ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

পাকিস্তানকে পাত্তাই দিল না বাংলাদেশ

মোঃ মামুন রশীদ

প্রকাশিত: ০০:৩২, ২৬ আগস্ট ২০২৪

পাকিস্তানকে পাত্তাই দিল না বাংলাদেশ

রবিবার পিন্ডি টেস্টের শেষ দিনে পাক ব্যাটার সৌদ শাকিলকে (ডানে) আউট করার পর সতীর্থদের উৎসবের মধ্যমণি সাকিব

ক্রিকেট যার জীবনের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে তার জন্য এর চেয়ে বড় উপহার আর কি হতে পারে! একটি জয় নিশ্চিতভাবে দলের অধিনায়কের জন্য বিশাল কিছু। এর সঙ্গে জন্মদিনে ঐতিহাসিক কোনো বিজয় হাতের মুঠোয় আসলে আনন্দের সীমা-পরিসীমা থাকে না। নাজমুল হোসেন শান্ত সেই সৌভাগ্যবান অধিনায়ক। নিজের ২৬তম জন্মদিনে ঐতিহাসিক এক জয় ধরা দিয়েছে তাকে।

প্রথমবার পাকিস্তানকে টেস্টে হারিয়ে অবিস্মরণীয় কীর্তি গড়েছে বাংলাদেশ। পাত্তাই পায়নি পাকিস্তান রাওয়ালপিন্ডি টেস্টে ১০ উইকেটে হেরেছে। রবিবার ম্যাচের পঞ্চম দিন স্বাগতিকরা মাত্র ১৪৬ রানে গুটিয়ে যায় দ্বিতীয় ইনিংসে। ৩০ রানের টার্গেটে মাত্র ৩৯ বল খেলেই বিনা উইকেটে তা ছুঁয়ে ফেলে টাইগাররা। ২০তম টেস্ট জয় এটি বাংলাদেশের। তবে সবচেয়ে বড় জয়।

পাকিস্তান ১৪ টেস্টে এই প্রথম হেরেছে বাংলাদেশের কাছে। সবমিলিয়ে ১০ বার তারা ১০ উইকেটের হার দেখল। কিন্তু ঘরের মাটিতে এই প্রথম এমন হার দেখেছে তারা। এমন একটি ইতিহাস গড়া জয়ে বাংলাদেশের সর্বস্তরের মানুষও মহাখুশি। সর্বস্তরের মানুষের প্রশংসায় ভাসছেন শান্তরা। তাই সম্প্রতিই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে প্রাণ হারানোদের প্রতিই জয়টাকে উৎসর্গ করেছেন শান্ত। 
 দেশে সম্প্রতিই বড় ধরনের সংকট গেছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অনেক হতাহত হয়েছে এবং সরকারের পতন ঘটেছে। আইন-শৃঙ্খলার অবনতি ঘটা অনেক চ্যালেঞ্জ নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে। এর মধ্যেই আবার দেশে আঘাত হেনেছে ইতিহাসের ভয়াবহতম বন্যা। সে কারণে বাংলাদেশের মানুষ এখনো স্বস্তিতে নেই।

এর মধ্যেই বাংলাদেশ ক্রিকেট দল ঐতিহাসিক এক অর্জন ছিনিয়ে এনেছে। রাওয়ালপিন্ডি টেস্টের চতুর্থ দিন পর্যন্তও বোঝা যাচ্ছিল না যে বাংলাদেশ জিততে পারবে। কারণ স্বাগতিক পাকিস্তান এমন ব্যাটিং সহায়ক উইকেটে ধসে পড়বেন তা কেউ ভাবনাতেও আনেননি। যদিও সেই আশাবাদ শুনিয়েছেন অফস্পিনার মিরাজ। চতুর্থ দিন শেষে তিনি বলেছেন,‘আমরা এই মুহূর্তে ভালো অবস্থানে আছি।

