ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

হরভজনকে ছাড়িয়ে গেলেন সাকিব

প্রকাশিত: ২১:৫৯, ৩০ সেপ্টেম্বর ২০২৪

হরভজনকে ছাড়িয়ে গেলেন সাকিব

কানপুর টেস্টে ৪ উইকেট শিকার করেছেন বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান

কানপুরে ভারতের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ওে শেষ টেস্টটিই হতে যাচ্ছে এই ফরম্যাটে সাকিব আল হাসানের ক্যারিয়ারের সমাপ্তি। সেই ম্যাচে ব্যাট হাতে মাত্র ৯ রানে বিদায় নিলেও বল হাতে দুর্দান্ত পারফর্ম করেছেন এ বাঁহাতি অলরাউন্ডার। ৪ উইকেট শিকার করে নতুন এক অর্জনের মালিক হয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটের ৩ ফরম্যাট মিলিয়ে এখন ৭১২ উইকেট সাকিবের। টেস্ট ইতিহাসে স্পিনারদের তালিকায় ৫ নম্বরে উঠে এসেছেন তিনি। আর ছাড়িয়ে গেছেন ভারতের সাবেক অফস্পিনার হরভজন সিংকে। 

হরভজন সিং টেস্ট, ওয়ানডে ও টি২০ মিলিয়ে ৩৬৭ ম্যাচ খেলেছেন। ৪৪৪ ইনিংস বোলিং করে নিয়েছেন ৭১১ উইকেট। কানপুর টেস্ট খেলতে নামার আগে সাকিব আল হাসানের ছিল ৭০৮ উইকেট। তিনি ৪ উইকেট নিয়ে ছাড়িয়ে গেছেন হরভজনকে। সাকিবের এখন আন্তর্জাতিক ক্রিকেটে ৪৪৭তম ম্যাচের ৪৮৭ ইনিংসে উইকেট ৭১২টি। 

কানপুর টেস্টের চতুর্থ দিন সাকিব তার বাঁহাতি স্পিনের ক্যারিশমা দেখিয়েছেন। ৩৬ বলে ৪ চার, ১ ছক্কায় ৩৯ রান করে তার প্রথম শিকার হন শুভমান গিল। ঋষভ পান্তকেও (১১ বলে ৯) বেশিদূর যেতে দেননি সাকিব। তবে পঞ্চম উইকেটে বিরাট কোহলি আর লোকেশ রাহুল ঝড় তুলে ৮৭ রানের জুটি গড়েন মাত্র ৫৯ বল থেকে। এতেই লিড পেয়ে যায় ভারত। কোহলি ৩৫ বলে ৪ চার, ১ ছক্কায় ৪৭ রান করে সাকিবের স্পিনে বোল্ড হয়ে যান। 

রবিচন্দ্রন অশ্বিনও (১) সাকিব আল হাসানের বাঁহাতি স্পিনে বোল্ড হন। তবে এরপরও ব্যাটারদের নৈপুণ্যে ৫২ রানের লিড নিয়ে ৯ উইকেটে ২৮৫ রান তুলে ইনিংস ঘোষণা করে দেয় ভারত। ওভারপ্রতি ৮.২২ হারে রান তুলেছে তারা। হাসান ৬ ওভারে ৬৬ রান দিয়ে ১ উইকেট নিলেও খালেদ ৪ ওভারে দিয়েছেন ৪৩ রান। তবে মেহেদি হাসান মিরাজ ৬.৪ ওভারে ৪১ রান খরচায় ৪ উইকেট নেন। তাইজুল ইসলাম ৭ ওভারে ৫৪ রান দেন। আর সাকিব ১১ ওভারে ৭৮ রান দিয়ে নেন ৪ উইকেট।
 

মামুন

×