ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

মুলতান টেস্টে একের পর এক রেকর্ড গড়ে ইতিহাসের পাতায় ইংলিশরা

ব্রুক ৩১৭, রুট ২৬২, ইংল্যান্ড ৮২৩

প্রকাশিত: ১৬:১১, ১০ অক্টোবর ২০২৪

ব্রুক ৩১৭, রুট ২৬২, ইংল্যান্ড ৮২৩

ট্রিপল সেঞ্চুরি করা ব্রুককে অভিনন্দন জানাচ্ছেন ডাবল সেঞ্চুরি হাঁকানো রুট

মুলতান টেস্টে একের পর রেকর্ড ভাঙা-গড়ার খেলায় মত্ত হয়েছেন দুই ইংলিশ ব্যাটার জো রুট ও হ্যারি ব্রুক। আজ রুট হাাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি। শেষ পর্যন্ত তিনি ২৬২ রান করে আগা সালমানের বলে এলবিডব্লিউ আউট হন। রুটের ট্রিপল সেঞ্চুরি মিস হলেও ব্রুক কোনো ভুল করেন নি। তিনি ঠিকই ক্যারিয়ারের প্রথম ত্রিশতকের দেখা পেয়েছেন। শেষ পর্যন্ত ৩১৭ রান করে সাজঘরে ফেরেন ব্রুক। 
এ দু'জনের কীর্তিতে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংস ঘোষণা করেছে ৭ উইকেটে ৮২৩ রান করে। এখন এ প্রতিবেদন লেখার সময় পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে। 

আজ চতুর্থ দিনের দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে প্রথম ইনিংসের ইতি টানে ইংল্যান্ড। প্রথম ইনিংসে পাকিস্তান ৫৫৬ রান করে অলআউট হয়। স্বাগতিকদের রানের পাহাড়ের বিপরীতে পাল্টা পর্বত দাঁড় করিয়েছে ইংল্যান্ড। ২৬৭ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করেছে ক্রিকেটের জনকরা। এখন বরং স্বাগিতক পাকিস্তান হারের শঙ্কায় আছে। 

আজ ইংল্যান্ডের হয়ে ক্রিকেট ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি করেছেন হ্যারি ব্রুক। সবমিলিয়ে ইংল্যান্ডের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেণ তিনি। ৩২২ বলে ২৯ চার ও ৩ ছক্কায় মহাকাব্যিক ৩১৭ রানের ইনিংস খেলেন ব্রুক। ইংল্যান্ডের হয়ে সর্বশেষ ট্রিপল সেঞ্চুরি করেছিলেণ গ্রাহাম গুচ। সেটি আজ থেকে ৩৪ বছর আগে ১৯৯০ সালে। ভারতের বিপক্ষে লর্ডস টেস্টে ৩৩৩ রানের ইনিংস খেলেছিলেন গুচ। সবমিলিয়ে টেস্টে সর্বশেষ ট্রিপল সেঞ্চুরি হয়েছে ৫ বছর আগে ২০১৯ সালে। এই পাকিস্তানের বিপক্ষেই অ্যাডিলেডে ৩৩৫ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

টেস্ট ক্যারিয়ারের নিজের সেরা ইনিংস খেলেছেন জো রুটও। ৩৭৫ বলে ২৬২ রান করেছেন। হাঁকিয়েছেন ১৭ টি চার। রুটের আগের সর্বোচ্চ ইনিংস ছিল ২৫৪ রানের। সেটিও ছিল পাকিস্তানের বিপক্ষেই ২০১৬ সালে ম্যানচেস্টারে।মুলতানে চতুর্থ উইকেটে ৪৫৪ রানের জুটি করেন রুট ও ব্রুক। টেস্টে ইংল্যান্ডের যেকোনো উইকেটে এটি সর্বোচ্চ রানের জুটি। এর আগে এজবাস্টনে ১৯৫৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪১১ রানের জুটি করেছিলেনপিটার মে ও কলিন কাউড্র। ওই জুটিটাও হয়েছিল চতুর্থ উইকেটেই।

 

জয়/রাজু

×