ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

ব্যাট হাতে ফর্মে না থাকলেও শান্তর নেতৃত্বে বাংলাদেশ পেয়েছে চোখ ধাঁধানো সাফল্য

সৌভাগ্যবান অধিনায়ক শান্ত

মোঃ মামুন রশীদ

প্রকাশিত: ০০:৩১, ৫ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ০০:৩২, ৫ সেপ্টেম্বর ২০২৪

সৌভাগ্যবান অধিনায়ক শান্ত

ট্রফি নিয়ে টিম হোটেলে ঘুমাচ্ছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, পাশে ট্রফি নিয়ে রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে

চলতি বছর ফেব্রুয়ারিতে তিন ফরম্যাটেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক করা হয় বাঁহাতি টপঅর্ডার নাজমুল হোসেন শান্তকে। তার আগের দেড় বছর ব্যাট হাতে দারুণ সময় কাটিয়েছেন তিনি। টেস্ট, ওয়ানডে ও টি২০ এ তিন ফরম্যাটেই আন্তর্জাতিক ক্রিকেটে একটানা ভালো করার সুবাদে তাকে নিয়েই বড় ভাবনা শুরু করে বাংলাদেশ।

এজন্য অধিনায়ক হিসেবে বেশ কিছু ম্যাচে ট্রায়াল হয় তার। তার নেতৃত্বে অধিকাংশ ম্যাচেই দল হিসেবে বেশ প্রশংসনীয় পারফর্ম্যান্স করে। তবে অধিনায়ক হিসেবে ব্যাট হাতে একটানা ব্যর্থতার বৃত্তে বন্দি হয়েছেন শান্ত। দলগত কিছু অবিস্মরণীয় সাফল্য আসলেও ব্যাটার শান্ত একেবারেই নিষ্প্রভ হয়ে পড়েছেন। কিন্তু দলের অর্জনের জন্য সৌভাগ্যবান অধিনায়ক তকমাটা পেয়েই যাচ্ছেন ২৬ বছর বয়সী এ তরুণ।

সর্বশেষ অর্জন হিসেবে তিনি বাংলাদেশের ক্রিকেটকে উপহার দিয়েছেন পাকিস্তান সফরে স্বাগতিকদের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করার গৌরব। 
বাংলাদেশ দলের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে অনেক আগে থেকেই মেহেদি হাসান মিরাজকে ভাবতে শুরু করেন অনেকে। অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক ছিলেন তিনি এবং তার অধীনে দারুণ পারফর্ম্যান্স করেছে বাংলাদেশের যুবারা। সেই দলে তার নেতৃত্বেই খেলেছেন শান্ত। কিন্তু সিনিয়র ক্রিকেটে দু’জন ক্যারিয়ার শুরুর পর শান্তকে ধীরে ধীরে ঘরোয়া ক্রিকেটেই নেতৃত্বের জন্য প্রস্তুত করা হয়েছে।

২০২০ সালে করোনা পরবর্তী সময়ে দীর্ঘদিন খেলা বন্ধ থাকার পর ৩ দল নিয়ে বিশেষ একটি টি২০ টুর্নামেন্ট (বিসিবি প্রেসিডেন্টস কাপ) আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখানে শান্তর নেতৃত্বে একটি দল খেলে যার নাম ছিল নাজমুল একাদশ। দারুণ পারফর্ম করে দলটি রানার্সআপ হয়। পরবর্তীতে বঙ্গবন্ধু টি২০ আসরেও শান্ত মিনিস্টার গ্রুপ রাজশাহীর অধিনায়কত্ব করেন। এভাবেই নেতৃত্বের পরীক্ষাটা হয়েছে শান্তর। সেই সঙ্গে জাতীয় দলেও তিন ফরম্যাটে নিয়মিত হয়ে যান।

