ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

গোয়ালিয়রে আজ প্রথম টি২০

জয়ের আশায় ভারতের মুখোমুখি বাংলাদেশ

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২৩:০৪, ৫ অক্টোবর ২০২৪

জয়ের আশায় ভারতের মুখোমুখি বাংলাদেশ

ভারতের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচে মাঠে নামার আগে গোয়ালিয়রে অনুশীলনে বাংলাদেশের ক্রিকোঁররা

ক্যাপ্টেন রূপ সিং স্টেডিয়াম এখন বিবর্ণ। ২০১০ সালে গোয়ালিয়রের এই স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডেতে প্রথম ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরির অবিস্মরণীয় কীর্তি গড়েন শচীন টেন্ডুলকর। তারপর থেকে গোয়ালিয়রে কোনো আন্তর্জাতিক ম্যাচ হয়নি। ১৪ বছর পর আজ গোয়ালিয়রে আরেকটি আন্তর্জাতিক ম্যাচ। তবে নতুন মাঠ শ্রীমন্ত মাধবরাও সিন্দিয়া স্টেডিয়ামে রাত ৮টায় মাঠে গড়াবে বাংলাদেশ-ভারত প্রথম টি২০।

এর মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করবে এই ৩০ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামটি। দুই দলের মধ্যে গত বিশ^কাপের পর আবার এই ফরম্যাটে দেখা হচ্ছে এর মাধ্যমে। বিশ^কাপের পর প্রথম টি২০ ম্যাচটি বাংলাদেশ খেলতে নামছে অবসরে চলে যাওয়া সাকিব আল হাসানকে ছাড়াই। আর সাড়ে ১৪ মাস পর খেলতে নামছেন আরেক অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। তবে সাকিবের শূন্যতা পূরণ সম্ভব হবে কি না এমন প্রশ্নের ভিড়েও তরুণ ব্যাটার তাওহিদ হৃদয় প্রত্যয় জানিয়েছেন জয়ের। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এই সিরিজ থেকে ২০২৬ টি২০ বিশ^কাপ প্রস্তুতির দিকে নজর রাখছেন। ভারতীয় দলও তরুণদের নিয়ে খেলতে নামছে সে লক্ষ্যেই।
এই মুহূর্তে বাংলাদেশ ও ভারতের যে দল মুখোমুখি হচ্ছে ৩ ম্যাচের টি২০ সিরিজে সেখানে অভিজ্ঞতায় এগিয়ে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তদের স্কোয়াডে থাকা ১৫ জন মিলিয়ে খেলেছেন ৬৪৪টি আন্তর্জাতিক টি২০। সেখানে ভারতীয় দলের স্কোয়াডের সর্বমোট খেলা টি২০ ম্যাচের সংখ্যা মাত্র ৩৮৯টি। সবচেয়ে বেশি অভিজ্ঞতা সম্পন্ন দুই ক্রিকেটার অধিনায়ক সূর্য কুমার যাদব ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। এ দুইজনই বড় পার্থক্য গড়ে দেবেন নিঃসন্দেহে।

আর ভারতীয় দলের ক্রিকেটাররা কম অভিজ্ঞতা সম্পন্ন হলেও সর্বোচ্চ প্রতিদ্বন্দ্বিতায় ঠাসা প্রতিযোগিতা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পারফর্ম করেই এসেছেন। শুধুমাত্র দুই গতিধর পেসার মায়াঙ্ক যাদব ও হর্ষিত রানা অভিষেকের অপেক্ষায় আছেন। তারা দুর্দান্ত গতির সঙ্গে সর্বশেষ আইপিএলে দ্যুতি ছড়িয়েছেন বোলিংয়ে। যে কোনো একজন আজ নামবেন মাঠে। তাদের সঙ্গে নিয়মিত পারফর্মার অর্শদীপ সিং আছেন। তাই পেস আক্রমণে জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ না থাকলেও ভালো শক্তি নিয়েই নামছে ভারত। রিঙ্কু সিং, অভিষেক শর্মা, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, রিয়ান পরাগ ও শিবম দুবেরা আছেন ব্যাটিং গভীরতা বাড়াতে।

সঙ্গে রবি বিষ্ণুইয়ের স্পিন বড় সমস্যায় ফেলবে বাংলাদেশকে। রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজা ও বিরাট কোহলি অবসরে যাওয়া এবং শুভমান গিল, ঋষভ পান্ত কিংবা যশস্বী জয়সওয়াল না থাকলেও তাই শক্তিশালী স্কোয়াডই নামবে বাংলাদেশের বিপক্ষে।
সবেমাত্র টেস্ট সিরিজে বিন্দুমাত্র প্রতিদ্বন্দ্বিতা করতে না পেরে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এবার সেখান থেকে নিজেদের টি২০ ফরম্যাটে মনোনিবেশ করা। টেস্ট খেলা অধিনায়ক শান্ত, অলরাউন্ডার মিরাজ, লিটন কুমার দাস, তাসকিন আহমেদ প্রথম টি২০ ম্যাচেই নামবেন।

