ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সাকিবকে নিয়েই বাংলাদেশ দল

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৩৬, ১৭ অক্টোবর ২০২৪

সাকিবকে নিয়েই বাংলাদেশ দল

সাকিব আল হাসান

হাশিম আমলা চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন মসজিদে জুমার নামাজ শেষে বের হয়ে দেখেন তার জুতা নেই। সেই অস্বস্তিকর ঘটনা ঘটে সেবার দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়কের সঙ্গে। ২০১৫ সালের সফরের সেটাই ছিল শেষ ম্যাচ। তারপর ৯ বছরে আর বাংলাদেশে আসেনি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল।

এবার ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বুধবার সকালে পা রেখেছে বাংলাদেশে। আইসিসির বিশ^টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে এ ২ টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। চট্টগ্রামের সেই ভেন্যুতে ২৯ অক্টোবর মাঠে গড়াবে শেষ টেস্ট। তবে এখন নেই আমলা। নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা ইনজুরির কারণে ছিটকে যাওয়ায় এইডেন মার্করামের নেতৃত্বে এসেছে তারা। এদিন বিকেলেই সিরিজের প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ভারত সফরের টেস্ট স্কোয়াড থেকে শুধু পেসার সৈয়দ খালেদ আহমেদ ছিটকে গেছেন। সাকিব আল হাসান আছেন। ২১ অক্টোবর সিরিজের প্রথম টেস্ট শুরু মিরপুরে, সেটিই সাকিবের ক্যারিয়ারের শেষ ম্যাচ। নিরাপত্তা নিশ্চিত হওয়ার পর আজ রাতেই দেশে ফিরছেন তিনি।
বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের কাছ থেকে গ্রিন সিগন্যাল দেওয়া হয়েছে আগেই। বিসিবি, যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়াও জানিয়েছেন সাকিবের দেশে আসা-যাওয়ার ক্ষেত্রে কোনো আইনি বাধা নেই। তবে সাকিববিরোধী কিছু আন্দোলন, মানববন্ধন বিষয়টিকে শঙ্কায় ফেলে। তবে বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনে আসিফ মাহমুদ বলেন, ‘এটা মানুষের আবেগ থেকে হচ্ছে। এ বিষয়ে কিছু বলব না।

কারণ দেয়াল লিখন, আন্দোলন করা তাদের সাংবিধানিক অধিকার। একই সঙ্গে খেয়াল রাখতে হবে যেন আইনশৃঙ্খলা ও কারো নিরাপত্তা যেন বিঘিœত না হয়। বাংলাদেশের মানুষ আইনের প্রতি শ্রদ্ধাশীল। সাকিব ক্রিকেটার হিসেবে খেলবেন এবং রাষ্ট্রের নাগরিক হিসেবে তার নিরাপত্তা পাওয়ার অধিকার আছে। তার দেশে আসা-যাওয়ার ক্ষেত্রে কোনো আইনি বাধা নেই।’ এরপরই সাকিবের মিরপুরে এসে টেস্ট খেলে অবসর নেওয়ার বিষয়টি নিয়ে শঙ্কা কেটে যায়।

কারণ আইন মন্ত্রণালয় থেকেও জানানো হয়েছে হত্যা মামলা থেকেও সাকিবের নাম বাদ যাবে। গত মাসে ভারত সফরে দুই টেস্টের সিরিজে কানপুরে দ্বিতীয় ও শেষ ম্যাচের আগে সাকিব টেস্ট থেকে অবসরের বিষয়ে জানান। তখন তিনি ইচ্ছা প্রকাশ করেন, যদি দেশে যাওয়ার সুযোগ হয় সেক্ষেত্রে মিরপুরে খেলেই অবসর নেবেন তিনি টেস্ট থেকে। কারণ দেশের মানুষের সামনে খেলেই বিশ^ব্যাপী জনপ্রিয়তা অর্জন করেছেন তাদের ভালোবাসা ও সমর্থন পেয়েছেন।
অবশেষে আসছেন সাকিব আজ রাতে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলও বুধবার সকাল হতেই পা রাখে বাংলাদেশে। বেশ কিছু ইনজুরির ধাক্কায় এবার ৩ জন জেনুইন স্পিনার নিয়ে দল সাজিয়েছে তারা মার্করামের নেতৃত্বে। বাভুমা ছিটকে গেছেন, নান্দ্রে বার্গারও ইনজুরিতে বাদ পড়েছেন। ২০১৫ সালে সর্বশেষবার বাংলাদেশ সফরে এসে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ও ২ টেস্টের সিরিজ খেলে প্রোটিয়ারা। ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জেতা বাংলাদেশ টেস্ট সিরিজ ড্র করে।

সেই সিরিজে সাকিবও খেলেছেন। এবার তাকে নিয়েই বুধবার বিকেলে দল ঘোষণা করা হয়েছে। প্রোটিয়াদের বিপক্ষে ২১ অক্টোবর সিরিজের প্রথম টেস্ট শুরু মিরপুরে। শুধু সেই টেস্টের জন্য ঘোষিত দলটি ভারত সফরের স্কোয়াডের একেবারে সদৃশ। সেই সফরের স্কোয়াড থেকে বাদ পড়েছেন শুধু পেসার খালেদ। তার বদলি হিসেবে অন্য কাউকে নেওয়া হয়নি। কারণ মিরপুর টেস্টে স্পিনাররাই দাপট দেখাবেন নিঃসন্দেহে।

৪ স্পিনারের একজন সাকিব। তিনি বুধবারই আরেকটি সুসংবাদ পেয়েছেন। প্রথমবার আয়োজিত হতে চলা লঙ্কা টি১০ লিগে গল মার্ভেলস তাকে সরাসরি নিয়েছে দলে প্ল্যাটিনাম ক্যাটাগরিতে। ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর চলবে সেই আসরটি। 
মিরপুর টেস্টে বাংলাদেশ স্কোয়াড ॥ নাজমুল হোসেন শান্ত, সাদমান ইসলাম অনিক, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মুমিনুল হক সৌরভ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, জাকের আলী অনিক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা।

×