ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ফাইনালে হেরে পদত্যাগ ইংলিশ কোচ সাউথগেটের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:২৩, ১৭ জুলাই ২০২৪

ফাইনালে হেরে পদত্যাগ ইংলিশ কোচ সাউথগেটের

গ্যারেথ সাউথগেট

ফাইনালের আগে একটা রব উঠেছিল ইংল্যান্ড দলে। সেখানে বলা হয়েছিল, ফাইনালে হারজিত যাই হোক না কেন, গ্যারেথ সাউথগেটকে কোচ হিসেবে সবসময় দেখতে চান ইংলিশ ফুটবলাররা। কিন্তু হ্যারি কেন, ফিল ফোডেনদের সেই আশা পূরণ হলো না। সাউথগেট নিজে থেকেই ইংল্যান্ডের কোচ পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। 
এর ফলে ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের সঙ্গে প্রায় আট বছরের সম্পর্কোচ্ছেদ হয়েছে সাউথগেটের। ইউরো ফাইনালে স্পেনের কাছে হেরে ইংল্যান্ডের শিরোপাস্বপ্ন ভাঙার পর কোচের পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন তিনি। ফুটবলার থেকে কোচ হওয়া সাউথগেট বিবৃতিতে বলেন, একজন গর্বিত ইংলিশ হিসেবে ইংল্যান্ডের হয়ে খেলা এবং কোচিং করানো আমার জন্য গর্বের। এটা আমার জন্য সবকিছু। আমি সর্বোচ্চটাই দিয়েছি।

কিন্তু এখন সময় এসেছে পরিবর্তনের। নতুন অধ্যায় শুরু করার। স্পেনের বিপক্ষে ম্যাচটি ইংল্যান্ডের কোচ হিসেবে আমার শেষ ম্যাচ। ৫৩ বছর বয়সী সাউথগেটের অধীনে ইংল্যান্ড চারটি মেজর টুর্নামেন্টে অংশ নিয়েছে। এর মধ্যে দুটিতে ফাইনাল খেললেও শিরোপা ছোঁয়া হয়নি। সাউথগেট ইংল্যান্ডকে সবমিলিয়ে ১০২টি ম্যাচে কোচিং করিয়েছেন। এর মধ্যে ইংলিশরা জিতেছে ৬১টিতেই। হার মাত্র ১৭ ম্যাচে। কিন্তু এমন সফলতা যেন ঢাকা পড়ে গেছে বড় টুর্নামেন্টে ইংল্যান্ড ট্রফি নিয়ে ফিরতে না পারায়। বার্লিনে স্পেনের কাছে ২-১ গোলে হেরে এবারো ইউরোর ট্রফি জিততে ব্যর্থ হয় ইংল্যান্ড।

×