ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

বাংলাদেশ-ভারত সিরিজ

কানপুরে ঘুরে দাঁড়ানোর আশা বাংলাদেশের

​​​​​​​শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ২২:৩৩, ২৩ সেপ্টেম্বর ২০২৪

কানপুরে ঘুরে দাঁড়ানোর আশা বাংলাদেশের

.

পাকিস্তানকে তাদেরই মাটিতে - ব্যবধানে হোয়াইটওয়াশ করে কার্যত ক্রিকেট বিশ্বকেই চমকে দিয়েছিল টাইগাররা। স্পিডস্টার নাহিদ রানা কিংবা তাসকিন আহমেদ, অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ কিংবা ইনফর্ম মুশফিকুর রহিম, লিটন দাসদের নিয়ে তৈরি  হয় এক্সটা হাইপ। ঋষভ পন্থ, শুভমান গিলের মতো তারকাও তাদের সমীহ করে বক্তব্য রাখেন।

তবে সত্য কথাটা বলেছিলেন রবীন্দ্র জাদেজা, ‘পাকিস্তান আর ভারত এক নয়!’ সর্বশেষ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা মোড়ল দেশটি ঘরের মাঠে টানা ১৭ সিরিজে হারেনি, সংখ্যাটা এখন ১৮। চেন্নাইয়ে তাদের সেই রুদ্রুমূর্তিই দেখল নাজমুল হোসেন শান্তর দল। হারল রেকর্ড ২৮০ রানে। সিরিজ ড্র করতে শুক্রবার শুরু কানপুর টেস্টে জয়ের বিকল্প নেই! আর হোয়াইটওয়াশ এড়াতে হলেও ড্র করতে হবে দ্বিতীয় ম্যাচে। কাজটা কঠিন। তবে চেন্নাইর ভুল শুধরে সেরা ক্রিকেটের প্রত্যয় বাংলাদেশ অধিনায়কের কণ্ঠে। পাকিস্তানে স্মরণীয় সাফল্য যে ফ্লুক ছিল না সেটা প্রমাণের জন্যেও ভালো খেলাটা জরুরি।

চেন্নাইয়ে টস জিতে ফিল্ডিং নেওয়ার মতো সাহস দেখিয়েছিলেন শান্ত। পেস আক্রমণে হাসান মাহমুদ-নাহিদ রানাদের শুরুটাও ছিল দুর্দান্ত। ৩৪ রানে তৃতীয় ৯৬ রানে তুলে নিয়েছিলেন ভারতের চতুর্থ উইকেট। অধিনায়ক রোহিত শর্মা, বড় তারকা বিরাট কোহলি সেনসেশনাল গিলকে ফেরালেও শেষদিকে জাদেজা (৮৬) সেঞ্চুরিয়ান রবিচন্দ্রন অশ্বিনের (১১৩) টিকিটি নাড়াতে পারেননি তারা! ‘ইতিবাচক দিক হলো আমাদের পেসার তাসকিন, হাসানদের প্রথম দুই-তিন ঘণ্টার বোলিং। কিন্তু ভারত সত্যিই খুব ভালো ব্যাটিং করেছে। আমরাও নতুন বলে ভালো বোলিং করেছি, কিন্তু সেটা ধরে রাখা উচিত ছিল।বলেন শান্ত।

কানপুরে ঘুড়ে দাঁড়ানোর প্রত্যয় অধিনায়কের কণ্ঠে, ‘বোলিংয়ে তাদের (ভারতের) স্পিন পেস বিভাগ খুবই উঁচু মানের। তবে আমরা তাদের শক্তি নিয়ে বেশি ভাবতে পারি না। আমাদের নিজেদের শক্তিমত্তার ওপর আস্থা রাখতে হবে এবং কীভাবে দলের জন্য অবদান রাখতে পারি, তা ভাবতে হবে। আমাদের অনেক অভিজ্ঞ ক্রিকেটার আছে। আশা করি, কানপুরে আমরা ভালোভাবে ঘুরে দাঁড়াতে পারব।ভারতের ৩৭৬ রানের জবাবে মাত্র ১৪৯ রানে গুটিয়ে প্রথম ইনিংসেই কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ৫১৫ রানের অসম্ভব লক্ষ্য তাড়ায় দুই ওপেনার জাকির হাসান (৩৩) সাদমান ইসলামের (৩৫) শুরুটা ছিল আশা জাগানিয়া। কিন্তু ইনিংস বড় করতে পারেননি, ‘উইকেটে সময় কাটানো যে জরুরি, ব্যাপারে আমি খুবই নিশ্চিত ছিলাম। তবে এটি যথেষ্ট ছিল না। হয়তো কানপুরে এটি সাহায্য করবে। আমাদের ওপেনাররা ৬২ রানের জুটি গড়েছে। এটি হয়তো দ্বিতীয় ম্যাচে নিয়ে যেতে পারি আমরা।

প্রথম ইনিংসে বাংলাদেশ দল দেড়শরানে অলআউট বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে একটু ভালো করলেও সেটি যথেষ্ট ছিল না। দুই ইনিংসের এই ব্যাটিং ব্যর্থতা থেকে দলের সবাই শিক্ষা নেবেন বিশ্বাস অধিনায়কের, ‘প্রথম ইনিংসের ব্যাটিং আমাদের জন্য শিক্ষণীয়। টপ অর্ডারে আরও সচেতন থাকতে হবে। ওপরের দিকে আরও কিছু রান করতে হবে আমাদের। এই শিক্ষার কথা আমি বলতে পারি। সামনের কথা বললে, প্রত্যেকটা ব্যাটার মনে করে আমরা ঘুরে দাঁড়াতে পারব। দেখা যাক।

ব্যাটার হিসেবে অনেকদিন ধরেই রান পাচ্ছিলেন না শান্ত। ১০ ইনিংস পর চেন্নাইয়ে দ্বিতীয় ইনিংসে পেয়েছেন হাফ সেঞ্চুরির। তবে দলের গুরুত্বপূর্ণ সময়ে আউট হয়েছেন অধিনায়ক। আউট হওয়ার আগে খেলেছেন ৮২ রানের ইনিংস। নিজের ব্যাটিং নিয়ে শান্ত বলেন, ‘একজন ব্যাটার হিসেবে আমি সবসময়ই দলে অবদান রাখা চেষ্টা করি। ব্যাটিংটা উপভোগ করি।কানপুরের গ্রিন পার্কে আগামি শুক্রবার শুরু সিরিজ ফয়সালার দ্বিতীয় শেষ টেস্ট। এরপর গোয়ালিয়র, দিল্লী হায়দরাবাদে তিন ম্যাচের টি২০তে মুখোমুখি হবে দুই দল।

×