ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ফিফা নারী আন্তর্জাতিক প্রীতি ম্যাচ

সাবিনাদের প্রথম ভুটান পরীক্ষা আজ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২২, ২৪ জুলাই ২০২৪

সাবিনাদের প্রথম ভুটান পরীক্ষা আজ

বাংলাদেশ দলের অধিনায়ক সাবিনা ও সহ-অধিনায়ক মারিয়া

আগামী অক্টোবরে অনুষ্ঠিত হবে সাফ নারী চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন। শিরোপা ধরে রাখতে বদ্ধপরিকর তারা। এজন্য আপাতত দুটি ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ (টায়ার-১) খেলবে তারা। সেই লক্ষ্যে সোমবার তারা বিমানযোগে ভুটান পৌঁছেছে। সেখানে তারা দুটি ম্যাচ খেলবে। আজ বুধবার তারা প্রথম ম্যাচটি খেলতে নামবে। প্রতিপক্ষ স্বাগতিক ভুটান। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ম্যাচটি শুরু হবে। ম্যাচটি অনুষ্ঠিত হবে থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে।
উল্লেখ্য, ভুটানে তিন জাতি টুর্নামেন্ট হওয়ার কথা ছিল। অন্য দুটি দল বাংলাদেশ ও নেপাল। শেষ মুহূর্তে নেপালও নাম প্রত্যাহার করে নেয়। ফলে বাংলাদেশকে শুধু ভুটানের বিপক্ষেই দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলে সন্তুষ্ট থাকতে হচ্ছে।
এর কয়েক মাস আগে লেবাননের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার কথা ছিল লাল-সবুজ বাহিনীর। কিন্তু ইসরাইলের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার পর দেশটি খেলতে অপারগতা প্রকাশ করে। পরে ভুটানের সঙ্গে দুটি প্রীতি ম্যাচ খেলার সিদ্ধান্ত হয়। পরে নেপালও আগ্রহ প্রকাশ করায় এটি তিন দলের টুর্নামেন্ট হয়ে দাঁড়ায়। কিন্তু পরে নেপালও সরে দাঁড়ায়। ফলে আগের সেই দ্বিপক্ষীয় সিরিজই বহাল থাকে। ভুটানের সঙ্গে ১১ ও ১৪ জুলাই ম্যাচ দুটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ভিসা নিয়ে জটিলতা দেখা দেয়। ফলে ভুটানও ম্যাচের তারিখ পরিবর্তন করে। 
ফিফা র‌্যাঙ্কিংয়ে ভুটানের চেয়ে বাংলাদেশ ৩৩ ধাপ এগিয়ে। তাই এমন দলের বিরুদ্ধে দুই ম্যাচের সিরিজ খেলে কতটা প্রস্তুতি নিতে পারবে বাংলাদেশ, প্রশ্ন আছে তা নিয়েও। এ প্রসঙ্গে বাফুফে কার্যনির্বাহী কমিটির সদস্য ও কমিটি ফর ওমেন্স ফুটবলের চেয়ারপারসন মাহফুজা আক্তার কিরণ  বলেছেন (গত ১৯ জুলাই বাফুফেতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে), ‘ভুটানকে ছোট করে দেখার কিছু নেই। ওরা আগের চেয়ে অনেক উন্নতি করেছে। মেয়েরা যখন খেলবে, তখনই বুঝতে পারবেন তারা কতটা শক্ত দল।’ তবে এর বিপরীত মত অধিনায়ক সাবিনা খাতুনের। তিনি বলেন, ‘সাফের আগে আরও ভালো দল হলে ভালো হতো।’