অধিনায়ক হিসেবে ৬ টেস্টে ২৩.২৭ গড়ে ১ সেঞ্চুরিতে মাত্র ২৫৬, ২১ টি২০ ম্যাচে ১৯.০০ গড় ও ১০২.০৮ স্ট্রাইকরেটে ১ ফিফটিতে ৩৪২ রান করেছেন শান্ত। অবশ্য ওয়ানডেতে বেশ ভালোই করেছেন অধিনায়ক হিসেবে। ৯ ম্যাচে ৫২.০০ গড়ে ১ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ৩৬৪ রান করেছেন। সবমিলিয়ে অধিনায়ক হিসেবে ৩ ফরম্যাটে ৩৬ ম্যাচের ৩৯ ইনিংসে ব্যাট করে ২৬.৭২ গড়ে ৩ ফিফটি ও ২ সেঞ্চুরিতে ৯৬২ রান করেছেন তিনি।

তবে স্থায়ী অধিনায়ক হিসেবে চলতি বছর ফেব্রুয়ারিতে যাত্রা শুরুর আগে নেতৃত্বের যে ট্রায়াল হয়েছে অর্থাৎ ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে শান্ত অধিকাংশ রান করেছেন। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে তিনি ১ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ১২ ইনিংসে করেন ৫০৮ রান, গড় ৪৬.১৮। তার মানে স্থায়ী অধিনায়ক হয়ে ২৭ ইনিংসে তিনি ১৮.১৬ গড় ও ১ সেঞ্চুরি-১ ফিফটি হাঁকিয়ে করেছেন ৪৫৪ রান! ওয়ানডের দুটি ফিফটিই করেছেন ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে। এই হচ্ছে তার ব্যক্তিগত পারফর্ম্যান্স অধিনায়ক হিসেবে।

অধিনায়ক শান্ত ব্যাট হাতে চরম ব্যর্থ হলেও দলকে অবিস্মরণীয় কিছু সাফল্য পাইয়ে দিয়েছেন। কারণ নেতৃত্বগুণে তিনি সবার ওপরে আস্থাভাজন হতে পেরেছেন। মাঠে তার মনোভাব, আচরণ, বডি ল্যাঙ্গুয়েজ, বিভিন্ন সময়ে সিদ্ধান্ত গ্রহণ, মাঠের বাইরে তার চলাফেরা ও আচরণ এবং সংবাদ সম্মেলনে সপ্রতিভ বক্তব্য সবই প্রশংসিত হয়েছে। এমনকি দলের সিনিয়র ক্রিকেটাররাও শান্তকে মেধাবী এবং অত্যন্ত ভালো-বুদ্ধিদীপ্ত অধিনায়কত্বের জন্য ভূয়সী প্রশংসা করে পূর্ণ সমর্থন দিয়েছেন।

তার নেতৃত্বে (ভারপ্রাপ্ত) নিউজিল্যান্ড সফরে গত বছর ডিসেম্বরে প্রথমবার ওয়ানডে ও টি২০ জিতেছে বাংলাদেশ দল। এর আগে কিউইদের বিপক্ষে তাদের মাটিতে কখনো জিততে পারেনি বাংলাদেশ। গত বছর নভেম্বরে ভারপ্রাপ্ত অধিনায়ক শান্তর নেতৃত্বে প্রথমবার ঘরের মাটিতে নিউজিল্যান্ডকে টেস্টে হারায় টাইগাররা। এ বছর টি২০ বিশ^কাপেও বাংলাদেশ সুপার এইটে খেলেছে শান্তর নেতৃত্বে। এবার পাকিস্তানের বিপক্ষেও প্রথমবার টেস্ট জিতেছে বাংলাদেশ তার অধিনায়কত্বে।

প্রথমবার সিরিজও জিতেছে তাদের বিপক্ষে। বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপ আসরেও প্রথমবার সিরিজ জয়ের গৌরব শান্তর নেতৃত্বেই এসেছে এবং এই প্রথম এই আসরের পয়েন্ট টেবিলে চার নম্বরে উঠেছে। সবমিলিয়ে ৩ ফরম্যাটে ৩৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১৬টি জয় এনে দিয়েছেন শান্ত, হেরেছেন ১৯টি। এছাড়া ভাগ্যের সংস্পর্শ আরও পেয়েছেন তিনি। অধিকাংশ ম্যাচেই টস জিতে। এখন পর্যন্ত টস ভাগ্যে শান্ত জিতেছেন ২০ ম্যাচেই। সবমিলিয়ে বেশ সৌভাগ্যবান অধিনায়ক শান্ত।

×