ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

কিংবদন্তীর ছোঁয়ায় দিন বদলের হাওয়া

প্রকাশিত: ১২:৩৯, ১৮ অক্টোবর ২০২৪

কিংবদন্তীর ছোঁয়ায় দিন বদলের হাওয়া

আরেকটি সাফল্য শ্রীলঙ্কার

জুলাইয়ে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব গ্রহণের পর একের পর এক চমক দিয়েছেন সনাথ জয়সুরিয়া। তার অধীনে ভারতকে ওয়ানডেতে সিরিজ হারিয়েছে শ্রীলংকা। ওভালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতে ঘরের মাঠে নিউজিল্যান্ডকে টেস্টে হোয়াইটওয়াশ করেছে লংকানরা। এমন সাফল্যের পর ১৯৯৬ বিশ্বকাপজয়ী দলের সদস্য কিংবদন্তী  এ ব্যাটারের সঙ্গে আগামী ২০২৬ টি২০ বিশ্বকাপ পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে।

এবার ঘরের মাঠে প্রথম টি২০তে হেরেও দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতল শ্রীলঙ্কা। ডাম্বুলয়ায় তৃতীয় ম্যাচে সফরকারিদের চারিথ আসালাঙ্কার দল হারাল ৯ উইকেটের বিশাল ব্যবধানে। ১৬৩ রানের লক্ষ্য ১২ বল হাতে রেখে পেরিয়ে যায় স্বাগতিকরা। নিজেদের ছোট্ট ফরম্যাটের  ইতিহাসে ক্যারিবীয়দের বিপক্ষে লঙ্কানদের এটিই প্রথম কোন সিরিজ জয়। 

প্রথম ১২ ওভারে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল কেবল ৫ উইকেটে ৬৮ রান। পরের তিন ওভারে পাঁচ ছক্কায় পাল্টে যায় চিত্র। ছয় নম্বরে নেমে অধিনায়ক পাওয়েল ২৭ বলে ৩ ছক্কা ও এক চারে করেন ৩৭ রান। সাত নম্বরে ৩ ছক্কা ও এক চারে ১৫ বলে ৩৭ রান করেন মোটি। দেশের হয়ে টি-টোয়েন্টিতে এর আগে ৬ ইনিংসে ব্যাট করে এই স্পিনারের সর্বোচ্চ ছিল অপরাজিত ৪।

লক্ষ্য তাড়ায় পাথুম নিসাঙ্কার ২২ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংসের পর ৭৬ বলে ১০৬ রানের অবিচ্ছিন্ন জুটিতে বাকিটা সারেন কুসাল মেন্ডিস ও কুসাল পেরেরা। ৫০ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৬৮ রান করে ম্যাচের সেরা মেন্ডিস। ৩৬ বলে ৭ চারে ৫৫ করেন পেরেরা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে এভিন লুইসকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। অফ স্পিনার মাহিশ থিকশানার দারুণ এক ডেলিভারিতে বোল্ড হন বাঁহাতি ওপেনার। আরেক ওপেনার ব্র্যান্ডন কিং শুরুটা ভালো করেন। তিনটি চারের সঙ্গে একটি ছক্কা মারেন তিনি। পাওয়ার প্লের শেষ ওভারে তাকেও (১৯ বলে ২৩) বোল্ড করে দেন থিকশানা। এক ম্যাচ পর একাদশে ফিরে ২৫ বলে ১৮ রান করেন শেই হোপ। রোস্টন চেইস ও শেরফেইন রাদারফোর্ড যেতে পারেননি দুই অঙ্কে।

পাওয়েল ও মোটি উইকেটে যাওয়ার পর রান আসতে থাকে দ্রুত। কামিন্দু মেন্ডিসের পর চারিথ আসালাঙ্কাকে ছক্কায় ওড়ান পাওয়েল। পঞ্চদশ ওভারে দুনিথ ওয়েলালাগেকে চার মারার পরের তিন বলে তিনটি ছক্কা হাঁকান মোটি। বাঁহাতি স্পিনারের এই ওভারে আসে ২৫ রান।

দারুণ এক গুগলিতে মোটির ঝড় থামান লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। শেষের আগের ওভারে পেসার মাথিশা পাথিরানাকে একটি ছক্কা মেরে বিদায় নেন পাওয়েল। একটি করে চার ও ছক্কায় ১৩ বলে ১৮ রান করেন রোমারিও শেফার্ড। আগের ম্যাচে অভিষেকে ৯ রানে ৩ উইকেট নেওয়া ওয়েলালাগে এবার ৪ ওভারে ৩৬ রান দিয়ে কোনো উইকেট পাননি। সর্বোচ্চ ২টি করে উইকেট নেন থিকশানা ও হাসারাঙ্গা।

রান তাড়ায় নিসাঙ্কার ব্যাটে উড়ন্ত সূচনা পায় শ্রীলঙ্কা। প্রথম ওভারে ফাবিয়ান অ্যালেনকে তিনটি চার মেরে শুরু করেন তিনি। আলজারি জোসেফকে একটি ছক্কার পর মারেন দুটি চার। শুরুতে এক প্রান্তে দর্শক হয়ে থাকা কুসাল মেন্ডিস পঞ্চম ওভারে দুটি ছক্কা মারেন শামার জোসেফকে। পাওয়ার প্লের শেষ ওভারে বিপজ্জনক নিসাঙ্কাকে বোল্ড করে দেন মোটি। প্রথম ৬ ওভারে ১ উইকেটে ৬৭ রান করে শ্রীলঙ্কা।

কুসাল মেন্ডিস এরপর দলকে এগিয়ে নেন কুসাল পেরেরাকে সঙ্গে নিয়ে। ৪৪ রানে কুসাল মেন্ডিসের ফিরতি ক্যাচ নিতে ব্যর্থ হন স্পিনার চেইস। জীবন পেয়ে ৩৭ বলে ১৫তম ফিফটি করেন এই কিপার-ব্যাটসম্যান। পেরেরা পঞ্চাশে পা রাখেন ৩৪ বলে। ওই ওভারেই আলজারিকে চার মেরে ম্যাচের ইতি টেনে দেন তিনি।

আগামী রবিবার থেকে পাল্লেকেলেতে শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

মিরাজ// টুম্পা

×