ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

জন্মদিনে ৫ উইকেট

আফগানদের স্মরণীয় জয়ে অনন্য রশিদ খান

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:২৬, ২২ সেপ্টেম্বর ২০২৪

আফগানদের স্মরণীয় জয়ে অনন্য রশিদ খান

জন্মদিনে ৫ উইকেট নেওয়ার অবিস্মরণীয় কীর্তি গড়লেন আফগান অলরাউন্ডার রশিদ খান

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩, দিল্লিতে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন ইংল্যান্ড-বধ, অনেকেই যখন অঘটন বলছিলেন, তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন আফগানিস্তান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি। এরপর সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান এবং শ্রীলঙ্কাকেও ধরাশায়ী করে তারা। যখন একের পর এক শিরোনাম হচ্ছিল ‘আফগানদের ইতিহাস’।

ক্রমশ এশিয়ান ক্রিকেটের আকর্ষণীয় এক দলে পরিণত হওয়া আফগানিস্তানের জন্য এখন ইতিহাস শব্দটিও যেন যথেষ্ট নয়! যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোন ফরম্যাটেই জয় ছিল না, শারজায় সেই তাদেরই উড়িয়ে সিরিজ নিশ্চিত করল হাশমতউল্লাহর দল। দ্বিতীয় ওয়ানডেতে জয় ১৭৭ রানে! ৪ উইকেটে ৩১১ রানের পাহাড় গড়ার পর ৩৪.২ ওভারে প্রোটিয়াদের গুটিয়ে দিল ১৩৪ রানে।

ওয়ানডে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে জন্ম দিনে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা লেগস্পিনার রশিদ খান। একই ভেন্যুতে তৃতীয় ও শেষ ওয়ানডে আজ।
জন্মদিনে ওয়ানডেতে এর আগে সেরা বোলিং স্পেলটি ছিল দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডারের। ২০০৭ সালে বেলফাস্টে ২২তম জন্মদিনে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় তাঁর। সে ম্যাচে ১২ রানে ৪ উইকেট নিয়েছিলেন প্রোটিয়া পেসার। ২০ সেপ্টেম্বর বৃহস্পতিবার ২৬ বছর পূর্ণ করেন আফগান ক্রিকেটের বড় তারকা। জন্মদিনের উপহার তিনি শুধু নিজেকেই দিলেন না, দেশকেও এনে দিলেন নিজেদের ক্রিকেট ইতিহাসের স্মরণীয় এক জয়।

৯ ওভারে ১ মেডেনসহ ১৯ রান খরচায় নিয়েছেন ৫ উইকেট। জন্মদিনটা দারুণভাবে রাঙিয়ে নিয়েছেন রশিদ, ‘৫ উইকেট... হ্যাঁ আমার হ্যামিস্ট্রিংয়ে সমস্যা হয়েছিল। তবে মাঠে থাকার সর্বোচ্চ চেষ্টা করেছি। একই সঙ্গে দলের জন্য নিজের সেরাটা নিংড়ে দেওয়ার চেষ্টা করেছি। বড় একটা দলের বিপক্ষে সিরিজ জয়ের সুযোগ এসেছিল, তাই যে করেই হোক শেষ পর্যন্ত মাঠে থাকতে চেয়েছি।’

ম্যাচসেরার পুরস্কার নিতে এসে বলছিলেন তুখোড় এ লেগস্পিনার। ওয়ানডেতে রশিদের এটি পঞ্চম ৫ উইকেট। তবে এবারেরটি এলো ছয় বছরের বিরতির পর। ২০১৭ সালে তিনি দুবার নিয়েছিলেন ম্যাচে পাঁচ উইকেট, ২০১৮ সালে দুবার। আলাদা করে বলতে হবে নানগেলিয়া খারোটের কথাও। ২০ বছর বয়সী বাঁহাতি স্পিনারের প্রাপ্তি ২৬ রানে চার উইকেট। তিন ওয়ানডে খেলেই দুবারই পেয়ে গেলেন ৪টি করে উইকেট।

২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৪ রানের জয়কে পেছনে ফেলে আফগানদের সবচেয়ে বড় জয় এখন এটিই (১৭৭ রানে)। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেন অধিনায়ক টেম্বা বাভুমা। তার আগে ঐতিহাসিক এ ম্যাচে আফগান ইনিংসে দুরন্ত ব্যাটিং উপহার দেন রহমানউল্লাহ গুরবাজ। ১০ চার ও ৩ ছক্কায় ১১০ বলে ১০৫ রান করেন এ ওপেনার। সপ্তম সেঞ্চুরিতে আফগানিস্তানের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড নিজের করে নেন এই ওপেনার।

×