ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ভারতের বিপক্ষে নতুন কিছুর আশায় বাংলাদেশ

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:০৭, ১৯ সেপ্টেম্বর ২০২৪

ভারতের বিপক্ষে নতুন কিছুর আশায় বাংলাদেশ

স্বাগতিক ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে মাঠে নামার আগে চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে টিম বাংলাদেশের অনুশীলন

ভারতের বিপক্ষে আবার টেস্ট সিরিজ। এর আগে কোনোবারেই বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ নিয়ে আলোচনা এত ব্যাপকতা পায়নি। কারণ টেস্ট ক্রিকেটে নিজেদের ভয়ংকর দল হিসেবে ইতোমধ্যে প্রমাণ করতে সক্ষম হয়েছে বাংলাদেশ দল। বিশেষ করে চলমান আইসিসি বিশ^টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে টাইগারদের সাফল্য যে কোনো দলকেই হিসাব কষতে বাধ্য করছে। তাই ভারতের বিপক্ষে আগে কখনো এই ফরম্যাটে দাঁড়াতে না পারলেও এবার বাংলাদেশ দল দারুণ কিছু করতে আত্মবিশ^াসী। 
অচেনা চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে আজ সকাল ১০টায় সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াবে। এই ভেন্যুর পিচের লাল মাটি রহস্যময় চরিত্রের। তবে বরাবরই স্পিনাররা এখানে দাপুটে। আর ঘরের মাটিতে যে কোনো উইকেটেই সফরকারী দলের জন্য কঠিনতম প্রতিপক্ষ ভারত। কিন্তু বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের শক্তিমত্তা নিয়ে ভাবছেন এবং সেই অনুযায়ী খেলার প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি জানিয়েছেন, প্রতিটি ম্যাচই জেতার জন্যই সামর্থ্য অনুযায়ী খেলবে বাংলাদেশ দল। 
চেন্নাইয়ের উইকেটে ভারতের অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশি^ন ভয়ংকর। তার রেকর্ডও এখানে দারুণ। তিনিই বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ ছুড়ে দেবেন এতে সন্দেহ নেই। এছাড়া বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা দুর্দান্ত। তবে বাংলাদেশ দলেও আছেন বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। চারজনই আবার ব্যাট হাতেও দলের জন্য বিভিন্ন সময়ে ভূমিকা রাখেন।

চলতি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পক্ষে সর্বাধিক ৩৮০ রান করেছেন মিরাজ এবং সবচেয়ে বেশি ২৩ উইকেট নিয়েছেন। তাই লড়াই হবে সেয়ানে-সেয়ানে। শুধু পার্থক্য রিস্ট স্পিনার কুলদীপ যাদব। রিস্ট স্পিনে বাংলাদেশী ব্যাটারদের দুর্বলতা রয়েছে এবং বাংলাদেশ দলেও নেই কোনো রিস্ট স্পিনার। তবে স্পিনারদের পাশাপাশি পেস বোলাররাও এই মাঠে ভূমিকা রাখেন।

ভারতের অভিজ্ঞ জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ ছাড়াও আছেন গতিময় পেসার আকাশ দীপ। বাংলাদেশেরও আছে গতিধর নাহিদ রানা এবং হাসান মাহমুদ ও তাসকিন আহমেদ। তাই উভয়ক্ষেত্রে ভারতের সঙ্গে লড়াইয়ে সামর্থ্য আছে বলে দাবি করেছেন বাংলাদেশের অধিনায়ক। তিনি বলেছেন, ‘কঠিন প্রতিপক্ষ, এটা আমরা সবাই স্বীকার করি। কিন্তু প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের শক্তিমত্তা নিয়ে ভাবা জরুরি।

আমি বিশ্বাস করি, এখানে ভালো ক্রিকেট খেলার সামর্থ্য এই দলের আছে। পাঁচ দিনের ম্যাচ, পাঁচটা দিনই কীভাবে ভালো খেলা যায়। যে পাঁচ-ছয়জন বোলার আছে তারা সবাই দীর্ঘ সময় ধরে ভালো জায়গায় বল করতে পারে। আশা করি, পাঁচ-ছয়জন বোলার নিজেদের কাজটা করবে।’
ভারতের বিপক্ষে এর আগে ১৩ টেস্ট খেলে ২টি ড্র করতে পেরেছে বাংলাদেশ বৃষ্টির আশীর্বাদে। বাকি ১১ ম্যাচই হেরেছে প্রায় বিনা যুদ্ধে।

ভারতের মাটিতে ২০১৭ সালে হায়দরাবাদ টেস্টে বিশাল হারের পর ২০১৯ সালে ইন্দোর ও কলকাতায় মাত্র ৩ দিনে হেরে গেছে ইনিংস ব্যবধানে। কিন্তু এবার পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে অনুপ্রাণিত ও উজ্জীবিত বাংলাদেশ দল। ৫ দিন পর্যন্ত খেলার ব্যাপারেও প্রত্যয়ী ক্রিকেটাররা। এ নিয়ে শান্ত বলেছেন, ‘লক্ষ্য একটাই  প্রতিটি ম্যাচই জিতব।

প্রতিটি আন্তর্জাতিক দলই জেতার জন্য খেলে। আমরাও জেতার জন্য খেলব, আর এজন্য যা করা প্রয়োজন করব। পঞ্চম দিনের শেষ সেশনে গিয়ে ফলাফল নিয়ে চিন্তা, এর আগ পর্যন্ত আমরা চেষ্টা করব শক্তি অনুযায়ী খেলার।’ ভারতের বিপক্ষে আগের ফল যেমনই হোক না কেন সেই অতীত নিয়ে ভাবতে নারাজ শান্ত। 
বর্তমানে বাংলাদেশ দল বেশ ভালো অবস্থায় রয়েছে। সাকিব অবশ্য একদিন অনুশীলন করেছেন দলের সঙ্গে। তিনি মঙ্গলবার রাতে যোগ দেন দলের সঙ্গে। তবে ইংল্যান্ডে কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলে বেশ ভালোই প্রস্তুত হয়েছেন তিনি। সবমিলিয়ে অন্য ক্রিকেটাররা চেন্নাইয়ের টেস্ট ভেন্যুতেই ৩ দিন অনুশীলন করার সুযোগ পেয়েছে। এসব কারণে ভারতের মতো প্রতিপক্ষকে নিয়ে চাপ অনুভব করছেন না শান্ত।

নিজের পারফর্ম্যান্স নিয়েও তিনি বলেছেন, ‘চাপ মনে হয় না, উপভোগ করি। আমরা সবাই এই চ্যালেঞ্জ উপভোগ করি। এমন প্রতিপক্ষের সঙ্গে খেলতে অবশ্যই ভালো লাগা কাজ করে, নিজে ভালো খেললে ভালো লাগে, দল ভালো করলে দেশের জন্যও ভালো। বাড়তি চাপ মনে হয় না।’ আর ভারতের মতো দলের বিপক্ষে ভালো করতে উন্মুখ এবার বাংলাদেশ।

কারণ তাতে ভবিষ্যতে বড় দলগুলোর সঙ্গে বেশি বেশি খেলার সুযোগ আসবে। এ বিষয়ে শান্ত বলেছেন, ‘এসব সিরিজ যদি ভালো করতে পারি প্রত্যেক দল আমাদের সঙ্গে বেশি বেশি খেলতে চাইবে। এটা অবশ্যই বড় সুযোগ, এখানে কত ভালো খেলতে পারি। আশা করব বাংলাদেশ যেভাবে টেস্ট খেলছে, সব দল আমাদের সঙ্গে খেলতে আগ্রহী হবে।’

×