এখন আমাদের পুরো মনোযোগ আগামীকালের খেলায়। আরও ভালো করতে চাই আমরা। কাল (রবিবার) সকালের প্রথম এক ঘণ্টা খুব গুরুত্বপূর্ণ। আমাদেও বোলারদের সকালে খুব ভালো বোলিং করতে হবে। প্রথম এক ঘণ্টায় যদি আমরা কয়েকটা উইকেট তুলে নিতে পারি, আমাদের খুব ভালো সুযোগ থাকবে (টেস্টটা  জেতার)।’ সেই মিরাজই বড় ভূমিকা রেখেছেন বাংলাদেশের জয়ে। তৃতীয় দিন ১১৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে পাকিস্তান ১ উইকেটে ২৩ রান তুলে। পঞ্চম দিন সেখান থেকে তারা মাত্র ১৪৬ রানেই গুটিয়ে গেছে। বাংলাদেশের বিপক্ষে এটাই সর্বনি¤œ টেস্ট ইনিংস পাকদের। 
মিরাজ ১১.৫ ওভারে ২ মেডেন দিয়ে মাত্র ২১ রানে ৪টি ও সাকিব ১৭ ওভারে ৩ মেডেনে ৪৪ রানে নেন ৩ উইকেট। ৩০ রানের লক্ষ্যে নেমে জাকির হাসান ২৬ বলে ৩ চারে ১৫ এবং সাদমান ইসলাম অনিক ১৩ বলে ১ চারে ৯ রানে অপরাজিত থাকলে ৩৯ বলেই জয় পায় বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে এ নিয়ে ১৪ টেস্ট খেলে প্রথমবার জিতল বাংলাদেশ।

শুধুমাত্র এখন জেতা বাকি ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তাই দেশব্যাপী বন্যার দুর্গতি নিয়ে কষ্টে থাকা মানুষের মুখেও হাসি ফুটেছে। শান্তরাও তাদের ম্যাচ জয়ের প্রাইজমানি বন্যার্তদের জন্য দিয়েছেন। এছাড়া এই জয়ের পর শান্ত বলেছেন,‘সম্প্রতি  বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অনেকেই প্রাণ হারিয়েছেন। এই জয়টা আমরা তাদেরকেই উৎসর্গ করছি।’ নিজের ২৬তম জন্মদিনে জয়টা পেয়েছেন অধিনায়ক শান্ত। আগের রাতেই স্ত্রীর সঙ্গে কথা বলেছেন এবং সহধর্মিণীও জয় পেতে  শুভ কামনা জানিয়েছেন। সে বিষয়ে শান্ত বলেন, ‘খুবই স্পেশাল এক জয়। গতরাতে (শনিবার) আমি আমার স্ত্রীর সঙ্গে কথা বলি। 
সে বলেছে, আমরা যদি জিতি তাহলে সেটা খুবই ভালো হবে এবং  সৌভাগ্যবশত আমরা জিতেছি। এই জয় খুবই বিশাল অর্থ বহন করে আমাদের জন্য, কারণ আমরা এখানে আগে কখনো জিততে পারিনি। কিন্তু সিরিজ শুরুর আগে আমাদের বিশ্বাস ছিল এবং আমরা সত্যিই ভালো করেছি। বিশেষ কওে শেষ ১০-১৫ দিন কঠোর পরিশ্রম করেছি।’ এই জয়ে অনেক বড় ভূমিকা রেখেছেন অভিজ্ঞ মুশফিক এবং বোলাররাও ছিলেন দুর্দান্ত।

শান্ত বলেছেন,‘সব বোলারকে কৃতিত্ব দেওয়া দরকার, নাহিদ সত্যিই ভালো বল করেছে, সাকিবও ভালো ছিলেন। আশা করি, তারা তাদের ফর্ম ধরে রাখবে। গত ১৫-১৭ বছর ধরে মুশফিক খুবই ভালো করছেন এবং তিনি ক্লান্ত হচ্ছেন না, একই একাগ্রতা নিয়ে খেলে যাচ্ছেন। আমি শুধু তাকে নয়, দলের ১৫ সদস্যের সবাইকেই কৃতিত্ব দিচ্ছি।’

×