কিন্তু কিরণ-সাবিনা হয়তো ভুলে গেছেন, কিছুদিন আগেই ভুটান এক আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হারিয়ে দিয়েছে এশিয়ার অন্যতম শক্তিশালী দেশ জর্দানকে! কাজেই ভুটান দলকে খাটো করে দেখলে ভুল করবে বাংলাদেশ। সোমবার ভুটান যাওয়ার আগে বিমানবন্দরে বাংলাদেশ দলের সহঅধিনায়ক মারিয়া বলেছেন, ‘এর আগে ভুটান গিয়েছি দুটি বয়সভিত্তিক দলের হয়ে। সিনিয়র দলের হয়ে এই প্রথম ভুটান সফরে যাচ্ছি। সেখানে বয়সভিত্তিক দলের হয়ে খেলার যে অভিজ্ঞতা ছিল, এবার সেটাই কাজে লাগানোর চেষ্টা করব।’  
বাংলাদেশ দলে এবার ইনজুরির কারণে দলে নেই দুই স্ট্রাইকার কৃষ্ণা রানী সরকার ও আকলিমা খাতুন। এইচএসসি পরীক্ষার কারণে ভুটান যাননি তহরা খাতুন, আফঈদা খন্দকার প্রান্তি, সুরমা জান্নাত, শাহেদা আক্তার রিপা এবং শামসুন্নাহার জুনিয়র। এবার বাংলাদেশ দলে ৭ জন নতুন খেলোয়াড় নেয়া হয়েছে। নতুনদের নিয়েই হবে ভুটান-পরীক্ষা। এরা হলেন : গোলরক্ষক মিলি আক্তার, ফরোয়ার্ড মোসাম্মৎ সুলতানা, মোসাম্মৎ সাগরিকা, ডিফেন্ডার অর্পিতা বিশ্বাস, হালিমা আক্তার, বন্যা খাতুন ও ইয়ারজান বেগম। 
নিয়মিতদের মধ্যে আছেন সাবিনা খাতুন, সানজিদা আক্তার, রূপনা চাকমা, মারিয়া মান্দা, মাসুরা পারভীন, ঋতুপর্ণা চাকমা, সুমাইয়া মাতসুশিমা, শিউলি আজিম, নিলুফা আক্তার নীলা, শামসুন্নাহার, মনিকা চাকমা, নাসরিন আক্তার, কোহাতি কিসকু, স্বপ্না রানী, মুনকি আক্তার ও সৌরভী আকন্দ প্রীতি।
এর আগে ভুটানে বাংলাদেশের দুটি নারী দল তিন বার খেলতে গিয়েছে। সেগুলো ছিল অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৮ জাতীয় দল। তবে সিনিয়র দলের এটাই প্রথম ভুটান সফর। পুরুষ ফুটবলে ভুটানের বিপক্ষে সিনিয়র ও জুনিয়র পর্যায়ে বাংলাদেশের একাধিক হার আছে। কিন্তু নারী ফুটবলে জুনিয়র ও সিনিয়র পর্যায়ে বাংলাদেশের কোন হার নয়, বরং শতভাগ জয় আছে। 
বাংলাদেশ দলের ইংলিশ কোচ পিটার বাটলার গত বৃহস্পতিবারের সংবাদ সম্মেলেন বলেছিলেন, ‘এই দলে নতুন খেলোয়াড় রয়েছে। তাদের জন্য এটা পরীক্ষা। আমরা সাফের আগে ভালো একটি দল গড়তে চাই। 
আমাদের ম্যাচ দরকার। সেটি যে প্রতিপক্ষই হোক না কেন। যদিও ভুটানের বিপক্ষে দুই ম্যাচে কিছু ফুটবলারকে পাচ্ছি না। এজন্য দলে ডাক পাওয়া নতুনরা নিজেদের প্রমাণের সুযোগ পাবে। সিনিয়র-জুনিয়র বুঝি না। সেরা পারফর্মারদেরই নিয়েছি। এটাই সেরা দল। আশাকরি জয় নিয়েই দেশে ফিরতে পারব।’ এখন দেখার বিষয়, প্রথমবার ভুটান সফরে গিয়ে বাংলার বাঘিনীরা আজ প্রথম ম্যাচে ভুটানকে হারাতে পারে কি না।

×