ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

ঘুরে দাঁড়াতে মরিয়া রোহিতরা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৩২, ২৩ অক্টোবর ২০২৪

ঘুরে দাঁড়াতে মরিয়া রোহিতরা

বুধবার অনুশীলনে ভারতীয় ক্রিকেটাররা

ব্যাঙ্গালুরুতে রোহিত শর্মাদের রীতিমতো ভড়কে দিয়ে ৩৬ বছর পর ভারতের মাটিতে টেস্ট ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড। কিউইদের সামনে এবার মোড়ল দেশটিতে প্রথম সিরিজ জয়ের হাতছানি। এজন্য শেষ দুই টেস্টের একটিতে জিততে হবে, অথবা ড্র করতে হবে দুটিতেই। এই অবস্থায় পুনেতে আজ শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। ঘরের মাঠে বরাবরই প্রতাপশালী ভারত ঘুরে দাঁড়াতে মরিয়া। ফিট হয়ে একাদশে ফিরতে পারেন শুভমান গিল।

অন্যদিকে তিন যুগ পর পাওয়া সাফল্যের আত্মবিশ্বাস সঙ্গী করে টম লাথামের নিউজিল্যান্ডও চাইবে দারুণ কিছু করতে। যদিও মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামের স্লো-উইকেটে কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে তাদের জন্য। ইনজুরির কারণে স্পিনের বিপক্ষে সফল কেন উইলিয়ামসনও নেই স্কোয়াডে। খেলা শুরু বাংলাদেশ সময় সকাল দশটায়।
উইলিয়ামসনের জায়গায় ব্যাঙ্গালুরু টেস্টে তিন নম্বর পজিশনে খেলা উইল ইয়াং প্রথম ইনিংসে ৩৩ ও দ্বিতীয় ইনিংসে করেন অপরাজিত ৪৮ রান। সফরকারীদের প্রধান কোচ গ্যারি স্টিড বলেছেন, ‘কেনের ফিটনেস মনিটর করা হচ্ছে নিয়মিত। আশা করছি, উইলিয়ামসন তৃতীয় টেস্টে খেলতে পারবেন।’ এদিকে ঘাড়ে চোটের জন্য ব্যাঙ্গালুরু টেস্টে খেলতে পারেননি গিল। অপরদিকে এই টেস্টেই দ্বিতীয় ইনিংসে ৯৯ রানের দুর্দান্ত এক ইনিংসের পথে হাঁটুতে চোট পান ঋষভ পন্থ। দুজনই আজ ফিরতে পারেন।

সেক্ষেত্রে ব্যর্থ লোকেশ রাহুলের সঙ্গে আর কে বাদ পড়েন, সেটিই দেখার অপেক্ষা। পাশাপাশি দুই স্পিনিং অলারউন্ডার রবিচন্দ্রন আশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে কুলদীপ যাদবই থাকছেন, না ব্যাটিং গভীরতা বাড়াতে অক্ষর প্যাটেলকে ফেরানো হবে, আছেন সেই প্রশ্নও।  
২০০৩ সালে ভারত সফরে দুই টেস্টের সিরিজ ড্র করেছিল নিউজিল্যান্ড। দুটি টেস্টই সেবার ড্র হয়েছিল। এরপর প্রতিবারই সিরিজে হেরেছে কিউরা। সর্বশেষ ভারেেত ১৯৮৮ সালে যে ম্যাচ জিতেছিল, সেই সিরিজেও হেরেছিল তারা।

×