ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

দিনের শুরুতেই আরেকটি অর্জন মুশফিকের

মোঃ মামুন রশীদ

প্রকাশিত: ১০:৪০, ২৩ অক্টোবর ২০২৪; আপডেট: ১০:৫০, ২৩ অক্টোবর ২০২৪

দিনের শুরুতেই আরেকটি অর্জন মুশফিকের

ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে এক ভেন্যুতে ৫ হাজার আন্তর্জাতিক রান করেছেন মুশফিক

মিরপুর টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামার আগেই বেশ কয়েকটি মাইলফলক অর্জনের অপেক্ষায় ছিলেন মুশফিকুর রহিম। প্রথম ইনিংসে বাংলাদেশের নির্ভরযোগ্য এই মিডলঅর্ডার অবশ্য ১১ রানে আউট হলে তা হয়নি। কিন্তু দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিনশেষে অপরাজিত ৩১ রান করার পথে প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৬ হাজার রান পূর্ণ করেন। 

আর ২ রান প্রয়োজন ছিল তার আন্তর্জাতিক ক্রিকেটে নির্দিষ্ট কোনো ভেন্যুতে প্রথম ক্রিকেটার হিসেবে ৫ হাজার রান পূর্ণ করার। মিরপুর টেস্টের তৃতীয় দিন সেই ২ রান করেই তিনি কাগিসো রাবাদার পেসে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন। এই টেস্টে নামার আগে ৪৪ রান প্রয়োজন ছিল মুশফিকের অনন্য এই অর্জনের জন্য। প্রথম ইনিংসে ১১ এবং দ্বিতীয় ইনিংসে ৩৩ রান করে কাঁটায় কাঁটায় সেই মাইলফলক ছুঁয়েছেন তিনি।

মিরপুরে সর্বাধিক ৪টি করে টেস্ট সেঞ্চুরি আছে মুশফিক ও মুমিনুল হকের। আর এই মাঠে ৩ ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ৭টি করে সেঞ্চুরি আছে মুশফিক ও তামিম ইকবালের। উভয় ক্ষেত্রে আরেকটি সেঞ্চুরি হাঁকাতে পারলে সবার ওপরে উঠবেন মুশফিক। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামার আগে মিরপুরে ওয়ানডে, টেস্ট ও টি২০ মিলিয়ে ১৫৫ ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। ৩ ফরম্যাটে এই মাঠে তার আন্তর্জাতিক রান ছিল সর্বাধিক ৪৯৫৬। অর্থাৎ ৪৪ রান করলেই নির্দিষ্ট কোনো ভেন্যুতে একমাত্র ব্যাটার হিসেবে ৫ হাজার রান পূর্ণ হবে তার। 

৩ ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে আর কোনো ব্যাটারই নির্দিষ্ট কোনো ভেন্যুতে ৫ হাজার রান করতে পারেননি। এক্ষেত্রে মুশফিকের পেছনে অনেক কিংবদন্তি ব্যাটার আছেন। 

তালিকায় শীর্ষ ৪ জন ব্যাটারই বাংলাদেশের। মিরপুরে ৪৭৮৬ রান করেছেন সাকিব আল হাসান, ৪৫২৯ রান তামিম ইকবালের ও ৩৭৯৭ রান মাহমুদুল্লাহ রিয়াদ।

এছাড়া নির্দিষ্ট কোনো একটি ভেন্যুতে সর্বাধিক আন্তর্জাতিক রান করার তালিকায় বাংলাদেশের ৪ জনের পর আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর। তিনি হারারে স্পোর্টস ক্লাব মাঠে করেছেন ৩৫০৩ রান। ষষ্ঠ স্থানে থাকা অস্ট্রেলিয়ার রিকি পন্টিং মেলবোর্নে করেছেন ৩৪৬৭ ও সপ্তম স্থানে থাকা শ্রীলঙ্কার সাবেক তারকা মাহেলা জয়াবর্ধনে সিংহলিজ স্পোর্টস ক্লাবে ৩৪৪১ রান করেছেন।

মামুন/ রিয়াদ

×