকে অসাধারণ দর্শনীয় এক হেডের সৌজন্যে গোল করে ৪৭ হাজার সমর্থকদের উচ্ছ্বাসে ভাসান ইয়েরসন মোসকেরা।

ফলে এগিয়ে থেকেই বিরতিতে যায় কলম্বিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে ম্যাচে ফিরে আর্জেন্টিনা। ৪৮ মিনিটে নিকোলাস গঞ্জালেজ গোল করে সমতায় ফেরান আর্জেন্টিনাকে। তবে এই উচ্ছ্বাস বেশিক্ষণ ধরে রাখতে পারেনি স্কালোনির দল। ৬০ মিনিটে মেসির বদলে আর্জেন্টিনাকে নেতৃত্ব দেওয়া নিকোলাস ওটামেন্ডি বক্সের মধ্যে দানিয়েল মুনোজকে চ্যালেঞ্জ জানালে কয়েক মিনিট পর ভিএআর মনিটর দেখে পেনাল্টির বাঁশি বাজান চিলিয়ান রেফারি পিয়েরো মাজা।

পেনাল্টি থেকে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন জেমস রড্রিগুয়েজ। এরপর আর গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে কলম্বিয়া। সেইসঙ্গে কোপার ফাইনালে হারের প্রতিশোধটাও দারুণভাবে নিয়ে নেয় তারা। জয়ের পর দারুণ খুশি কলম্বিয়ান অধিনায়ক রড্রিগুয়েজ, ‘আর্জেন্টিনা এমন একটা দল যারা সবকিছুই জিতেছে। এমন দলের বিপক্ষে জয় পাওয়াটা তাই দারুণ ব্যাপার।’ আর্জেন্টিনার হারের কিছুক্ষণ পর মাঠে নামে তাদেরই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল।

কিন্তু প্যারাগুয়ের বিপক্ষে জয়ের মুখ দেখেনি সেলেসাওরাও। বরং নিজেদের মাটিতে ৮ বছর পর প্যারাগুয়ে ১-০ গোলে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছে ব্রাজিলকে। প্যারাগুয়ের রাজধানী আসুনসিওনেতে ম্যাচের ২০ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা। গোল করে সফরকারী ব্রাজিলকে হতাশায় ডুবান ইন্টার মিয়ামির তারকা মিডফিল্ডার দিয়াগো গোমেজ। এরপর ম্যাচের বাকিটা সময় আর কোন দলই গোল করতে পারেনি।

যদিওবা এদিন ব্রাজিলের দলে ছিল ভিনিসিয়াস জুনিয়র, রড্রিগো, এলিসন কিংবা এনিড্রকের মতো অভিজ্ঞদের পাশাপাশি নবীন তারকারাও। কিন্তু নামের প্রতি সুবিচার করতে পারেননি তাদের কেউ। হারের পর সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র। তিনি বলেন, ‘আমরা আমাদের সমর্থকদের কাছে ক্ষমা চাচ্ছি, যারা সবসময়ই আমাদের পাশে থাকেন। তবে এই কঠিন সময় পার করে আমরা নিজেদের উন্নতি করতে চাই।’
প্যারাগুয়ের কাছে হারের ফলে ২০২৬ বিশ্বকাপ দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে টেবিলের পাঁচে নেমে গেছে ব্রাজিল। ৮ ম্যাচে তাদের সংগ্রহে মাত্র ১০ পয়েন্ট। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে উঠে এসেছে প্যারাগুয়ে। তবে কলম্বিয়ার কাছে হারলেও ৮ ম্যাচ থেকে ১৮ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।  ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে কলম্বিয়া। ১৫ এবং ১১ পয়েন্ট নিয়ে টেবিলের তিন আর চারে রয়েছে যথাক্রমে উরুগুয়ে এবং ইকুয়েডর।

এই মহাদেশ থেকে পয়েন্ট টেবিলে শীর্ষ ছয় দল সরাসরি জায়গা পাবে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে। সপ্তম দলটিকে খেলতে হবে প্লে-অফ। বাছাইপর্বে প্রতিটি দল খেলবে ১৮ ম্যাচ। ব্রাজিলের পরের ম্যাচটি খেলতে হবে চিলির মাটিতে। আগামী ১১ অক্টোবরের পর ১৬ অক্টোবর হোম ম্যাচে সেলেসাওদের প্রতিপক্ষ পেরু।

×