ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

ছক্কায় রানে পুরানের বিশ্ব রেকর্ড

প্রকাশিত: ২১:৩৬, ২৮ সেপ্টেম্বর ২০২৪

ছক্কায় রানে পুরানের বিশ্ব রেকর্ড

উইন্ডিজ তারকা নিকোলাস পুরান।

সিপিএলে ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে বার্বাডোজ রয়্যালসের বিপক্ষে জয়ের দিনে ব্যক্তিগত ২৭ রানের পথে স্বীকৃত টি২০ ক্রিকেটে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের বিশ্ব রেকর্ড গড়েছেন নিকোলাস পুরান। ক্লাব ও আন্তর্জাতিক টি২০ মিলিয়ে ২০২১ সালে ৫৬.৫৫ গড় ও ১৩২.০৩ স্ট্রাইক রেটে টি২০ তে ২০৩৬ রান করেছিলেন পাকিস্তান তারকা মোহাম্মদ রিজওয়ান। ৪৮ ম্যাচের ৪৫ ইনিংসে সেঞ্চুরি করেন একটি ও ফিফটি ১৮টি। তার ব্যাট থেকে সেবার চার আসে ১৯৬টি এবং ছক্কা ৫৭টি। রিজওয়ানের রেকর্ডটি ভাঙতে তার চেয়ে ১৮ ম্যাচ ও ২০ ইনিংস বেশি খেলতে হয়েছে পুরানকে। 

চলতি বছর এখন পর্যন্ত ৬৬ ম্যাচের ৬৫ ইনিংসে ব্যাটিং করে ২০৫৯ রান করেছেন ক্যারিবিয়ান এ হার্ডহিটার ব্যাটসম্যান। তার স্ট্রাইক রেট ১৬০.৯৫ ও ব্যাটিং গড় ৪২.০২। নামের পাশে ফিফটি ১৪টি, সেঞ্চুরি নেই। এ বছর ১৩৯টি চারের সঙ্গে ১৫২টি ছক্কা মেরেছেন পুরান। স্বীকৃত টি২০তে এক বছরে যা সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডও। তার ধারকাছেও নেই কেউ। ২০১৫ সালে ক্রিস গেইলের মারা ১৩৫ ছক্কা তালিকায় দ্বিতীয়। এই দুজন ছাড়া স্বীকৃত টি২০তে এক বছরে আর কেউই ২ হাজার রান করতে পারেননি। ২০২২ সালে ১ হাজার ৯৪৬ রান করে তালিকায় তৃতীয় স্থানে ইংল্যান্ডের অ্যালেক্স হেলস।

আর এই বছর টি২০তেরান করায় পুরানের আশেপাশেও নেই কেউ। এখন পর্যন্ত ৫৯ ম্যাচ খেলে ১ হাজার ৫৫৫ রান করেছেন দক্ষিণ আফ্রিকার রিজা হেনড্রিকস। রিজওয়ানকে ছাড়িয়ে যেতে এদিন পুরানের কেবল পাঁচ রান প্রয়োজন ছিল। ব্যাটিংয়ে নেমে মুখোমুখি হওয়া প্রথম দুই বলেই রেকর্ড গড়ে ফেলেন তিনি। ইনিংসটি অবশ্য বেশি বড় করতে পারেননি বাঁহাতি ব্যাটসম্যান। ১ ছক্কা ও ৪টি চারে ১৫ বলে ২৭ রান করে ফেরেন ড্রেসিংরুমে। অধিনায়ক পোলার্ডের ৪ ছক্কায় ২৭ বলে ৪২, আন্দ্রে রাসেলের ৪ ছক্কা ও ১ চারে ১২ বলে ৩১ রানে মাঝারি পুঁজি পায় ত্রিনবাগো। ১৭৫ রান নিয়ে পরে দারুণ বোলিংয়ে বারবাডসকে ১৪৫ রানে থামিয়ে ৩০ রানের জয় তুলে নেয় তারা।

চলতি সিপিএলে ৯ ইনিংসে ৩১২ রান করেছেন পুরান। ৩৯ গড় ও স্ট্রাইক রেট ১৭৫.২৮, ফিফটি ছুঁয়েছেন দুই ম্যাচে। ২০২৪ সালে আইপিএলে লাক্ষ্ণৌ সুপার কিংস, বিপিএলে রংপুর রাইডার্স সহ আরও অনেক লিগে খেলেছেন পুরান।

 

মিরাজ/এম হাসান

×