ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

কঠিন পরীক্ষায় বাংলাদেশের ব্যাটাররা

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০১:২০, ২২ সেপ্টেম্বর ২০২৪

কঠিন পরীক্ষায় বাংলাদেশের ব্যাটাররা

চেন্নাই টেস্টের তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৫১ রান করার পথে অশ্বিনকে উড়িয়ে মারছেন টাইগার অধিনায়ক নাজমুল শান্ত

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে শনিবার কিছুটা ভিন্ন রূপ দেখা গেল উইকেটের চরিত্রে। চলমান টেস্টের তৃতীয় দিন যেন হয়ে উঠল এটি ব্যাটিং স্বর্গ। সেই স্বর্গে ভারতের দুই ব্যাটার শুভমান গিল ও ঋষভ পান্ত জ¦লে উঠলেন ব্যাট হাতে। জোড়া শতক হাঁকালেন দুজন। এতেই বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যটা হয়ে গেছে পাহাড়সম। ৪ উইকেটে ২৮৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত এবং লিড নেয় ৫১৪ রানের।

ভারতীয় ব্যাটাররা যেভাবে নির্বিঘেœ ব্যাট চালিয়েছেন তারপর বাংলাদেশী ব্যাটারদের কাছে প্রত্যাশা বেড়েছে। সেই প্রত্যাশা অনেকটাই পূরণ করেন দুই ওপেনার এবং ভারতের মাটিতে প্রথমবারের মতো উদ্বোধনী জুটিতে অর্ধশতাধিক রানের জুটি গড়েন। ভারতীয় ব্যাটাররা ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়েছেন, বাংলাদেশও একই গতিতে রান তুলেছে। তবে সেই সাফল্য বেশিক্ষণ থাকেনি। ১৪৬ রানেই ৪ ব্যাটারকে সাজঘরে ফিরতে হয়েছে।

এই টেস্টে বাকি দুই দিনে জিততে হলে ৩৫৭ রানের দরকার আরও বাংলাদেশের। হাতে থাকা ৬ উইকেট নিয়ে অসম্ভব এক কঠিন লড়াইয়েই অবতীর্ণ বাংলাদেশী ব্যাটাররা। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত দীর্ঘদিন পর দারুণ ছন্দে ব্যাট করে ৫১ রানে অপরাজিত আছেন। 
ব্যাটারদের জন্য সুযোগটা তৃতীয় দিন চেন্নাইয়ের উইকেট উদারভাবেই উন্মুক্ত করেছে। কারণ এদিন সকাল থেকেই বোলাররা তেমন সুবিধা করতে পারেননি। আগের দুই দিন বোলারদের দাপট থাকলেও উইকেট পুরোপুরি ভোল পাল্টেছে। সেই সুযোগে দ্রুতগতিতে রান তুলেছে ভারতীয় ব্যাটাররা। তাছাড়া একেবারেই চাপমুক্ত হযে খেলতে পেরেছেন তারা।

কারণ দ্বিতীয় ইনিংস তারা শুরু করে বাংলাদেশের চেয়ে ২২৭ রানে এগিয়ে থেকে। দ্বিতীয় দিন শেষ হতেই ৩ উইকেটে ৮১ রান তুলে সেই লিড তারা বাড়িয়ে নিয়ে যায় ৩০৮ রানে। সে কারণে গিল আর পান্ত বাংলাদেশী বোলারদের ওপর চড়াও হয়েছেন। বাংলাদেশের বোলাররাও বিন্দুমাত্র সুবিধা করতে পারেননি। লাঞ্চ বিরতি পর্যন্তই হয়তো একটা বড় টার্গেট স্থির করে ইনিংস ঘোষণার লক্ষ্য ছিল স্বাগতিক দলের। কিন্তু গিল আর পান্ত দুজনই সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে লাঞ্চ বিরতিতে যান।

