ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

দিল্লির স্মৃতি ফিরিয়ে আনতে চায় বাংলাদেশ

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০১:০৪, ৬ অক্টোবর ২০২৪

দিল্লির স্মৃতি ফিরিয়ে আনতে চায় বাংলাদেশ

বাংলাদেশ কোচ চন্দিকা হাতুরুসিংহে ও অধিনায়ক নাজমুল হোসেন শান্তর শলাপরামশ

কয়েক বছর ধরে ভারতের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দল অনেকবার জয়ের কাছাকাছি গিয়েও জিততে পারেনি। তেমনটা ওয়ানডে ও টি২০ ফরম্যাটেই দেখা গেছে। যদিও দুই দলের সর্বশেষ সাক্ষাতে গত টি২০ বিশ^কাপে কোনো প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি বাংলাদেশ। বিশ^কাপের পর আর টি২০ ফরম্যাটে খেলেনি নাজমুল হোসেন শান্তর দল। এবার তারা বিশ^চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে নামছে ৩ ম্যাচের সিরিজে। আজ রাত ৮টায় গোয়ালিয়রের শ্রীমন্ত মাধবরাও সিন্দিয়া স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে।

নতুন এই স্টেডিয়াম আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করছে এই ম্যাচের মধ্য দিয়ে। ম্যাচটিতে বিশে^র অন্যতম অলরাউন্ডার সাকিব আল হাসান থাকছেন না। তিনি অবসরে গেছেন। তবে তার ঘাটতি অনুভূত হবেনা বলেই দাবি করেছেন তরুণ ব্যাটার তাওহিদ হৃদয়। বাংলাদেশ একবারই মাত্র ভারতকে টি২০তে হারিয়েছে ২০১৯ সালে। সেবার ভারত সফরে দিল্লিতে জয় পায় ৭ উইকেটে। সেই স্মৃতি ফিরিয়ে আনার প্রত্যয়ও জানিয়েছেন তিনি। 
গত জুনে অনুষ্ঠিত বিশ^কাপের পর আর টি২০ ফরম্যাটে খেলেনি বাংলাদেশ। তবে বিশ^কাপে খেলা স্কোয়াড প্রায় অপরিবর্তিত রেখেই এবার ভারতের মুখোমুখি হচ্ছে তারা। ব্যর্থতার কারণে শুধু বাদ পড়েছেন সৌম্য সরকার এবং ইনজুরির কারণে ছিটকে গেছেন বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম। তাদের পরিবর্তে দলে ঠাঁই জায়গা পেয়েছেন তরুণ ওপেনার পারভেজ হোসেন ইমন, বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান। আর সাকিব ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজ চলার সময়ে দ্বিতীয় টেস্টের আগে টি২০ থেকে অবসর নিয়ে ফেলেছেন বলে জানিয়েছেন।

তার পরিবর্তে দীর্ঘ সাড়ে ১৪ মাস পর দলে ফিরেছেন অফস্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। এবার তার নিজেকে প্রমাণের মোক্ষম সুযোগ। বাংলাদেশ টি২০ ফরম্যাটে ১৭৬ ম্যাচ খেলেছে। বাংলাদেশ দলের প্রথম টি২০ ম্যাচেই ছিলেন সাকিব। সবমিলিয়ে ১২৯ ম্যাচেই খেলেছেন। অনেকগুলো ম্যাচ সাকিবকে ছাড়া খেললেও এখন স্থায়ীভাবে তাকে ছাড়া যাত্রা শুরু হচ্ছে বাংলাদেশ দলের। এ বিষয়ে মিডলঅর্ডার ব্যাটার তাওহিদ বলেছেন, ‘সাকিব ভাই নেই। অবশ্যই আমরা সাকিব ভাইকে মিস করব। কিন্তু এখান থেকে একদিন না একদিন সবাইকে যেতেই হবে। আশা করি আমরা সাকিব ভাইর শূন্যতা ভালোভাবে ওভারকাম করব।’ 
সাকিব না থাকলেও দলে যথেষ্ট ভারসাম্য আছে বলে দাবি করেছেন তাওহিদ। যারা আছে তাদের সামর্থ্য আছে ভারতকে হারিয়ে দেওয়ার। এ বিষয়ে তিনি বলেন, ‘অবশ্যই দল অনেক ভালো আছে। আমার কাছে যেটা মনে হয়েছে আমরা যদি আমাদের যে সক্ষমতা আছে ওই অনুযায়ী খেলতে পারি, তাহলে যে কোনো জায়গায় আমাদের অর্জন কঠিন কিছু হবে না।’ ভারত বিশ^কাপের পর দুটি সিরিজ খেলেছে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিপক্ষে। তবে দুই সিরিজেই পূর্ণ শক্তির দল খেলেনি।

