ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

হেড ঝড়ে উড়ে গেল স্কটিশরা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪০, ৬ সেপ্টেম্বর ২০২৪

হেড ঝড়ে উড়ে গেল স্কটিশরা

ম্যাচজয়ী ইনিংস খেলা অস্ট্রেলিয়ান তারকা ম্যাথু হেড

দাপুটে জয় দিয়েই স্কটল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজের সূচনা করল অস্ট্রেলিয়া। বুধবার উদ্বোধনী ব্যাটার ট্রাভিস হেডের ঝড়ো ব্যাটিংয়ের সৌজন্যে প্রথম টি২০ ম্যাচে অজিরা ৬২ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে স্কটিশদের।

সেইসঙ্গে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে অন্তত ১৫০ রানের বেশি লক্ষ্য তাড়া করে সবচেয়ে বেশি বল বাকি রেখে ম্যাচ জয়ের নতুন বিশ^ রেকর্ড গড়েছে মিচেল মার্শের দল। এর আগে এই রেকর্ড ছিল রোমানিয়ার। ২০২১ সালে গ্রিসের বিপক্ষে ১৫৮ রানের টার্গেটে ৪৩ বল বাকি রেখে ৩ উইকেটে জয় পেয়েছিল রোমানিয়া।  
এডিনবার্গে টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৫৪ রান করে স্কটল্যান্ড। জিওর্জি মুনসির সর্বোচ্চ ২৮ রানের পাশাপাশি ম্যাথু ক্রস ২৭ ও অধিনায়ক রিচি বেরিংটনের ব্যাট থেকে আসে ২৩ রান। অজিদের সিন অ্যাবট ৩টি আর জাভিয়ার বার্টলেট ও এডাম জাম্পা সমান ২টি করে উইকেট লাভ করেন।
জবাবে অভিষিক্ত জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ক ০ রানে আউট হয়ে গেলেও স্কটল্যান্ড বোলারদের ওপর তা-ব চালান আরেক ওপেনার হেড ও অধিনায়ক মিচেল মার্শ। দ্বিতীয় উইকেটে মাত্র ৩৪ বলে ১১৩ রানের বিধ্বংসী জুটি গড়েন তারা। পাওয়ার প্লে­তে ১ উইকেটে ১১৩ রান তুলে টি২০ ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান তোলার রেকর্ডও গড়ে অজিরা।

হেড-মার্শের বিধ্বংসী ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ৯.৪ ওভারেই ১৫৬ রান তুলে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। টি২০ ক্রিকেটে ১০ ওভারে সর্বোচ্চ রান তোলার নজিরও এটি। ১২ চার ও ৫ ছক্কায় ২৫ বলে ৮০ রান করে হেড আর ৫ বাউন্ডারি ও ৩ ওভার বাউন্ডারিতে ১২ বলে ৩৯ রান করে সাজঘরে ফিরেন মার্শ। ম্যাচসেরার পুরস্কার জেতেন হেড।

×