ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

হারের যন্ত্রণা ভুলতে মরিয়া পাকিস্তান

জিএম মোস্তফা

প্রকাশিত: ০১:১৪, ৩০ আগস্ট ২০২৪

হারের যন্ত্রণা ভুলতে মরিয়া পাকিস্তান

ঘাম ঝরানো অনুশীলন পাকিস্তানের ক্রিকেটারদের

দীর্ঘ টেস্ট ইতিহাসে প্রথমবার বাংলাদেশের কাছে পরাজয়ের লজ্জা পায় পাকিস্তান। তাও আবার নিজেদেরই ঘরের মাঠে। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারের পর কড়া সমালোচনার মুখে পড়ে বাবর-রিজওয়ানরা।

দেশটির কিংবদন্তি ক্রিকেটার ইমরান খান থেকে শুরু করে শহীদ আফ্রিদি-প্রত্যেকেই বর্তমান পাকিস্তান ক্রিকেট দলের সমালোচনার পাশাপাশি সামর্থ্য নিয়েও প্রশ্ন তুলেছেন। এমন পরিস্থিতির মধ্যেই প্রথম টেস্টে হারের সেই যন্ত্রণা ভুলে আজ থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্ট জিতে ঘুরে দাঁড়াতে মরিয়া পাকিস্তান শিবির।
সিরিজ বাঁচাতে হলে দ্বিতীয় টেস্টে জয়ের বিকল্প নেই স্বাগতিকদের। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে বাংলাদেশের কাছে ১০ উইকেটে হারার পর পাকিস্তান দল নিয়ে সবচেয়ে বড় সমালোচনা হয়েছিল চার পেসার খেলানো নিয়ে। কোন স্পিনার না রাখায় দলে পরিবর্তন আনার দাবি তুলেছিলেন সাবেকেরা। দ্বিতীয় টেস্টেই আনা হয় সেই পরিবর্তন। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের জন্য বুধবারই ১২ জনের দল ঘোষণা করে পাকিস্তান। ম্যাচের আগে আজ চূড়ান্ত করা হবে একাদশ।
দ্বিতীয় টেস্টের দল থেকে বাঁহাতি পেসার শাহিন আফ্রিদিকে বাদ দিয়েছে পাকিস্তান। তার জায়গায় দলে নেওয়া হয়েছে লেগ স্পিনার আবরার আহমেদকে। একাদশে তার থাকাটা প্রায় নিশ্চিত। শাহিনকে অবশ্য এমনিতেই এই টেস্টের বাইরে রাখার কথা হচ্ছিল। প্রথম টেস্ট চলাকালে তার স্ত্রী আনসা আফ্রিদির কোলজুড়ে এসেছে প্রথম সন্তান।

সেই ছেলে সন্তানকে দেখতে যাওয়ার জন্য তাকে ছুটি দেওয়ার কথা আগে থেকেই হচ্ছিল। দ্বিতীয় টেস্টের আগে তাই তার বদলে জায়গা করে দেওয়া হলো আবরারকে। এখন পর্যন্ত ৬ টেস্টে ৩৮ উইকেট পেয়েছেন তিনি। ম্যাচ উইনার তকমা না পেলেও এখন পর্যন্ত নিজের কাজটা আবরার যে ঠিকঠাক করছেন, সেটার প্রমাণ তার পরিসংখ্যান। ৩১-এর কিছু বেশি রান দিয়েছেন উইকেটের জন্য। ইকোনমি ৩.৬৩।

আবরারকে দলে নেওয়ার প্রসঙ্গে পাকিস্তানের প্রধান কোচ জেসন গিলেস্পি বলেন, ‘১২ সদস্যের দলে আবরার আহমেদকে নেওয়া হয়েছে কন্ডিশন বিবেচনা করে। আমরা এখনো পিচ দেখিনি, আমরা কন্ডিশনটা বিশ্লেষণ করেই সিদ্ধান্ত নিব।’
লেগ স্পিনার আবরার আহমেদ ছাড়াও স্কোয়াডে ফেরানো হয়েছে স্পিনিং অলরাউন্ডার কামরান গুলামকে। দ্বিতীয় ম্যাচের স্কোয়াডে রয়েছেন পেসার মীর হামজাও। ধারণা করা হচ্ছে, ২ কিংবা ৩ পরিবর্তন নিয়েই মাঠে নামবে শান মাসুদের দল। গত কয়েক বছর ধরেই পেস বোলিংয়ের সহায়ক পিচ তৈরি করছে পাকিস্তান। তারপরও সাফল্য ধরা দিচ্ছে না সাদা পোশাকে।

ঘরের মাঠে টানা ৯ ম্যাচে জয়হীন বাবর-রিজওয়ানরা! এবার প্রথম টেস্টে টাইগারদের কাছে হারের পর দ্বিতীয়টিতে ঘুরে দাঁড়াতে মরিয়া শান মাসুদের দল। সেজন্য নতুন কৌশল নিয়েই আজ মাঠে নামতে দেখা যেতে পারে পাকিস্তান দলকে। 
এদিকে মাঠের খেলা শুরুর একদিন আগেই বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডলে ভেসে বেড়াচ্ছে রাওয়ালপিন্ডির দ্বিতীয় টেস্টের পিচের ছবি।

×