প্রথম সেশনে ২৮ ওভার ব্যাট করে বিনা উইকেটে ১২৪ রান যোগ করে ভারত। গিল ৮৬ আর পান্ত ৮২ রানে ব্যাট করছিলেন। দুজনের সেঞ্চুরির জন্য অপেক্ষায় থাকে ভারত ৩ উইকেটে ২০৫ রান নিয়ে। ততক্ষণে ৪৩২ রানের লিড হয়ে গেছে তাদের।
লাঞ্চ বিরতির পর গিল-পান্ত লড়াই শুরু করেন সেঞ্চুরিতে পৌঁছার। সেই লড়াইয়ে পান্ত এগিয়ে যান। তিনি বাংলাদেশের বিপক্ষেই সর্বশেষ টেস্ট খেলেন ২০২২ সালে মিরপুরে। এই ফরম্যাটেই এ উইকেটরক্ষক ব্যাটার আক্রমণাত্মক মেজাজের ব্যাটিংয়ে থাকেন সবসময় মনোযোগী। টেস্ট ক্যারিয়ারে ৫৮ ইনিংস ব্যাট করে তার স্ট্রাইকরেটও প্রায় ৭৫ ছুঁইছুঁই।

এদিন চেন্নাইয়ে বোলারদের কোনো সহায়তা না থাকায় রান উৎসবে মেতেছেন তিনি। প্রথম দিকে দেখেশুনে খেললেও পরে খোলস ছেড়ে বেরিয়েছেন এবং ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি হাঁকান মাত্র ১২৪ বলে। পিছিয়ে পড়েন গিল। যদিও ৭২ রানে সাকিব আল হাসানের বলে ক্যাচ দিয়েও বেঁচে যান। তারপরই আরও চড়াও হয়ে খেলেছেন তিনি। তবে সেঞ্চুরির পরই ১২৮ বলে ১৩ চার ও ৪ ছক্কায় ১০৯ রানে বিদায় নেন পান্ত।

মেহেদি হাসান মিরাজ তাকে কট অ্যান্ড বোল্ড করেন। ১৬৭ রানের জুটি ভেঙে যায়। এরপর গিলও শতক পেয়ে যান। তিনি আর লোকেশ রাহুল লিড ৫০০ পার করেন। ৪ উইকেটে ২৮৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। গিল ১৭৬ বলে ১০ চার, ৪ ছক্কায় ১১৯ রানে অপরাজিত থাকেন। মিরাজ নেন ২ উইকেট। 
ওভারপ্রতি ৪.৪৮ হারে রান তুলেছে ভারত। ৫১৫ রানের বিশাল ও অসম্ভব এক লক্ষ্য নিয়ে নেমে বাংলাদেশের দুই ওপেনারও দ্রুতগতিতে রান তুলতে শুরু করেন। জাসপ্রিত বুমরাহ ও আকাশ দীপ যথেষ্ট নিয়ন্ত্রিত বোলিং করলেও দুই স্পিনার রবিচন্দ্রন অশি^ন ও রবীন্দ্র জাদেজার ওপর চড়াও হয়েই খেলেছেন বাংলাদেশী ব্যাটাররা। জাকির হাসান বেশ আক্রমণাত্মক ছিলেন। তাই ওপেনিং জুটিতে ৬২ রান উঠেছে মাত্র ১৬ ওভারেই।

তবে ১৭তম ওভারে গালিতে যশস্বী জয়সওয়াল দুর্দান্ত ক্যাচ নিলে বুমরাহর  বলে যবনিকা ঘটে জাকিরের লড়াইয়ে। তিনি ৪৭ বলে ৫ চার, ১ ছয়ে ৩৩ রান করেন। ভারতের মাটিতে এটাই প্রথমবার ওপেনিং জুটিতে ৫০+ জুটি গড়তে পেরেছে বাংলাদেশ। তবে এরপর বড় কোনো জুটি হয়নি। সাদমান ইসলামও ৬৮ বলে ৩৫ রানে বিদায় নিয়েছেন। দুই অভিজ্ঞ মুমিনুল হক ১৩ ও মুশফিকুর রহিম এমন ভালো উইকেটেও ভুল শট নির্বাচনে ১৩ রানে বিদায় নেন।

তবে শান্ত সাবলীল ছন্দে ব্যাট চালিয়েছেন প্রথম থেকেই। তিনি ক্যারিয়ারের চতুর্থ অর্ধশতক হাঁকিয়েছেন এবং মাত্র ৬০ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় ৫১ রানে ব্যাট করছেন। সঙ্গে আছেন সাকিব ৫ রানে। ৪ উইকেটে ১৫৮ রান তুলেছে বাংলাদেশ। আজ চতুর্থ দিন তাদের পাশাপাশি লিটন কুমার দাস ও মিরাজেরই কঠিন লড়াই ম্যাচ বাঁচানোর।

×