ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

বেলজিয়ামকে হারিয়ে ফ্রান্সের প্রথম জয়

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:৫৯, ১১ সেপ্টেম্বর ২০২৪

বেলজিয়ামকে হারিয়ে ফ্রান্সের প্রথম জয়

গোলদাতা উসমান ডেম্বেলেকে (জার্সি ১১) ঘিরে ফরাসি ফুটবলারদের বাঁধভাঙা আনন্দ

উয়েফা নেশন্স লিগে সোমবার লিগ ‘এ’Ñএ গ্রুপ ‘টু’র ম্যাচে বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়েছে ফ্রান্স। ঘরের মাঠ পার্ক অলিম্পি লিনোয়াসে ২৯ মিনিটে প্রথম গোলটি করেন রান্দাল কোলো মুয়ানি। ৫৭ মিনিটে দ্বিতীয় গোলটি আসে উসমান ডেম্বেলের পা থেকে। দলের অধিনায়ক কিলিয়ান এমবাপেকে এদিন মাঠে নামানো হয় ৬৭ মিনিটে! ম্যাচ শেষে কোচ দিদিয়ের দেশম অবশ্য জানিয়েছেন বড় তারকার অফ-ফর্ম নিয়ে মোটেও চিন্তিত নন তিনি।

একই দিনে আসরে টানা দ্বিতীয় জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ এ-টু টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে ইতালি। বুদাপোস্টের বোজসিক এরেনায় ইসরাইলকে ২-১ গোল হারিয়েছে আজ্জুরিরা। ৩৮ ও ৬২ মিনিটে গোল দুটি করেন ডেভিড ফ্রাত্তেসি ও বিওটি কিন। ৯০ মিনিটে ইসরাইলের হয়ে একটি গোল শোধ করেন আবু ফানি। 
ইতালির কাছে ৩-১ গোলে হার দিয়ে আসর শুরু করা ফ্রান্স এদিন দলে বড় পরিবর্তন এনে বেলজিয়ামের মুখোমুখি হয়। আগের ম্যাচে ৯০ মিনিট খেলা অধিনায়ক এমবাপেকে কোচ দেশম বেঞ্চে বসিয়ে রাখেন। আক্রমণভাগেও আসে পরিবর্তন। এরপরও ফ্রান্সকে শুরুতে চেপে ধরেছিল বেলজিয়াম। কিন্তু প্রথমার্ধের মাঝপথে গিয়ে খেই হারিয়ে ফেলে তারা। ২৯তম মিনিটে লুজ বলে গোল আদায় করে নেন কোলো মুয়ানি।

তার পিএসজি সতীর্থ উসমানে ডেম্বেলে দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন। ৬৭তম মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন এমবাপে। দুইবার ভালো সুযোগও এসেছিল তার সামনে কিন্তু কাজে লাগাতে পারেননি। তাতে অবশ্য জয় পেতে সমস্যা হয়নি ফ্রান্সের। এদিকে বুদাপেস্টের নিরপেক্ষ ভেন্যুতে ইসরাইলকে ২-০ গোলে হারিয়েছে ইতালি।

ইতালির হয়ে গোল করেছেন ফ্রাত্তেসি ও কিন। টানা দুই জয়ে এ-টু গ্রুপে শীর্ষে রইল ইতালি। ৩ পয়েন্ট করে নিয়ে পরের অবস্থানে আছে ফ্রান্স ও বেলজিয়াম। লিগ-বি গ্রুপ ‘থ্রি’র ম্যাচে নরওয়ে ২-১ গোলে হারিয়েছে অস্ট্রিয়াকে। দলের হয়ে ৮০ মিনিটে গোল করেছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তারকা আর্লিং হালান্ড।
জাতীয় দল কিংবা ক্লাব, কোথাও নিজেকে সেভাবে মেলে ধরতে পারছেন না এমবাপে। জুন-জুলাইয়ে অনুষ্ঠিত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দলের প্রথম ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে নাকে চোট পান এমবাপে। পরের ম্যাচে খেলতে পারেননি তিনি। এরপর মাস্ক পরে মাঠে নামতে হয় তাকে। সেমি-ফাইনালে স্পেনের বিপক্ষে ২-১ গোলে হেরে আসর শেষ হয় ফ্রান্সের। আসরে দলের ছয় ম্যাচের পাঁচটিতে খেলে স্রেফ একটি গোল করতে পারেন এমবাপে। চলমান নেশন্স লিগেও নিজের ছায়া হয়ে আছেন তিনি।

×