ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

পিন্ডিতে পাক স্পিনারদের ‘বিরল’ কীর্তি

প্রকাশিত: ১৩:৩৫, ২৫ অক্টোবর ২০২৪

পিন্ডিতে পাক স্পিনারদের ‘বিরল’ কীর্তি

সাজিদ খান নিয়েছেন ৬ উইকেট

মুলতাতে প্রথম টেস্টে সাড়ে পাঁচ শ’র বেশি রান করেও ইনিংস হারের লজ্জায় পড়েছিল পাকিস্তান। তিন তারকা বাবর আজম, শহীন শাহ আফ্রিদি ও নাসিম শাহকে বাদ দিয়ে তিন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে একাদশ সাজিয়েে একই ভেন্যুতে দ্বিতীয় টেস্টে দাপুটে জয়ে সিরিজে ১-১এ সমতায় ফেরে শান মাসুদের দল। 

সেখানে  ইংল্যান্ডের ২০ উইকেটের সবকটি ভাগ করে নেওয়া দুই স্পিনার সাজিদ খান ও নুমান আলি মিলে এবার রাওয়ালপিন্ডিতে ইংল্যান্ডের প্রথম ইনিংসে নিয়েছেন ৯ উইকেট। অফ স্পিনার সাজিদ ১২৮ রানে নেন ৬টি, বাঁহাতি নুমান ৮৮ রানে ৩টি। অন্যটি নেন লেগ স্পিনার জাহিদ মাহমুদ।

দুই টেস্টের তিন ইনিংস মিলিয়ে সাজিদ ও নোমানকে দিয়ে টানা ৮৯.৫ ওভার করানোর পর বোলিং পরিবর্তন করে পাকিস্তান! পেস বোলিং অলরাউন্ডার আমের জামালকে এদিন বোলিং দেননি পাকিস্তান অধিনায়ক শান মাসুদ। সাজিদ, নুমান, জাহিদ ও অফ স্পিনি অলরাউন্ডার সালমান আলি আগা মিলে করেন ইংল্যান্ডের ইনিংসের ৬৮.২ ওভারের সবকটি।

১৪৭ বছরের টেস্ট ইতিহাসে ম্যাচের প্রথম ইনিংসে পেসারদের বোলিং না করার স্রেফ দ্বিতীয় ঘটনা এটি। প্রথমটি ছিল ১৮৮২ সালে, সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের প্রথম ইনিংসে ১১৫ ওভারের (৪ বলের ওভার) সবকটি করেছিলেন অস্ট্রেলিয়ার দুই স্পিনার জোয়ি পালমার ও এডউইন ইভান্স মিলে।

সাজিদ ও নুমানের বোলিং শুরু করার মধ্যে দিয়ে আরেকটি বিরল ঘটনার দেখাও মেলে। পাকিস্তানের মাটিতে কোনো টেস্টের প্রথম দুই ওভার দুই স্পিনারের করার প্রথম ঘটনা এটি। এর আগে ২০১৯ সালে চট্টগ্রামে বাংলাদেশ-আফগানিস্তান টেস্টে, ২০১৮ সালে মিরপুরে বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টে ও ১৯৬৪ সালে কানপুরে ভারত-ইংল্যান্ড টেস্ট দেখা গিয়েছিল এমন ঘটনা।

আর পাকিস্তান স্পিনারদের সৌজন্যে বিরল কীর্তি দেখা সিরিজ নির্ধারনী টেস্টের প্রথম ইনিংসে ২৬৭ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ডের প্রথম ইনিংস। সাত নম্বরে নামা উইকেটরক্ষক-ব্যাটার জেমি স্মিথ করেছেন সর্বোচ্চ ৮৯ রান। ওপেনার বেন ডাকেটের ব্যাট থেকে এসেছে ৫২ রান। আর কেউ সুবিধা করতে পারেননি। 

জবাবে পাকিস্তানও অবশ্য স্বস্তিতে নেই। সর্বশেষ এ রিপোর্ট লেখার সময় ৫০ ওভারে ৬ উইকেটে স্বাগতিকদের সংগ্রহ ১৫৫ রান। ইংলিশদের হয়ে  দুটি করে উইকেট নিয়েছেন দুই স্পিনার শোয়েব বশির ও রেহান আহমেদ।

টুম্পা

×