ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

ভাষা হারিয়েছেন কিউই অধিনায়ক!

প্রকাশিত: ১৭:০৬, ২৭ অক্টোবর ২০২৪

ভাষা হারিয়েছেন কিউই অধিনায়ক!

ছবি: সংগৃহিত

ভারতকে হারিয়ে খুশিতে ভাষা হারিয়েছেন কিউই অধিনায়ক। ঘরের মাঠে টেস্ট সিরিজ জয়ের দীর্ঘ বিশ্বরেকর্ডটি লম্বা করেই চলছিল ভারত। অবশেষে তাদের সেই যাত্রা থেমেছে নিউজিল্যান্ডের দুর্দান্ত পারফরম্যান্সের সামনে। পুনের মহারাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে স্পিননির্ভর পিচের ফাঁদে নিজেরাই আটকে গেছে স্বাগতিকরা।

 কিউইদের বিপক্ষে তাদের জিততে হতো ৩৫৯ রানের লক্ষ্য পেরিয়ে ইতিহাস গড়ে। তবে রোহিত শর্মার ভারত ১১৩ রানে হেরে ঘরের মাঠে সিরিজ খোয়াল এক যুগ পর।  

২০১২ সালের পর প্রথম কোনো দল হিসেবে কিউইরা ভারতে টেস্ট সিরিজ জয়ের কীর্তি গড়ল। এর আগে ভারতের মাটিতে শেষবার ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছিল অ্যালিস্টার কুকের ইংল্যান্ড। এরপর ২০১৩ সাল থেকে নিজের ঘরে মোট ৫৪ টেস্ট খেলেছে ভারত। যেখানে ছিল তাদের একচ্ছত্র আধিপত্য। ৭৮ শতাংশ সাফল্য পাওয়া রোহিত-কোহলিরা ওই সময়ে ৪২টি জয়, ৫ হার ও ৭টি টেস্ট ড্র করেছে।

ভারতের বিপক্ষে এমন জয়ের পর আনন্দে ভাষা হারিয়েছেন টম লাথাম। ম্যাচ শেষে কিউই অধিনায়ক বলেন, 'আমি অনেকটা… বলতে পারেন, ভাষা হারিয়ে ফেলেছি। অবশ্যই দলের জন্য দারুণ গৌরবময় মুহূর্ত এটি। শ্রীলঙ্কা সিরিজে প্রত্যাশিত ফল না পাওয়ার পর এখানে এসে যে ঘরানার ক্রিকেট আমরা খেলেছি, তা দারুণ। দুই ম্যাচেই সিরিজ জিতে আমরা খুব গর্বিত।'

'নিউ জিল্যান্ডের অনেক দল এখানে এসেছে যুগে যুগে। এখানে সিরিজ জিততে পারা প্রথম দল হতে পারাটা স্পেশাল এক অর্জন এবং এই দল নিয়ে আমি গর্বিত।'-যোগ করেন তিনি।

ভারতকে উল্টো চাপে রেখে নিজেদের সেরাটা দেওয়ার কৌশল জানিয়েছেন লাথাম, 'আমরা এখানে এসে চেয়েছি পাল্টা জবাব দিতে। ব্যাটিং ও বোলিংয়ে আমরা চেয়েছি ভারতকে চাপে রাখতে। নিশ্চিতভাবেই আমরা তা পেরেছি। বিশেষ করে, ব্যাট হাতে আমরা এই সিরিজে যেভাবে খেলেছি, তা গুরুত্বপূর্ণ। এমন উইকেটে খেলা হয়েছে, যেখানে সময় কাটানো বড় ব্যাপার ছিল না, রান করাটা ছিল গুরুত্বপূর্ণ।'
 

ইসরাত

×