ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

শেষ আটে আর্জেন্টিনার সামনে ইকুয়েডর

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ২২:৪৬, ৩ জুলাই ২০২৪

শেষ আটে আর্জেন্টিনার সামনে ইকুয়েডর

চোট কাটিয়ে মাঠে ফিরতে প্রস্তুত মেসি

দুর্দান্ত ফর্মে থাকা আর্জেন্টিনা এবার কোপা আমেরিকা ফুটবলের কোয়ার্টার ফাইনালে মাঠে নামছে। বর্তমান চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ ইকুয়েডর। যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টনে সেমিফাইনালে টিকেট কাটার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টায়। ম্যাচটিতে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি খেলবেন কিনা সেটা নিয়ে ধোঁয়াশা আছে। তবে আলবিসেলেস্তারা যে কোনো মূল্যে বর্তমান বিশ্বসেরা ফুটবলারকে নিয়েই মাঠে নামার আশা করছে। 
দীর্ঘদিন ধরে মাঠ মাতিয়ে চলেছেন আর্জেন্টিনার প্রাণভোমরা মেসি। তবে খুদে জাদুকর এখন আর সেই আগের মতো নেই। ৩৭ বছর বয়সী ফুটবল মহাতারকাকে এখন অনেক কিছু বিবেচনা করে খেলতে হয়। শরীরটাও আর যাচ্ছে না আগের মতো। মার্কিন ক্লাব ইন্টার মিয়ামির হয়ে এবারের মৌসুমে ইনজুরির সঙ্গে লুকোচুরি করে কাটাতে হচ্ছে মেসিকে। সেই ইনজুরির থাবা কোপা আমেরিকাতেও হানা দিয়েছে।

চিলির বিপক্ষে উরুর চোটে পড়ে শেষ গ্রুপ ম্যাচে পেরুর সঙ্গে খেলা হয়নি তার। তাই স্বভাবতই প্রশ্ন এসেছে, মেসি কোয়ার্টার ফাইনালে খেলবেন কি না। মেসিকে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চায়না আর্জেন্টিনা দল। পেরুর বিপক্ষে বেঞ্চে বসে থাকলেও পরবর্তী সময়গুলোতে দলের সঙ্গে হালকা অনুশীলনে সময় পার করেছেন মেসি।
হিউস্টনে দলীয় অনুশীলনে অংশ নিয়ে বেশ ভালোভাবেই সময়টা পার করছেন মেসি।

টেক্সাসের আবহাওয়াটাও বেশ গরম। ৩৩ থেকে ৩৪ ডিগ্রি তাপমাত্রায় খেলতে হবে মেসিদের। আর্জেন্টিনার সহকারী কোচ ওয়াল্টার স্যামুয়েল জানিয়েছিলেন, মেসিকে নিয়ে তারা প্রতিদিন আলাদা আলাদা পর্যবেক্ষণ করবেন। ম্যাচের আগের দিন পর্যন্ত আর্জেন্টিনা তার শতভাগ সুস্থ হওয়া পর্যন্ত অপেক্ষা করবে। তবে আর্জেন্টাইন মিডিয়ার দাবি, আপাতদৃষ্টিতে মেসির অনুশীলন দেখে মনে হচ্ছে ইকুয়েডরের বিপক্ষে খেলবেন তিনি। কিন্তু সেটা প্রথম থেকেই নাকি দ্বিতীয়ার্ধে মাঠে নামবেন সেটা এখনো নিশ্চিত নয়। মেসি প্রথম একাদশে সুযোগ না পেলে তার পরিবর্তে অধিনায়ক হিসেবে মাঠে নামতে দেখা যাবে অ্যাঞ্জেল ডি মারিয়াকে। কোপা আমেরিকার আগে এক প্রীতি ম্যাচে এই ইকুয়েডরকেই ডি মারিয়ার গোলে হারিয়েছিল আর্জেন্টিনা।
মেসি ছাড়া দলের তৃতীয় মিডফিল্ডার বাছাইয়েও দ্বিধায় আছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। জানা গেছে, আর্জেন্টিনার মিডফিল্ডে রডরিগো দি পল এবং ম্যাক আলিস্টার সুযোগ পেতে পারেন। আর তৃতীয় মিডফিল্ডার হিসেবে লিয়েন্দ্রো প্যারাডেস ও এঞ্জো ফার্নান্দেজের মধ্যে একজনকে বেছে নিতে পারেন স্কালোনি। তবে যে কোনো মূল্যে পেতে মরিয়া হয়ে আছে আর্জেন্টিনা দল। ইকুয়েডরকে সমীহ করেই আকাশী জার্সিধারীরা খেলবে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা গেছে।

×