ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

গাভাস্কার-শচীন-রাহুলের পাশে পুজারা

প্রকাশিত: ১৩:৫৮, ২২ অক্টোবর ২০২৪

গাভাস্কার-শচীন-রাহুলের পাশে পুজারা

রঞ্জি ট্রফিতে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন চেতেশ্বর পুজারা

রঞ্জি ট্রফিতে দারুণ এক ডাবল সেঞ্চুরি হাকিয়েছেন চেতেশ্বর পুজারা। সৌরাষ্ট্রের হয়ে ছত্তিশগড়ের বিপক্ষে ড্র হওয়া প্রথম শ্রেণির ম্যাচে দলের একমাত্র ইনিংসে পুজারা খেলেছেন ৩৮৩ বলে ২৩৪ রানের ম্যারাথন ইনিংস। ২৫ চার ও এক ছক্কায় গড়া ইনিংসে ম্যাচের সেরা তিনিই।

এর মধ্য দিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ২১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন পুজারা। তার আগে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই ঠিকানায় পৌঁছতে পেরেছেন কেবল সুনিল গাভাস্কার (২৫ হাজার ৮৩৪), শচীন টেন্ডুলকর (২৫ হাজার ৩৯৬) ও রাহুল দ্রাবিড় (২৩ হাজার ৭৮৪)। ২৭৩ ম্যাচে পুজারার রান এখন ২১ হাজার ১৪৯।

২১ হাজার থেকে ৮৫ রান দূরে থেকে রাজকোটে এই ম্যাচ খেলতে নামেন পুজারা। তৃতীয় দিন শেষে অপরাজিত ছিলেন ৭৫ রানে। সোমবার শেষ দিন সেঞ্চুরিতে পা রাখেন তিনি ১৯৭ বলে। পরের ১৫১ বলে স্পর্শ করেন ডাবল সেঞ্চুরি। তিনে নেমে অষ্টম ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হওয়ার একটু পর ড্র হয় ম্যাচ।

প্রথম শ্রেণির ক্রিকেটে পুজারার ১৮তম ডাবল সেঞ্চুরি এটি। প্রথম শ্রেণিতে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির তালিকায় মার্ক রামপ্রাকাশ (১৭) ও হার্বার্ট সাটক্লিফকে (১৭) পেছনে ফেলে চারে উঠলেন তিনি। ওপরে আছেন শুধু প্যাটসি হেনড্রেন (২২), ওয়ালি হ্যামন্ড (৩৬) ও স্যার ডন ব্র্যাডম্যান (৩৭)।

ভারতীয়দের মধ্যে পুজারার ধারেকাছেও কেউ নেই। ১১ ডাবল সেঞ্চুরি নিয়ে তার পরে আছেন ভিজায় মার্চেন্ট। বিজয় হাজারে, গাভাস্কার, টেন্ডুলকর ও রাহুলের আছে ১০টি করে।

রাঞ্জি ট্রফিতে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রেকর্ডে পারাস দগরার পাশে বসলেন পুজারা, দুজনেরই ৯টি করে।

প্রথম শ্রেণির ক্রিকেটে তিনটি ট্রিপল সেঞ্চুরিও আছে পুজারার- দুটি রাঞ্জিতে, একটি ভারত ‘এ’ দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে।

সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে তার সেঞ্চুরি হলো ৬৬টি, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে যা তৃতীয় সর্বোচ্চ। ৬৮ সেঞ্চুরি আছে দ্রাবিড়ের, টেন্ডুলকার ও গাভাস্কারের ৮১টি করে।


এ বছরে সাসেক্সের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপসহ প্রথম শ্রেণির ক্রিকেটে ১৬ ম্যাচে পুজারার সেঞ্চুরি হলো ৬টি। ভারতের হয়ে ১০৩ টেস্ট খেলে ১৯ সেঞ্চুরিতে তার রান ৭ হাজার ১৯৫। গত বছরের জুনে ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের পর আর দলে সুযোগ পাননি তিনি। দারুণ এই নৈপুন্যের পর জাতীয় দলে ফেরার দাবিটা জোরালো হচ্ছে অভিজ্ঞ এই ওপেনারের।

মিরাজ// টুম্পা

×