ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

নারী টি২০ বিশ্বকাপ

চূড়ান্ত হলো সেমির লাইনআপ

প্রকাশিত: ১৩:৫৭, ১৬ অক্টোবর ২০২৪; আপডেট: ১৪:০২, ১৬ অক্টোবর ২০২৪

চূড়ান্ত হলো সেমির লাইনআপ

ক্যারিবীয় মেয়েদের জয়ের উল্লাস

আমিরাতে চলতি নারী টি২০ বিশ্বকাপে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম অনুষ্ঠিত ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে ইংল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্যাট করে ন্যাট সিভার-ব্রান্টের ৫০ বলে অপরাজিত ৫৭ রানের ইনিংসে ভর করে ৭ উইকেট হারিয়ে ১৪১ রান সংগ্রহ করে ইংলিশরা। জবাবে ব্যাট করতে নেমে ১২ বল ও ৬ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে ক্যারিবিয়ান মেয়েরা। 

এর মধ্য দিয়ে সেমিফাইনালের লাইনআপ চুড়ান্ত হয়ে গেল। দুবাইয়ে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রথম সেমিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিন আফ্রিকা। শুক্রবার (১৮ অক্টোবর) শারজায় উইন্ডিজের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়। 

অথচ এই ম্যাচের আগে ইংল্যান্ডের বিপক্ষে টি২০তে টানা ১৩ ম্যাচ হারের স্বাদ ছিল ওয়েস্ট ইন্ডিজের! দেশের বাইরে ইংলিশদের বিপক্ষে জয় ছিল না ১০ বছরেরও বেশি সময় ধরে। সেই তারাই এবার বিশ্বকাপ মঞ্চে তুলে নিলো স্মরণীয় এক জয়।

এই হারের ফলে আসরে প্রথম তিন ম্যাচে জয়ের পরও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো টুর্নামেন্টের ফেভারিট ইংল্যান্ডকে। ২০১০ আসরের পর এই প্রথম গ্রুপ পর্বে থামল তাদের পথচলা। এই ম্যাচের আগে গ্রুপের শীর্ষে অবস্থান করছিল ইংলিশরা, ক্যারিবিয়দের অবস্থান ছিল তিনে। এই জয়ের ফলে ওয়েস্ট ইন্ডিজ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমি নিশ্চিত করে। অন্যদিকে রানার্সআপ হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা।

ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের পয়েন্ট সমান ৬ কলে হলেও নেট রানরেটে এগিয়ে থেকে শেষ চারের টিকেট পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে ২ পয়েন্ট নিয়ে এই গ্রুপের চারে থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। স্কটল্যান্ডের ঝুলিতে ছিল না কোনো পয়েন্ট।

ডু অর ডাই ম্যাচে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ন্যাট সিভার-ব্রান্টের ৫০ বলে অপরাজিত ৫৭ রানের ইনিংসের কল্যাণে ইংল্যান্ড ২০ ওভারে ৭ উইকেটে করে ১৪১ রান। দলের আর কেউ ত্রিশ পর্যন্ত যেতে পারেননি। ডাবল ফিগারে পৌঁছাতে পেরেছে আর ৩ জন। বাকিদের রান ছিল যথাক্রমে ১, ৭, ৫, ৭, ৭ ও ১ রান। 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪ ওভারে ২১ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন লেগ স্পিনার অ্যাফি ফ্লেচার। হেলি ম্যাথিউস নেন ২টি ও ডিয়েন্ড্রা ডটিন নেন এক উইকেট। 

লক্ষ্য তাড়ায় নেমে ৭৪ বলে ১০২ রানের উদ্বোধনী জুটি গড়ে ওয়েস্ট ইন্ডিজের জয়ের ভিত গড়ে দেন হেইলি ম্যাথিউস ও কিয়ানা জোসেফ। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের এর চেয়ে বড় জুটি আছে আর কেবল দুটি। টি-টোয়েন্টি ক্যারিয়ারের শততম ম্যাচ খেলতে নেমে ৩৮ বলে ৭ চার ও এক ছক্কায় ৫০ রান করেন অধিনায়ক ম্যাথিউস। অন্যদিকে পাঁচবার জীবন পেয়ে, ক্যারিয়ারের প্রথম ফিফটিতে ৩৮ বলে ৬ চার ও ২ ছক্কায় ৫২ রান করে ম্যাচ সেরা হন ২৩ বছর বয়সী জোসেফ।

চারে নেমে ২টি চার ও সমান ছক্কায় ১৯ বলে ২৭ রান করে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান ডিয়েন্ড্রা ডটিন। কিন্তু জয় নিয়ে মাঠ ছাড়তে পারেননি তিনি। শেষ পর্যন্ত আলিয়াহ অ্যালাইনি ৪ বলে ৮ রান করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

মিরাজ// টুম্পা

×