ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

জিতেও মন ভরাতে পারেনি ব্রাজিল

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৩০, ৮ সেপ্টেম্বর ২০২৪

জিতেও মন ভরাতে পারেনি ব্রাজিল

বিশ্বকাপ বাছাইয়ে জয়সূচক গোলের উচ্ছ্বাস ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রডরিগোর

বিশ্বকাপ বাছাইপর্বে জয়ে ফিরেছে ব্রাজিল। টানা তিন ম্যাচ হারের পর অবশেষে শনিবার জয়ের দেখা পেল সেলেসাওরা। নিজেদের মাঠে এদিন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড রড্রিগোর সৌজন্যে ডোরিভাল জুনিয়রের দল ১-০ ব্যবধানে হারায় ইকুয়েডরকে। সেইসঙ্গে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে সবমিলিয়ে চার ম্যাচ পর জয়ের ধারায় ফিরেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 
২০২২ বিশ^কাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। এরপর থেকেই বিশ্ব ফুটবলে খারাপ সময় পার করে সেলেসাওরা। সদ্য সমাপ্ত কোপা আমেরিকাতেও একই চিত্রনাট্য। লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টের শেষ আট থেকেও বিদায় ঘণ্টা বাজে তাদের। তবে ইকুয়েডরের বিপক্ষে নিজেদের এস্তাদিও কৌতো পেরেইরা স্টেডিয়ামে এদিন ব্রাজিলকে কিছুটা হলেও দাপুটে দেখা গেছে।

তবে ম্যাচের প্রায় পুরোটা সময় ধরে আধিপত্য ধরে রাখলেও গোলের সুযোগ অবশ্য খুব একটা তৈরি করতে পারেনি। পুরো ম্যাচে মাত্র তিনটি শট টার্গেটে করতে পেরেছে ভিনিসিয়াস-রড্রিগোরা। শেষ পর্যন্ত ৩০ মিনিটে এসে দেখা পায় কাক্সিক্ষত গোলের দেখা। এই সময়ে দারুণভাবে বল নিজের নিয়ন্ত্রণে নিয়ে ২৫ গজ দূর থেকে দুর্দান্ত এক শটে গোল করে দলকে এগিয়ে দেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রড্রিগো। এর পরের সময়টাতে আর কোনো গোল না হলে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে ডোরিভাল জুনিয়রের শিষ্যরা।
এই ম্যাচের আগে দক্ষিণ আমেরিকার অঞ্চলের বাছাইপর্বের টেবিলে ষষ্ঠ স্থানে ছিল ব্রাজিল। আর ইকুয়েডরকে হারিয়েই ৭ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়নরা। বাছাইপর্বে ৭ ম্যাচে এটি তাদের তৃতীয় জয়। টেবিলের শীর্ষে থাকা চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার থেকে এখনো ৮ পয়েন্ট পিছিয়ে রয়েছে ব্রাজিল।

ব্রাজিলের জয়ের দিনে ড্র করেছে উরুগুয়ে। এর ফলে হতাশায় শেষ হলো দলটির সেরা তারকা লুইস সুয়ারেজের আন্তর্জাতিক অধ্যায়। ঘোষণাটা আগেই দিয়ে রেখেছিলেন। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচটাই হতে যাচ্ছে জাতীয় দলের জার্সিতে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। কিন্তু এই ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে গোল শূন্য ড্রয়ে শেষ করেছে উরুগুয়ে। যে কারণে হতাশায় শেষ হলো ৩৭ বছর বয়সী সুয়ারেজের ১৭ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার। দীর্ঘ ক্যারিয়ারে ১৪৩ ম্যাচে জাতীয় দলের জার্সিতে সর্বোচ্চ ৬৯ গোল করেছেন সুয়ারেজ। 
২০০৭ সালে উরুগুয়ের হয়ে অভিষেক ঘটেছিল সুয়ারেজের। ২০১৪ বিশ^কাপে ইতালির জিওর্জিও চিয়েল্লিনিকে কামড় দিয়ে চার ম্যাচ নিষিদ্ধ হওয়ার ঘটনাটা ছিল তার ক্যারিয়ারের এক কালো অধ্যায়। এর আগে ২০১১ কোপা আমেরিকা জয়ী উরুগুয়ে দলের সদস্যও ছিলেন বর্তমানে ইন্টার মিয়ামির হয়ে খেলা এই ফরোয়ার্ড। সেই টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন তিনি।

×