ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

প্রথমবারের মত নারী বিশ্বকাপে চমক,থাকছে স্মার্ট রিপ্লে সিস্টেম

প্রকাশিত: ২১:২৭, ২ অক্টোবর ২০২৪; আপডেট: ২১:২৯, ২ অক্টোবর ২০২৪

প্রথমবারের মত নারী বিশ্বকাপে চমক,থাকছে স্মার্ট রিপ্লে সিস্টেম

হক আই নিয়ন্ত্রণ কক্ষ

বৃহস্পতিবার আরব আমিরাতে শুরু হওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ আসরের মধ্য দিয়ে এবারই প্রথম কোনো আইসিসি ইভেন্টে ব্যবহৃত হবে ‘স্মার্ট রিপ্লে সিস্টেম’। দ্য হানড্রেড ও আইপিএলে ব্যবহার হওয়া এ প্রযুক্তির অধীনে ২৮টি ক্যামেরার সহায়তায় মাঠে থাকা আম্পায়ারদের তাৎক্ষণিক তথ্য দিতে থাকবে দুই হকআই অপারেটর। বুধবার এক  বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আইসিসি।

২৩ ম্যাচের সবগুলোতেই থাকবে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)।  মাঠে ব্যবহৃত হবে অন্তত ২৮টি ক্যামেরা। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, টিভি আম্পায়ারকে নিখুঁত সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য ডিআরএসে এবার হক-আই স্মার্ট রিপ্লে সিস্টেম থাকবে। যার ফলে তাৎক্ষণিকভাবে বিভিন্ন এঙ্গেল থেকে ফুটেজ পর্যালোচনা করে সিদ্ধান্ত নিতে পারবেন আম্পায়াররা।

স্মার্ট রিপ্লে সিস্টেমের অংশ হিসেবে টিভি আম্পায়ারের কক্ষে দুজন হক-আই অপারেটর সার্বক্ষণিক উপস্থিত থাকবেন।  ফলে তৃতীয় আম্পায়ার ও হক-আই অপারেটরদের মাঝে সংযোগ স্থাপনের জন এখন আর টিভি ব্রডকাস্ট পরিচালকের প্রয়োজন পড়বে না। এখন যে কোনো বলের রিপ্লে দেখতে নিজের কক্ষে থাকা হক-আই পরিচালনা ব্যক্তিদের কাছ থেকে সরাসরি ফুটেজ পেয়ে যাবেন টিভি আম্পায়ার।

স্টাম্পিংয়ের আবেদন দেখার ক্ষেত্রে স্মার্ট রিপ্লে সিস্টেমে ‘ট্রাই-ভিশনের’ মাধ্যমে সাইড-অন ক্যামেরার পাশাপাশি একই ফ্রেমে ফ্রন্ট-অন ক্যামেরার ফুটেজও দেখতে পাবেন টিভি আম্পায়াররা। ফলে ঠিক কোন সময় বেলস পড়েছে তা বুঝতে আরও সুবিধা হবে। । আগে স্ট্যাম্প ক্যামেরায় প্রতি সেকেন্ডে ৫০ ফ্রেমের ফুটেজ পেতেন আম্পায়াররা। এখন হক-আই ফ্রন্ট-অন ক্যামেরার ব্যবহারের ফলে প্রতি সেকেন্টে ৩০০ ফ্রেমের ফুটেজ পাওয়া যাবে। ফলে সিদ্ধান্ত হবে আরও নিখুঁত। উল্লেখ্য গত আসরের মতো এবারও আম্পায়ার প্যানেলের পুরোটাই সাজানো হয়েছে নারীদের নিয়ে।
 

ফুয়াদ

×