এরপরও জিম্বাবুয়ে সফরে ৪-১ ও শ্রীলঙ্কা সফরে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে। তার সর্বশেষ বিশ^কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর দুই মহতারকা রোহিত শর্মা ও বিরাট কোহলি অবসর নিয়েছেন টি২০ ফরম্যাট থেকে। রবীন্দ্র জাদেজাও সরে দাঁড়িয়েছেন। সবমিলিয়ে এখন একেবারে নতুন করে গড়ে উঠছে ভারতের টি২০ দল যারা বিভিন্ন সময়ে খেলেছেন আন্তর্জাতিক ম্যাচ। এবার তারুণ্য নির্ভর দলটির বিপক্ষে দারুণ কিছু করার আশায় বাংলাদেশ। কারণ পূর্ণ শক্তির দলের বিপক্ষে এই ফরম্যাটে একমাত্র জয় ভারতের মাটিতেই পেয়েছে টাইগাররা।

এ বিষয়ে তাওহিদ বলেছেন, ‘আমরা জেতার জন্যই খেলব। আমাদের অবশ্য লক্ষ্য আছে যাতে আমরা সিরিজটা জিততে পারি, ভালো ক্রিকেট খেলতে পারি। এটাই, আমরা এরকম (ধামাকা) চিন্তা-ভাবনা করছি না। আমরা ম্যাচ বাই ম্যাচ কিভাবে ভালো করা যায় সেটাই ভাবছি।’ ভারতের হয়ে এবার সিরিজে নেই জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, শুভমান গিল, যশস্বী জয়সওয়ালের মতো নিয়মিত পারফর্মাররাও। কিন্তু এ বিষয়ে তাওহিদ বলেছেন, ‘এভাবে আমরা চিন্তা করি না। আমরা যখন মাঠে খেলতে নামি তখন প্লেয়ার কে আছে কে নাই, এগুলো ওভাবে মাথায় কাজ করে না।

আমরা সবসময় আমাদের দিকটা ফোকাস করি। আমাদের যে প্রক্রিয়া আছে সেগুলো নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। হয়তোবা সুযোগ আছে হারানোর, এমন না যে তাদের বড় টিমকে আমরা হারাইনি। বড় টিম ছোট টিম বলে টি২০ ক্রিকেটে কিছু নেই। আমার কাছে মনে হয় নির্দিষ্ট দিনে যে ভালো করবে সেই (জিতবে)।’ 
২০১৯ সালে দিল্লিতেই ভারতকে প্রথমবার টি২০ ম্যাচে হারিয়েছে বাংলাদেশ। সেই স্মৃতিই এবার একেবারে নতুন এক মাঠে ফেরাতে চায় বাংলাদেশ। আজ মাধবরাও স্টেডিয়ামের যাত্রা শুরু হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে।

৩০ হাজার ধারণ ক্ষমতার এই স্টেডিয়ামে আজকের ম্যাচ নিয়ে নানা হুমকি থাকলেও কঠোর নিরাপত্তায় ম্যাচটি নির্বিঘেœই শেষ করার আশা সবার। এই সিরিজে অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদের টি২০ ক্যারিয়ারে সমাপ্তি আসতে পারে এমনটাই আগের দিন জানিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি বয়সী এই ক্রিকেটার ভালো পারফর্ম করতে না পারলে হয়তো অবসরের চূড়ান্ত ঘোষণা দেবেন।

তীব্র গরমে এই মাঠে উইকেট কেমন আচরণ করবে তা অবশ্য দুই দলেরই তেমন জানা নেই। মধ্য প্রদেশের ক্রিকেট প্রতিযোগিতার কিছু ম্যাচ হয়েছে এখানে। আজ তাই লড়াইয়ে মঞ্চে সম-অবস্থানে থেকেই নামছে বাংলাদেশ দল।

×