ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

তিনটি মাইলফলকের সামনে সাকিব

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:০৯, ১৯ সেপ্টেম্বর ২০২৪

তিনটি মাইলফলকের সামনে সাকিব

ইংল্যান্ড থেকে চেন্নাইয়ে এসেই বুধবার অনুশীলনে ঘাম ঝরিয়েছেন সাকিব আল হাসান

সাকিব আল হাসান আর নতুন কোনো গল্প- এটাই তার ক্যারিয়ারজুড়ে নিত্যনৈমিত্তিক ঘটনা। পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজেও তিনি বাঁহাতি স্পিনার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক ৭০৮ উইকেট শিকারের গৌরব অর্জন করেছেন। বাঁহাতি স্পিনার হিসেবে এখন ১ নম্বর হলেও সার্বিক তালিকায় ১৬ নম্বরে আছেন সাকিব।

তবে ভারতের বিপক্ষে দুই টেস্টের সিরিজে যদি ৪ উইকেট নিতে পারেন তাহলে আরেক ধাপ ওপরে উঠবেন ভারতীয় অফস্পিনার হরভজন সিংকে (৭১১ উইকেট) পেছনে ফেলে। সাকিবের ৮ উইকেট প্রয়োজন প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ২৫০ উইকেট ছুঁতে। একইসঙ্গে বিরল একটি ক্লাবে যোগ দেবেন। যেখানে অলরাউন্ডার হিসেবে ৪ হাজার রান ও ২৫০ উইকেট আছে মাত্র ৪ জনের, পঞ্চম ব্যক্তি হবেন সাকিব।

এই তিনটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে এখন বাঁহাতি এই অলরাউন্ডার।
গত মাসে রাওয়ালপিন্ডিতে পেসারদের রাজত্ব থাকলেও সেখানে ৪ উইকেট নিয়েছেন সাকিব এবং ড্যানিয়েল ভেট্টরিকে (৭০৫ উইকেট) ছাড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক উইকেটশিকারি বাঁহাতি স্পিনার হয়ে যান। এখন তিন ফরম্যাট মিলিয়ে ৪৪৫ ম্যাচের ৪৮৪ ইনিংসে ৭০৮ উইকেট সাকিবের।

৪ উইকেট নিতে পারলেই হরভজনকে (৭১১) ছাড়িয়ে যাবেন তিনি এবং ক্রিকেট ইতিহাসে স্পিনার হিসেবে উইকেটশিকারির তালিকায় উঠবেন ৫ নম্বরে। তার ওপরে থাকবেন মুত্তিয়া মুরালীধরন (১৩৪৭), শেন ওয়ার্ন (১০০১), অনিল কুম্বলে (৯৫৬) ও রবিচন্দ্রন অশি^ন (৭৪৪)। চেন্নাইয়ের পর দ্বিতীয় টেস্ট কানপুরেÑ সেখানেই স্পিনারদের জন্য সুবিধা থাকে।

আর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ৯ মৌসুম খেলার কারণে সাকিব সব মাঠই বেশ ভালোভাবে চেনেন ও উইকেটের গতি-প্রকৃতিও জানেন। সম্প্রতিই ইংল্যান্ডে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ৪ দিনের ম্যাচ খেলেছেন তিনি সারের হয়ে সমারসেটের বিপক্ষে। সেই ম্যাচের প্রথম ইনিংসে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছেন সাকিব।

তাই ভারতের বিপক্ষে দুই টেস্টে ৮ উইকেট নিতে পারলেই ২৫০ উইকেট হয়ে যাবে তার। ৬৯ টেস্ট খেলে এখন সাকিবের শিকার ২৪২ উইকেট। ৪৫৪৩ রানও করেছেন সাকিব। টেস্ট ইতিহাসে ৪ হাজার রান ও ২৫০ উইকেট আছে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, ইংল্যান্ডের ইয়ান বোথাম, ভারতের কপিল দেব ও নিউজিল্যান্ডের ভেট্টরির। সাকিব তালিকার পঞ্চম হওয়ার পথে।

×