ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

থিম্পুতে স্বাগতিক ভুটানের বিরুদ্ধে দ্বিতীয় ও শেষ ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ আজ

সিরিজ জিততে আশাবাদী বাংলাদেশ

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:২৮, ৮ সেপ্টেম্বর ২০২৪

সিরিজ জিততে আশাবাদী বাংলাদেশ

ভুটানে ঘাম ঝরানো অনুশীলন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের

স্বাগতিক ভুটানকে প্রথম ম্যাচে ১-০ গোলে হারালেও দর্শকদের মন ভরাতে পারেনি সফরকারী বাংলাদেশ। তবে ওই জয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে দুইধাপ এগিয়েছে লাল-সবুজের দেশ। মন মাতানো ফুটবল খেলতে না পারলেও দিনশেষে জয়টাই আসল। যে কারণে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচেও জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না তপু বর্মণ, শেখ মোরসালিনরা। শেষ ম্যাচে ড্র করলেও সিরিজ জিতবে বাংলাদেশ। এ লক্ষ্যে স্বাগতিক ভুটানের মুখোমুখি হচ্ছে অতিথি বাংলাদেশ। ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে আজ সন্ধ্যা ৬টায়। 
প্রথম ম্যাচে বাংলাদেশের জয়ের নায়ক ফরোয়ার্ড শেখ মোরসালিন। শুরুর দিকে তার করা জয়সূচক গোলেই স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে কোচ জাভিয়ের ক্যাবরেরার দল। দ্বিতীয় ম্যাচেও জয়ের আশা করছে বাংলাদেশ দল। মোরসালিন জাতীয় দলের জার্সি গায়ে তুলেছেন এক বছরের বেশি সময়। এরই মধ্যে আক্রমণভাগে নিজের সামর্থ্য মেলে ধরেছেন তরুণ এ তারকা।

২০২৩ সালের জুনে কম্বোডিয়ার বিরুদ্ধে জাতীয় দলের হয়ে অভিষেকের পর এখন পর্যন্ত ৫ গোল করেছেন। এর মধ্যে দুটি গত সাফ চ্যাম্পিয়নশিপে, একটি আফগানিস্তানের বিরুদ্ধে প্রীতি ম্যাচে ও চতুর্থ গোল করেছিলেন বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের বিরুদ্ধে বাংলাদেশের ১-১ ড্র ম্যাচে। ভুটানের বিরুদ্ধে এখন পর্যন্ত দুই গোল করেছেন মোরসালিন। আগেরটি পেয়েছিলেন ব্যাঙ্গালুরুর সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ৩-১ ব্যবধানে জয় পাওয়া ম্যাচে।

ওই ম্যাচে পিছিয়ে পড়া দলকে সমতার স্বস্তি এনে দিয়েছিলেন মোরসালিন। ১৯ বছর বয়সী মোরসালিন দ্বিতীয় ম্যাচ সামনে রেখে বলেন, এখন আমাদের লক্ষ্য শেষ ম্যাচেও কোচের পরিকল্পনা অনুযায়ী কাজ করা। কোচের পরিকল্পনা অনুযায়ী যদি কাজ করতে পারি তাহলে দ্বিতীয় ম্যাচের ফলও ইনশাআল্লাহ ভালো হবে। ২০২৫ সালে এএফসি এশিয়ান কাপ বাছাইয়ে অংশ নেবে বাংলাদেশ। ডিসেম্বরে হবে বাছাইয়ের ড্র।

সেখানে চার নম্বর পটে আছে বাংলাদেশ। এখন ভুটানকে টানা দুই ম্যাচে হারাতে পারলে ও র‌্যাঙ্কিংয়ে এগুতে পারলে তিন নম্বর পটে ঠাঁই করে নেওয়ার সম্ভাবনা আছে তাদের। এ ছাড়া সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি হিসেবেও এই দুই ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৯৭৩ থেকে ২০২৪। এই ৫১ বছরে ৪৮টি দেশের বিরুদ্ধে বাংলাদেশে খেলেছে ৩১২ ম্যাচ। জিতেছে ৮৩ ম্যাচে। ড্র করেছে ৬৯ ম্যাচে। হেরেছে ১৫৫ ম্যাচে।

এর মধ্যে ভুটানের বিপক্ষে খেলেছে ১৫ ম্যাচ। জিতেচে ১২ টিতেই।  ড্র করেছে ২ ম্যাচে। আর হেরেছে ১ ম্যাচে। ২০১৬ সালে এশিয়ান কাপ বাছাইয়ের ওই হারে চরম সংকটে পড়েছিল বাংলাদেশের ফুটবল। আন্তর্জাতিক ম্যাচ খেলা থেকে দেড় বছর দূরে ছিল দল। ওই ম্যাচটিও হয়েছিল ভুটানের মাঠে। প্রথম ম্যাচ জয়ে সেই অন্ধকার দূর হয়েছে। এবার দ্বিতীয় ম্যাচেও ভালো করে সিরিজের জয়ের অপেক্ষা।

×