ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

রাওয়ালপিন্ডিতে আজ শুরু পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট, নতুন রেকর্ডের সামনে মুশফিক

সিরিজ জয়ের হাতছানি টাইগারদের

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০১:১২, ৩০ আগস্ট ২০২৪

সিরিজ জয়ের হাতছানি টাইগারদের

রাওয়ালপিন্ডিতে অনুশীলনে ঘাম ঝরিয়েছেন সাকিব, মুশফিক, মুমিনুলরা

ঐতিহাসিক এক অর্জন ইতোমধ্যেই ধরা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট দলকে। এবার সেই অর্জনকে আরও সমৃদ্ধ করার দারুণ সুযোগ। সিরিজের প্রথম টেস্টে যেখানে টাইগারদের কাছে আত্মসমর্পণ করেছে স্বাগতিক পাকিস্তান, সেখানেই আরেকবার লড়াই। চিনে ফেলা রাওয়ালপিন্ডির উইকেটে আজ বেলা ১১টায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। প্রথম টেস্টে এখানেই স্বাগতিক দলকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ে টাইগাররা এবং সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায়। 
ব্যাটিং ও বোলিংয়ে যুগপৎ পারফর্ম্যান্সেই আসে সাফল্য। একই মঞ্চে এবার ড্র কিংবা জয়ই সিরিজ জেতাবে বাংলাদেশকে। সেজন্য ব্যাটিং, বোলিং দুটি বিভাগের ওপরেই ভরসা করছে টাইগাররা। বিশেষ করে অভিজ্ঞ মুশফিকুর রহিমের দিকে তাকিয়ে আছে বাংলাদেশ। দেশের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়ার সামনে তিনি।

এই টেস্টে ৯১ রান করতে পারলেই তিনি তামিম ইকবালকে (১৫, ২৪৯ রান) ছাড়িয়ে যাবেন। সাকিব আল হাসানও আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট শিকারে পেছনে ফেলতে পারেন হরভজন সিং (৭১১) ও ব্রেট লি’কে। পিন্ডিতে পেস সহায়ক উইকেটই প্রত্যাশিত ছিল। তাই প্রথম টেস্টে ৪ পেসার নিয়ে নামে পাকিস্তান। কিন্তু ম্যাচের তৃতীয় দিনেই নিজেদের ভুল বুঝতে পেরেছে তারা। উইকেটের আচরণ ছিল একেবারেই অন্যরকম।

এ যেন নিজ ভূমেই পরাধীন পরিস্থিতি। পাক ব্যাটাররা ভালো করতে পারলেও যেই বোলারদের ওপর মূল ভরসা ছিল সেটির উপযুক্ত প্রতিদান পায়নি তারা। তাই বাংলাদেশ রেকর্ড ৫৬৫ রানে প্রথম ইনিংস শেষ করেছে। এরপরেও দুর্দশা থামেনি পাকদের, দ্বিতীয় ইনিংসে তারা বাংলাদেশী স্পিনারদের কাছে নতি স্বীকার করেছে।

বাঁহাতি স্পিনে সাকিব ও অফস্পিনে মেহেদি হাসান মিরাজ নাজেহাল করেছেন পাক ব্যাটারদের যেটি স্বাগতিক দলকে আরো বিস্মিত করেছে। এবার সেই হতাশার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পাকরা দলে এনেছেন লেগস্পিনার আবরার আহমেদকে। তিনি প্রথম টেস্ট শুরুর আগে স্কোয়াড থেকে বাদ পড়েন। এ ছাড়া মূল স্ট্রাইক বোলার বাঁহাতি পেসার শাহীন শাহ আফ্রিদিকে বাদ দেওয়া হয়েছে ১২ জনের চূড়ান্ত স্কোয়াড থেকে।

সবমিলিয়ে এটাই স্পষ্ট যে, এই টেস্ট জিততে মরিয়া পাকিস্তান। কারণ ঘরের মাটিতে টেস্ট সিরিজ হারতে চায় না তারা। সাম্প্রতিক সময়ে অবশ্য ঘরের মাটিতে খেলা সর্বশেষ ৩ সিরিজের দুটিতেই হেরেছে পাকিস্তান। নিউজিল্যান্ডের বিপক্ষে ২ টেস্টের সিরিজ ০-০ সমতায় শেষ করলেও অস্ট্রেলিয়ার  কাছে ১-০ (৩ টেস্ট) ও ইংল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে হেরেছে তারা। এবার বাংলাদেশের বিপক্ষেও একই শঙ্কায় পড়েছে।
আইসিসি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। তবে এবার সেই সুযোগ তৈরি হয়েছে তৃতীয়বারের মতো। দ্বিতীয় চক্রে নিউজিল্যান্ডের বিপক্ষে সুযোগ পেয়েও দ্বিতীয় টেস্ট হেরে সিরিজ ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে। চলতি চক্রেও কিউইদের বিপক্ষে প্রথম সিরিজের প্রথম টেস্টে জিতে পাওয়া সুযোগ হাতছাড়া করে টাইগাররা।

এবার সুযোগ কাজে লাগাতে হলে বেশ চ্যালেঞ্জের মুখেই পড়তে হবে। ১৯১ রানের ইনিংস খেলেছেন প্রথম টেস্টে মুশফিক এবং দ্বিতীয় বাংলাদেশী হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রান করেছেন। এখন তার রান ১৫ হাজার ১৫৯, আর ৯১ রান করতে পারলে তিনি ছাড়িয়ে যাবেন তামিমকে এবং হয়ে যাবেন দেশসেরা রানসংগ্রাহক। তার এবং আরেক অভিজ্ঞ মুমিনুল হকের ব্যাটে ভরসা বাংলাদেশের। পেস বোলিংয়ে তাসকিন আহমেদ ফিরতে পারেন তরুণ নাহিদ রানার পরিবর্তে।

আর সাকিব-মিরাজের স্পিনেই আস্থা রাখবে সফরকারী দল। সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে এখন ৭০৭ উইকেট নিয়ে ইতিহাসের সেরা বাঁহাতি স্পিনার। 
সার্বিকভাবে ১৬ নম্বরে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট শিকারের তালিকায়। এই টেস্টে ৫ উইকেট নিতে পারলে হরভজনকে (৭১১) এবং ১২ উইকেট নিতে পারলে লি’কে (৭১৮) ছাড়িয়ে যাওয়ার সুযোগ তার। এখন দেখার বিষয় ব্যাটে-বলে তারা এবং বাংলাদেশ ছন্দ ধরে রাখতে পারে কিনা।

×