ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১

কানপুরে আরেকটি সুযোগ দেখছে টাইগাররা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৫, ২৭ সেপ্টেম্বর ২০২৪

কানপুরে আরেকটি সুযোগ দেখছে টাইগাররা

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও কোচ চন্দিকা হাতুরুসিংহে

চেন্নাই টেস্টে প্রত্যাশিত পারফর্ম্যান্স দেখাতে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল। চতুর্থ দিন সকালেই হেরে গেছে। ভারতের কাছে সর্বোচ্চ ২৮০ রানের ব্যবধানে হেরে গেছে। আজ কানপুরে সকাল ১০টায় মাঠে গড়াবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। গ্রিন পার্ক স্টেডিয়ামে স্পিন সহায়ক উইকেটে বাংলাদেশ দল ভালো করার সুযোগ দেখছে। আগের টেস্টে ভালো করার প্রত্যয় নিয়ে নামলেও সেটি হয়নি। কিন্তু সেই শিক্ষা থেকে এবার তুলনামূলকভাবে ভালো দল হিসেবেই নামবে বাংলাদেশ।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এসে অবসরের ঘোষণা দিয়ে সবাইকে চমকে দেওয়া সাকিব আল হাসান এমন দাবি করেন। তিনি মনে করেন যেকোনো স্বাগতিক দলের উইকেটে সফরকারীদের জন্য চ্যালেঞ্জ থাকে। সেসব না ভেবে নিজেদের মতো পারফর্ম করে এবার দারুণ কিছু করতে চায় বাংলাদেশ দল। উভয় দলের একাদশে এই টেস্টে অন্তত একটি করে পরিবর্তন আসতে পারে। ২ পেসার ও ৩ স্পিনার নিয়ে নামতে পারে দু’দল। এই ম্যাচের প্রথম দুইদিন বৃষ্টি বাগড়া দেওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। 
কানপুরে খুব বেশি খেলা হয় না। সর্বশেষ টেস্ট ম্যাচও হয়েছে ৩ বছর আগে। গ্রিন পার্কে সেবার ৫ বছর পর টেস্ট হয়েছে। সফরকারী নিউজিল্যান্ড খেলে ড্র করেছে। ম্যাচটি বাংলাদেশ দলের জন্য বড় অনুপ্রেরণা হতে পারে। বাংলাদেশ দল নাহিদ রানা কিংবা তাসকিন আহমেদের জায়গায় বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে নিয়ে একাদশ সাজাতে পারে। আর ভারতে একজন পেসার কমিয়ে অক্ষর প্যাটেল কিংবা কুলদীপ যাদবকে খেলানোর সম্ভাবনা রয়েছে। এছাড়া লোকেশ রাহুলের জায়গায় আসতে পারেন সরফরাজ খান।

এখন পর্যন্ত ১৪ টেস্টে ভারতের মুখোমুখি হয়ে ১২টিতেই হেরেছে বাংলাদেশ। ৫টি ইনিংস ব্যবধানে। ২টি ড্র বৃষ্টির আশীর্বাদে। তবে সর্বশেষ ২০২২ সালে ভারতের বিপক্ষে ঘরের মাটিতে একটি টেস্টে জয়ের আশা তৈরি হয়েছিল। সেই স্মৃতি রোমন্থন করে সাকিব বলেছেন,‘সর্বশেষ ওরা যখন বাংলাদেশ সফরে এসেছিল (২০২২ সালের ডিসেম্বরে), আমরা ওদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছি। টেস্ট সিরিজের একটি ম্যাচে আমরা জয়ের খুব কাছাকাছি গিয়েছিলাম।

ওদের ৭০ থেকে ৮০ রানের মতো দরকার ছিল। হাতে ছিল ৩ বা ৪ উইকেট। সেখান থেকে অশ্বিন, শ্রেয়াস আইয়ারের সঙ্গে খুবই ভালো ব্যাটিং করে ম্যাচ জিতিয়েছে। ওই ম্যাচ ছাড়া আমরা টেস্টে ওদের বিপক্ষে যতটা সফল হতে চেয়েছি, ততটা হতে পারিনি। আগামীকাল আমরা আরেকটি সুযোগ পাব।’
চেন্নাইয়ে বাংলাদেশের বোলিং খুব ভালো হয়েছে। তাই সেটি নিয়ে কোনো দুশ্চিন্তা নেই। এবার ব্যাটিংয়ে উন্নতির দিকে মনোযোগ দলের। কানপুরে যদিও ৪১ বছর ধরে কোনো টেস্ট হারেনি ভারত। উইকেটও তাদের বিশ^সেরা স্পিন আক্রমণকে সহায়তা দেবে। তাই চ্যালেঞ্জ রয়েছে। কিন্তু চেন্নাই থেকে উন্নতির রসদ পেয়েছে বাংলাদেশ। সাকিব বলেছেন,‘আমার মনে হয় চেন্নাইয়ে আমরা কিছু কিছু ক্ষেত্রে ভালোই খেলেছি। তবে সাড়ে তিন দিনে ম্যাচ শেষ হওয়া আমাদের জন্য আদর্শ ব্যাপার ছিল না। আমাদের মনে হয়েছে চেন্নাইয়ে যেমন খেলেছি, আমরা তার চেয়ে ভালো দল।

আগামীকালের ম্যাচে আমরা সেটা দেখাতে চাই। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে যখন খেলবেন; তখন উইকেট খুব বেশি প্রভাব ফেলবে না। তাদের অবশ্যই তেমন অস্ত্র থাকবে, যা দিয়ে তারা আমাদের আক্রমণ করবে। তাদের কোয়ালিটি পেসার, কোয়ালিটি স্পিনার, কোয়ালিটি ব্যাটসম্যান থাকবে। আমার মনে হয় না পিচের কোনো প্রভাব থাকবে।’

×