ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

ব্যাট হাতে ব্যার্থ সাকিব 

প্রকাশিত: ১৮:২৬, ১১ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১৮:৫২, ১১ সেপ্টেম্বর ২০২৪

ব্যাট হাতে ব্যার্থ সাকিব 

সারের হয়ে এবার কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলছেন সাকিব আল হাসান

ইংল্যান্ডের বড় ক্রিকেট আসর ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলছেন সাকিব আল হাসান। বাংলাদেশের এই বাঁহাতি অলরাউন্ডার সারে কাউন্টির হয়ে ৪ দিনের ম্যাচে প্রথম ইনিংসে বল হাতে ছিলেন দুর্দান্ত। ৪ উইকেট নিয়ে সমারসেটের মিডলঅর্ডার থেকে টেলএন্ড গুটিয়ে দিতে মূখ্য ভূমিকা রাখেন। সমারসেট ৩১৭ রানে গুটিয়ে যাওয়ার পর সারে অবশ্য ৪ রানের লিড নিতে পেরেছে। কিন্তু ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন সাকিব আল হাসান। মাত্র ১২ রানেই সাজঘরে ফিরেছেন তিনি।

কাউন্টি চ্যাম্পিয়নশিপে প্রায় এক যুগ পর খেলছেন সাকিব আল হাসান। এর আগে উস্টারশায়ারের হয়ে খেলেছেন এবং ব্যাটে-বলে দারুণ পারফর্মও করেন। এরপর নানা কারণে কাউন্টিতে খেলা হয়নি তার। এবার সারে তাকে ৪ ম্যাচের জন্য রাজি করায়। তবে জাতীয় দলের ব্যস্ততার জন্য এক ম্যাচই খেলতে পারবেন সাকিব।

পাকিস্তানের বিপক্ষে ২ টেস্টের সিরিজ শেষ করে বাংলাদেশ দল দেশে ফিরলেও সাকিব আল হাসান গেছেন ইংল্যান্ডে। সারের হয়ে ৪ দিনের ম্যাচ খেলতে। টন্টনে ম্যাচটির প্রথম দিনই জ্বলে ওঠেন সাকিব। বাঁহাতি স্পিনে প্রায় ৩৩.৫ ওভার বোলিং করে ৯৭ রানের বিনিময়ে ৪ উইকেটি নিয়ে দলের সেরা বোলিং পারফর্ম্যান্স দেখান।

৩১৭ রানে থামে সমারসেটের প্রথম ইনিংস। এরপর সাকিব আল হাসানকে বেশ অপেক্ষা করতে হয়েছে ব্যাটিংয় নামার জন্য। কারণ ব্যাটিং অর্ডারে তার পজিশন ৬ নম্বরে। ১৯৬ রানে ৪ উইকেট হারানোর পর ব্যাটিংয়ে নামেন সাকিব আল হাসান। কিন্তু উইকেটরক্ষক বেন ফোকসের সঙ্গে ২০ রানের বেশি যোগ করতে পারেননি।

সাকিব আল হাসান ২৪ বলে ১ চারে ১২ রান করার পর জ্যাক লিচের স্পিনে কট অ্যান্ড বোল্ড হয়ে সাজঘরে ফেরেন। বেশ বিপাকেই পড়ে সারে। তবে টম কারোন মাত্র ৭৫ বলে ৬ চার, ৮ ছক্কায় টি২০ মেজাজে ব্যাট চালিয়ে ৮৬ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। এতেই লিড পেয়ে যায় সারে। শেষ পর্যন্ত সারের প্রথম ইনিংস থামে ৩২১ রানে। 

মাইকেল ভনের ছেলে আর্চি ভন একাই তার অফস্পিনে ৬ উইকেট নিয়ে ধসিয়ে দেন সারের ইনিংস। আর জ্যাক লিচ নেন ৪ উইকেট। এরপরও সাকিব আল হাসানের দল সারে পেয়ে যায় ৪ রানের লিড।

 

মামুন/শহিদ

×