ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সাকিবের ঘাটতি পূরণে যা ভাবছে বাংলাদেশ

প্রকাশিত: ১৯:০৯, ৫ অক্টোবর ২০২৪

সাকিবের ঘাটতি পূরণে যা ভাবছে বাংলাদেশ

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে মেহেদি হাসান মিরাজকে বিকল্প ভাবছেন অনেকে

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের প্রথম টি২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল। বাংলাদেশের প্রথম সেই ম্যাচ থেকেই দলের অপরিহার্য অংশ সাকিব আল হাসান। সবমিলিয়ে এখন পর্যন্ত ১৭৬টি আন্তর্জাতিক টি২০ খেলেছে বাংলাদেশ দল। এর মধ্যে সাকিব খেলেছেন ১২৯টি। বিভিন্ন কারণে (ইনজুরি, নিষেধাজ্ঞা, বিশ্রাম) বেশকিছু ম্যাচ খেলতে পারেননি। তবে এবার বিশ্বের অন্যতম এই অলরাউন্ডারকে ছাড়া স্থায়ীভাবে টি২০ যাত্রা শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। রবিবার রাতে ভারতের বিপক্ষে গোয়ালিয়রে সিরিজের প্রথম টি২০ ম্যাচে অবশ্য সাকিবের ঘাটতি পূরণে করতে আত্মবিশ্বাসী বাংলাদেশ।

সর্বশেষ টি২০ বিশ্বকাপে ব্যাটে-বলে একেবারে নিস্প্রভ ছিলেন সাকিব আল হাসান। সে কারণে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো সেরা পাঁচের বাইরে যান তিনি। ২০০৯ সালে একাধারে তিন ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেটে অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার পর এতো অবনতি হয়নি তার। বিশ্বকাপ ব্যর্থতার পর তার অবসর নেওয়ার বিষয়ে অনেক আলোচনা হয়েছে। তবে তেমন কোনো ঘোষণা দেননি ৩৭ বছর বয়সী সাকিব।

এবার ভারতের বিপক্ষে ২ টেস্টের সিরিজ চলার সময় কানপুরে দ্বিতীয় টেস্টের আগের দিন সাকিব আল হাসান জানিয়ে দেন তিনি বিশ্বকাপেই ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক টি২০ খেলে ফেলেছেন। তার মানে বাংলাদেশের জার্সিতে আর দেখা যাবেনা তাকে। অবসর নেওয়ার পর সাকিবকে ছাড়া রবিবার রাত ৮টায় যাত্রা শুরু হচ্ছে বাংলাদেশ দলের। ভারতের বিপক্ষে গোয়ালিয়রে সিরিজের প্রথম টি২০ ম্যাচ হবে।

সাকিব আল হাসানের অবসর ঘোষণার পর থেকেই প্রশ্ন উঠেছে তার ঘাটতি পূরণ হবে কিভাবে? ব্যাটে-বলে অনন্য এক পারফর্মার ছিলেন এ বাঁহাতি। তার বিকল্প হিসেবে অনেকেই ভাবছেন মেহেদি হাসান মিরাজকে। তবে ডানহাতি এই অফস্পিন অলরাউন্ডার টি২০ দলেই ফিরেছেন সাড়ে ১৪ মাস পর। এই ফরম্যাটে তেমন কার্যকর কোনো পারফর্ম্যান্স দেখাতে না পেরেই বাদ পড়েন তিনি।

ভারতের বিপক্ষে টি২০ সিরিজের প্রথম ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনেও সাকিব আল হাসানের শুন্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। তার জবাবে তরুন উদীয়মান মিডলঅর্ডার ব্যাটার তাওহিদ হৃদয় বলেছেন,‘’সাকিব ভাই নেই। অবশ্যই আমরা সাকিব ভাইকে মিস করব। কিন্তু এখান থেকে একদিন না একদিন সবাইকে যেতেই হবে। আশা করি আমরা সাকিব ভাইর শূন্যতা ভালোভাবে ওভারকাম করব।’’

সাকিব আল হাসান না থাকলেও দলে যথেষ্ট ভারসাম্য আছে বলে দাবি করেছেন তাওহিদ। যারা আছে তাদের সামর্থ্য আছে ভারতকে হারিয়ে দেওয়ার। এ বিষয়ে তিনি বলেন,‘’অবশ্যই দল অনেক ভালো আছে। আমার কাছে যেটা মনে হয়েছে আমরা যদি আমাদের যে সক্ষমতা আছে ওই অনুযায়ী খেলতে পারি, তাহলে যেকোনো জায়গায় আমাদের অর্জন কঠিন কিছু হবে না।’’

 

মামুন//রাজু

×