ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

রাজকীয় সংবর্ধনায় বরণ চ্যাম্পিয়নদের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:২০, ১৭ জুলাই ২০২৪

রাজকীয় সংবর্ধনায় বরণ চ্যাম্পিয়নদের

ইউরো জয়ী ফুটবলারদের বুকভরা ভালোবাসায় বরণ করে নিয়েছেন স্পেনবাসী। মঙ্গলবার মাদ্রিদে

এক যুগ পর ইউরোর শিরোপা পুনরুদ্ধার করেছে স্পেন। ফাইনালে প্রবল প্রতিপক্ষ ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে আলভারো মোরাতারা। জার্মানির বার্লিন থেকে ট্রফি নিয়ে দেশে ফিরে রাজকীয় সংবর্ধনা পেয়েছে ইউরোপের চ্যাম্পিয়নরা। মাদ্রিদের প্রাণকেন্দ্র সিবিলেস প্লাজায় জনসমুদ্রে প্রাণঢালা অভিনন্দন আর ভালোবসায় সিক্ত হয়েছে লা ফু¬য়েন্তের দল। অন্যদিকে মিয়ামি গার্ডেন্সে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ে আর্জেন্টিনা পেয়েছে কোপার রেকর্ড ১৬তম শিরোপা।

গ্রেট লিওনেল মেসিও টানা দ্বিতীয়বার তুলে ধরেছেন ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্বের ট্রফি। দেশে ফিরে জমকালো সংবর্ধনা পেয়েছেন লিওনেল স্কালোনি-ডি মারিয়ারা। বুয়েনস এইরেসের জনসমুদ্র অবশ্য তাদের ফুটবল জাদুকরকে মিস করেছে; আপাতত যুক্তরাষ্ট্রেই রয়ে গেছেন মেসি। 
ইউরোয় একযুগ পর শিরোপা জয়। তাও আবার রেকর্ড চতুর্থবারের মতো। বীর ফুটবলারদের অভ্যর্থনা জানাতে মাদ্রিদের রাস্তায় মানুষের ঢল নামবে, এটাই তো স্বাভাবিক। বার্লিন থেকে ট্রফি নিয়ে দেশে ফিরে ঠিক সেই অভ্যর্থনাই পেয়েছেন লা ফ্লুয়েন্তে-মোরাতা-ইয়ামালরা। ফুটবলের প্রচলিত আয়োজনে হুড খোলা বাসে ট্রফি নিয়ে মাদ্রিদ শহর প্রদক্ষিণ করেছেন রদ্রি, পেদ্রি, উইলিয়ামসরা। এ সময় তাদের পরনে ছিল সাদা রঙের টি-শার্ট। সারা রাস্তায় উৎসুক জনতার ভিড় ঠেলে এগিয়েছে বাস।

রাস্তার দুই ধারে উপস্থিত জনতার সঙ্গে বাড়ি-ঘরের জানালা, ব্যালকনি থেকে চ্যাম্পিয়ন দলকে হাত নেড়ে, জাতীয় পতাকা উড়িয়ে অভিনন্দন জানানো হয়। ফুটবলাররাও নেচে-গেয়ে, ট্রফি উঁচিয়ে তাদের আনন্দে শরিক হন। ঐতিহাসিক প্যারেডে মাদ্রিদের প্রাণকেন্দ্র সিবিলেস প্লাজা হয়ে ওঠে জনসমুদ্র। বার্লিনে উন্মাদনার ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ইউরোর ট্রফি জিতেছে স্পেন। এর আগে জার্মানির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ তিনবারের চ্যাম্পিয়ন ছিল স্প্যানিশরাÑ ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালে। বার্লিনে আনিন্দ্যসুন্দর ফুটবলের পসরা সাজিয়ে চতুর্থ শিরোপায় এবার রেকর্ড গড়ে মোরাতার দল। 
অন্যদিকে আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলকে বরণ করতে এজেইজা বিমানবন্দরে রাতভর অপেক্ষায় ছিলেন দলটির সমর্থকরা। আকাশী-নীল জার্সি পরে ব্যানার-ফেস্টুন হাতে নিয়ে সদ্য কোপা আমেরিকা জয়ীদের স্বাগত জানিয়েছে দেশটির জনগণ। বিমানবন্দর থেকে এফএ কার্যালয়ে যাওয়ার পুরো রাস্তায় ছিল মানুষের জোয়ার। আকাশী-নীল পতাকা আর ব্যানারের ভিড়ে রাতেই যেন পুরো আর্জেন্টিনায় দেখা গেল ঔজ্জ্বল্য। দলকে বরণ করার পাশাপাশি সমর্থকরা সদ্য অবসরে যাওয়া প্রিয় ডি মারিয়াকেও বিদায় জানাচ্ছিলেন।

বিমানবন্দর থেকে এরপর বাসে করে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের কার্যালয়ে নিয়ে যাওয়া হয় খেলোয়াড়দের। তবে আর্জেন্টিনা দলের সঙ্গে নিজ দেশে আপাতত ফেরেননি একাধিক ফুটবলার। যাদের মধ্যে লিওনেল মেসি ছাড়াও আছেন এমিলিয়ানো মার্টিনেজ, নিকোলাস তাগলিয়াফিকো, জুলিয়ান আলভারেজ, নিকোলাস ওতামেন্ডি এবং জেরোনিমো রল্লি। তারা এখনো যুক্তরাষ্ট্রেই রয়ে গেছেন। ঠিক কবে তারা দেশে ফিরবেন এ বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি।

×