টেস্ট না খেললেও স্কোয়াডে থাকা জাকের আলী অনিকের হয়তো জায়গা পাওয়া সম্ভব হবে না। কারণ ওপেনিংয়ে লিটন কুমার দাসের সঙ্গে তানজিদ হাসান তামিম থাকতে পারেন। সেক্ষেত্রে ওয়ানডাউনে হয়তো পারভেজ হোসেন ইমন আসবেন। শান্ত চারে, পাঁচে তাওহিদ ও ছয়ে মিরাজের পর অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ। ৩৮ বছর পেরিয়ে মাহমুদুল্লাহ হয়তো এটাই ক্যারিয়ারের শেষ টি২০ সিরিজ খেলতে নামবেন। এমন আভাসই দিয়েছেন শান্ত। এ ছাড়া সাকিব অবসর নিয়ে ফেলার কারণে তার ঘাটতি পূরণের চ্যালেঞ্জ রয়েছে।

এ বিষয়ে অবশ্য তাওহিদ বলেছেন, ‘সাকিব ভাইকে অবশ্যই আমরা মিস করব। কিন্তু আমরা তার শূন্যতা ওভারকাম করতে পারব।’ মিরাজ সাড়ে ১৪ মাস পর টি২০ ফরম্যাটে ফিরে এখন নিজেকে থিতু করার চ্যালেঞ্জ শুরু করবেন আজ থেকে। ভারতের চেয়ে অভিজ্ঞতায় এই দলটি এগিয়ে থাকলেও জয় পাওয়া সহজ হবে না। গোয়ালিয়রের এই মাঠে ঐতিহাসিক ম্যাচ খেলার দিনই বাংলাদেশ জয় পেতে মুখিয়ে আছে। তীব্র গরমে হাঁসফাঁস পরিস্থিতি আর নিরাপত্তা ইস্যুতে গরম পরিবেশে দুই দলের জন্যই এই মাঠ নতুন।

তবে কয়েকদিনের অনুশীলন এবং মধ্য প্রদেশের স্থানীয় ক্রিকেটে হওয়া ম্যাচ বিশ্লেষণ থেকে ধারণা করা হচ্ছে বড় সংগ্রহ হবে এই উইকেটে। কারণ সর্বশেষ ১২ মাসে এখানে রাতে যেসব ম্যাচ হয়েছে আগে ব্যাট করা দলের গড় রান ১৯০। এর মধ্যে ৮ দলের মধ্যে ৪ দলই প্রথম ব্যাট করে ২০০+ রান করেছে। 
কিউরেটররা জানিয়েছেন, ব্যাটারদের জন্য উইকেট বেশ সহায়ক হবে। কারণ স্পিনাররা তেমন টার্ন আদায় করতে পারেননি অনুশীলনে। নতুন বলে পেসাররা কিছুটা সুইং পেলেও তা বেশ ভালোভাবেই ব্যাটে আসছে। কিন্তু তাওহিদ বলেছেন উল্টো কথা। তিনি বলেছেন, ‘আমরা এখানে দুইদিন অনুশীলন করলাম। উইকেট কিছুটা মন্থর ও নিচু বাউন্সের। আমরা মাঠকর্মীদের কাছ থেকে তথ্য নিচ্ছি। ঘরোয়া ক্রিকেটের কিছু ম্যাচও হয়েছে এখানে। মনে হচ্ছে উইকেটটা মন্থরই হবে।

আমরা আমাদের মতো খেলার চেষ্টা করব।’ এর অর্থ দুই ধরনের উইকেট প্রস্তুত করা হয়েছে প্রথম ম্যাচের জন্য। এখন পর্যন্ত ১৪ বার মুখোমুখি হয়েছে দুই দল। একমাত্র ২০১৯ সালে দিল্লিতে জিতেছে বাংলাদেশ। বেশ কয়েকবার জয়ের কাছাকাছি গিয়েও হেরেছে। বিশেষ করে ২০১৬ টি২০ বিশ^কাপে ব্যাঙ্গালুরুতে ১ রানে ও ২০২২ বিশ^কাপে অ্যাডিলেডে ৫ রানের হারটি বড় ক্ষত হয়ে আছে। কিন্তু ১৩টি জয় ভারতই পেয়েছে। এরপরও দিল্লিতে পূর্ণ শক্তির ভারতকে হারিয়ে দেওয়ার স্মৃতিতেই এখন জয়ের আশা তাওহিদের, ‘আমরা জেতার জন্যই খেলব।

আমাদের অবশ্য লক্ষ্য আছে যাতে আমরা সিরিজটা জিততে পারি, ভালো ক্রিকেট খেলতে পারি।’ অবশ্য শান্তর দৃষ্টি ২০২৬ টি২০ বিশ^কাপের পরিকল্পনা। কারণ সাকিব অবসর নিয়েছেন, মাহমুদুল্লাহও বিদায় নিতে পারেন। তাই শান্ত বলেছেন, ‘এই সিরিজ থেকে আমাদের ক্রিকেটারদের ভিন্ন মনোভাবে খেলতে দেখবেন। সবাই জেতার জন্যই খেলবে। এই সিরিজে খেলা ক্রিকেটাররা ছাড়াও আরও ৪/৫ জনকে নিয়েই হয়তো আমাদের ২০২৬ টি২০ বিশ^কাপের পরিকল্পনাই এগোতে হবে। আমার মনে হয় এই সিরিজ থেকেই সেই প্রস্তুতি ঠিকঠাক শুরু হতে যাচ্ছে।’

×