ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

কোপায় কখনো আর্জেন্টিনাকে হারাতে পারেনি ইকুয়েডর

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০৩, ৫ জুলাই ২০২৪

কোপায় কখনো আর্জেন্টিনাকে হারাতে পারেনি ইকুয়েডর

মাঠে ফিরতে মরিয়া মেসিকে (বায়ে) আর্জেন্টিনার অনুশীলনে বেশ ফুরফুরে মেজাজে দেখা যাচ্ছে। বৃহস্পতিবার টেক্সাসে

কোপা আমেরিকা ও বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দলটি গত চার বছর ধরে অবিশ্বাস্য ছন্দে ফুটবল খেলে চলেছে। যে কারণে এবারো কোপার হট ফেভারিট লিওনেল মেসির দল। আজ সকাল ৭টায় সেমিফাইনালে ওঠার মিশনে কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। যুক্তরাষ্ট্রের টেক্সাসে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচের আগে ইতিহাসও আলবিসেলেস্তাদের হয়ে কথা বলছে। কোপার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ভেনিজুয়েলা ও কানাডা।

টেক্সাসে এ ম্যাচটি শুরু হবে শনিবার সকাল ৭টায়।  কোপা আমেরিকার ইতিহাসে সবচেয়ে সফল দলগুলোর একটি আর্জেন্টিনা। উরুগুয়ে ও আর্জেন্টিনা দুদেশই ১৫ বার করে কোপা আমেরিকা জিতেছে। অন্যদিকে ইকুয়েডর মাত্র ৩ বার শিরোপা জিতেছে। শেষবার ইকুয়েডর শিরোপা জিতেছে সেই ১৯৯৩ সালে। এই মুহূর্তে সবচেয়ে বড় খবর, কোপায় দীর্ঘদিন খেলেও আর্জেন্টিনাকে কখনো হারাতে পারেনি ইকুয়েডর। কোপার বর্তমান চ্যাম্পিয়ন ও বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে এ ম্যাচে পরিষ্কার ফেভরিট হিসেবে খেলতে নামছেন ডি মারিয়া, মার্টিনেজ, মেসিরা। কোপার পরিসংখ্যানও তাদের পক্ষে। কোপা আমেরিকার ইতিহাসে ১৯৪১ সালে প্রথম ইকুয়েডরের বিপক্ষে খেলে আর্জেন্টিনা।

সেবার ৬-১ গোলে জয় পেয়েছিল আর্জেন্টিনা। এখন পর্যন্ত কোপায় ইকুয়েডরের বিপক্ষে ১৬ বার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। জয় পেয়েছে ১১টি ম্যাচে। অন্যদিকে ড্র হয়েছে ৫টি ম্যাচ। সবশেষ ২০২১ সালের কোপা আমেরিকায় ইকুয়েডরকে ৩-০ গোলে পরাজিত করে আলবিসেলেস্তারা। 
সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ইকুয়েডরের বিপক্ষে মোট ৪০টি ম্যাচ খেলে ২৪টিতে জয় পেয়েছে আর্জেন্টিনা। হেরেছে মাত্র ৫টি ম্যাচে। বাকি ম্যাচগুলো ড্র হয়েছে। আর্জেন্টিনাকে ইকুয়েডর সবরকম প্রতিযোগিতায় মিলিয়ে সবশেষ হারিয়েছিল ২০১৫ সালে। বিশ্বকাপ বাছাইপর্বের ওই ম্যাচে ম্যারাডোনার দেশের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জয় পেয়েছিল ইকুয়েডর। যদিও সেই ম্যাচে খেলেননি আর্জেন্টিনার প্রাণভোমরা মেসি। অবশেষে ইকুয়েডরের সামনে আরও একবার আর্জেন্টিনা।

কোপায় এখন পর্যন্ত আর্জেন্টিনার হারাতে না পারার বেদনা নিয়ে কোয়ার্টার ফাইনালে খেলতে নামছে ইকুয়েডর। অন্যদিকে শ্রেষ্ঠত্ব ধরে রাখার লক্ষ্যে মাঠে নামছে আর্জেন্টিনা। 
এ ম্যাচে অবশ্য আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি খেলবেন কিনা সেটা নিয়ে ধোঁয়াশা আছে। তবে আলবিসেলেস্তারা যে কোনো মূল্যে বর্তমান বিশ্বসেরা ফুটবলারকে নিয়েই মাঠে নামার আশা করছে। শেস পর্যন্ত মেসি খেলতে না পারলে তৃতীয় মিডফিল্ডার নিয়ে দ্বিধায় আছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।

×