ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

ভারতীয় অলরাউন্ডারের রেকর্ড ভাঙা-গড়ার খেলা

এক অশ্বিনেই সর্বনাশ

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:৩৪, ২৩ সেপ্টেম্বর ২০২৪

এক অশ্বিনেই সর্বনাশ

ম্যাচসেরা রবিচন্দন অশ্বিনের কীর্তিতে বেজায় খুশি ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা

চেন্নাইর পিচ স্পিন-সহায়ক। স্পিন দিয়েই এখানে প্রতিপক্ষকে ঘায়েল করার ইতিহাস স্বাগতিকদের। এরপরও রুদ্ধদ্বার অনুশীলনে দীর্ঘদেহী এক পেসারকে ডেকে এনেছিলেন গৌতম গাম্ভীর। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানকে গুঁড়িয়ে দেওয়া টাইগার পেসার নাহিদ রানাকে মোকাবিলার কৌশল আঁটছিলেন নতুন ভারতীয় কোচ।

কিন্তু দুরন্ত ব্যাটিংয়ের পর স্পিনে পার্থক্য গড়ে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথমে কঠিন পরিস্থিতিতে হাঁকালেন সেঞ্চুরি (১১৩), এরপর বল হাতে নিলেন ৬ উইকেট; ২৮০ রানের বিশাল জয়ে ম্যাচসেরা অশ্বিন নাড়িয়ে দিলেন রেকর্ড বইয়ের অনেক পরিসংখ্যান। ‘বছরের পর বছর অশ্বিন আমাদের জন্য অবদান রেখে যাচ্ছে। আমি ঠিক জানি না, এখানে যা বলব, তাতে দলে তার অবদানের পুরোটা প্রকাশ পাবে কি না। অশ্বিন এখানে আসবে এবং আপনি তার সঙ্গেই কথা বলুন। কী করেছে, তা বলার জন্য সঠিক ব্যক্তি তো সে-ই’Ñ বলেন অধিনায়ক রোহিত শর্মা। 

এ নিয়ে ক্যারিয়ারে চতুর্থবার একই টেস্টে সেঞ্চুরি ও ৫ বা ততধিক উইকেট নিলেন অশ্বিন। যে কীর্তি দুবার আছে বাংলাদেশের সাকিব আল হাসান, ভারতের রবীন্দ্র জাদেজা, ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্স, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও পাকিস্তানের মুশতাক আহমেদের। রেকর্ড সর্বোচ্চ পাঁচবার ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথামের। টেস্টের চতুর্থ ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিলেন এবারসহ ৭ বার।

চতুর্থ ইনিংসে ৭ বার পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে শেন ওয়ার্ন আর মুত্তিয়া মুরালিধরনেরও। এর চেয়ে বেশি ১২ বার চতুর্থ ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডটি রঙ্গনা হেরাথের। ভারতীয় বোলারদের মধ্যে টেস্টের চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি ৯৯ উইকেট এখন অশ্বিনের। ৯৪ উইকেট নেওয়া অনিল কুম্বলে নেমে গেছেন ২ নম্বরে। আবার পাঁচ উইকেটের একটি জায়গায় অস্ট্রেলিয়ান কিংবদন্তি ওয়ার্নের পাশেও বসেছেন আশ্বিন।

তামিলনাড়ুর এই অফস্পিনারের ইনিংসে পাঁচ উইকেট এখন ৩৭টি। টেস্টে ৭০৮ উইকেটের মালিক ওয়ার্নের ক্যারিয়ারেও ইনিংসে পাঁচ উইকেটের সংখ্যা ৩৭টিই। এ জন্য ওয়ার্নকে ১৪৫ টেস্ট খেলতে হলেও অশ্বিনের হয়ে গেছে ১০১ ম্যাচেই। ১০১ টেস্টের ৯১ ইনিংসে নামের পাশে মোট উইকেট ৫২২টি। আইসিসির দ্বিতীয়সেরা টেস্ট অলরাউন্ডারের ৬ সেঞ্চুরিতে রান ৩৪২২।  
দুটি জায়গায় অবশ্য অশ্বিন অবশ্য একাই রেকর্ডের মালিক। টেস্টে একই ম্যাচে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় এখন অশ্বিন, বয়স ৩৮ বছর ৫ দিন। আগের রেকর্ডটি ভারতের পলি উমরিগড়ের। ১৯৬২ সালে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি–৫ উইকেটের যুগলবন্দি অর্জনের ম্যাচের দিন তার বয়স ছিল ৩৬ বছর ৭ দিন। অশ্বিনের দ্বিতীয় একক কীর্তিটি ভেন্যুকেন্দ্রিক।

টেস্টে একই ভেন্যুতে ২ বার ম্যাচে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া প্রথম বোলার অশ্বিন। চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে এবারের আগে ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১০৬ রান ও ৪৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ভবিষ্যতে সাকিব আর জাদেজা অথবা অন্য কেউ যদি একই মাঠে দুবার সেঞ্চুরি ও ৫ উইকেট নেনও, প্রথম ব্যক্তি হিসেবে উচ্চারিত হবে অশ্বিনেরই নাম। ‘এই টেস্ট ম্যাচে কী অবদান রেখেছি, তা সম্পর্কে সত্যি আমি কিছু বলতে পারব না!’ বলছিলেন তিনি।

×