ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ভারত সফরের আগেই ফিরছেন হাতুরু

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৪, ৮ সেপ্টেম্বর ২০২৪

ভারত সফরের আগেই ফিরছেন হাতুরু

বাংলাদেশ কোচ চন্দিকা হাতুরুসিংহে

আগামী ১৫ সেপ্টেম্বর ভারত সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। এই সফরে আইসিসি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই টেস্টের সিরিজ ছাড়াও ৩ ম্যাচের টি২০ সিরিজ খেলবে বাংলাদেশ। অবশ্য ভারতের হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভা কিছুদিন আগেই হুমকি দেয় টি২০ সিরিজের একটি ম্যাচে হামলার।

সম্প্রতি তারা দ্বিতীয় টেস্টের ভেন্যু কানপুরেও হামলার হুমকি দিয়েছে। তবে বিষয়টিকে খুব বড় করে দেখছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শনিবার এ বিষয়ে বিসিবি পরিচালক নাজমুল আবেদিন ফাহিম জানিয়েছেন এসব ক্ষেত্রে পরিকল্পনা নেওয়াই আছে এবং খুব বড় হুমকি হিসেবে এটিকে দেখা হচ্ছে না। পরিকল্পনা অনুসারে বাংলাদেশ দলও অনুশীলন শুরু করবে। সেই পরিকল্পনাটা প্রধান কোচ চন্দিকা হাতুরুসিংহেরই দেওয়া।

পাকিস্তান থেকে দলের সঙ্গে ফিরে ছুটি কাটাতে আবার অস্ট্রেলিয়ায় গেছেন হাতুরু। তিনি ১২ সেপ্টেম্বর বাংলাদেশে ফিরে দলের সঙ্গে যোগ দেবেন। তার ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেছেন ফাহিমও। এ সময় সাকিব আল হাসানের ব্যাপারে তিনি জানিয়েছেন, ভারতেই দলের সঙ্গে যোগ দেবেন এ অলরাউন্ডার।
পাকিস্তানের বিপক্ষে অবিস্মরণীয় সাফল্য পেয়েছে বাংলাদেশ দল। প্রথমবারের মতো টেস্ট জিতেই ক্ষান্ত হয়নি, সিরিজও জিতেছে। এ কারণে হাতুরুকে বিদায়ের গুঞ্জন থাকলেও আপাতত আসন্ন ভারত সফরে থাকছেন তিনি। অস্ট্রেলিয়ায় পরিবারের কাছে ফিরে গেলেও ভারত সফরে যাওয়ার আগেই ফিরে আসবেন হাতুরু। এ বিষয়ে বিসিবি পরিচালক ফাহিম বলেছেন, ‘হেড আসবে, এখানেই আসবে।

ইনজুরির কোনো সমস্যা নাই আমি যতটুকু জানি। পুরো দলকেই পাওয়া যাবে, সাকিব কাউন্টি খেলতে গেছে, আর বাকি সবাই থাকবে।’ সোমবার বাংলাদেশের টেস্ট দল অনুশীলন শুরু করবে ভারত সফরের। এই অনুশীলন চলবে হাতুরুর পরিকল্পনা অনুসারেই। তিনি বলেছেন, ‘৯ তারিখ থেকে পুরো দলের অনুশীলন হওয়ার কথা। আবহাওয়াটা কিছু বিঘœ সৃষ্টি করতে পারে। তবে চেষ্টা করব এর মধ্যে যাতে ভালোভাবে প্রস্তুতিটা নেওয়া যায়।’ ১৫ সেপ্টেম্বর ভারত সফরে যাবে বাংলাদেশ।

চলতি মাসের ১৯ তারিখ চেন্নাইয়ে প্রথম ও ২৭ সেপ্টেম্বর কানপুরে দ্বিতীয় টেস্ট এবং ৬, ৯ ও ১২ অক্টোবর টি২০ খেলবে ভারতের বিপক্ষে। টি২০ সিরিজের কোনো একটি ম্যাচে এবং কানপুর টেস্টে হামলার হুমকি দিয়েছে হিন্দু মহাসভা। এ বিষয়ে ফাহিম বলেছেন, ‘না এরকম সবসময় সব দেশের খেলাতে অন অ্যান্ড অফ থাকেই। আমার মনে হয় না সেটা বড় একটা হুমকি। আমাদের পরিকল্পনা করা আছে সেভাবেই।’

×