ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

পাকিস্তানকে হারিয়ে ঐতিহাসিক জয় বাংলাদেশের

প্রকাশিত: ১৬:১১, ২৫ আগস্ট ২০২৪; আপডেট: ১৮:৫৪, ২৫ আগস্ট ২০২৪

পাকিস্তানকে হারিয়ে ঐতিহাসিক জয় বাংলাদেশের

বাংলাদেশ দলের উল্লাস। 

রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ দল। দ্বিতীয় ইনিংসে মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের ঘূর্ণিতে মাত্র ১৪৬ রানে গুটিয়ে যায় পাকিস্তান। মাত্র ৩০ রানের টার্গেট ৬.৩ ওভারেই বিনা উইকেটে ছুঁয়ে ফেলে বাংলাদেশ। 

পাকিস্তানের বিপক্ষে আগের ১৩ টেস্টে মাত্র একবার ড্র করতে পারলেও বাকি ১২টিতেই হেরেছে বাংলাদেশ। এবার সেই পাকিস্তানের বিপক্ষে তাদেরই মাটিতে জিতেছে টাইগাররা।

১১৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে চতুর্থ দিন শেষে ১ উইকেটে ২৩ রান তোলে পাকিস্তান। ৯৪ রানে পিছিয়ে থেকে রবিবার পঞ্চম দিন শুরুতেই হাসান মাহমুদ অধিনায়ক শান মাসুদকে ফিরিয়ে দেন। এরপর আব্দুল্লাহ শফিক ও বাবর আজম ৩৮ রানের জুটি গড়ে পাকিস্তানকে বিপদ থেকে বের করার প্রচেষ্টা চালান। কিন্তু সাকিব আল হাসানের বাঁহাতি স্পিন ও মেহেদি হাসান মিরাজের অফস্পিনে নাজেহাল হয়েছে পাক ব্যাটিং লাইন। 

২২ রান করা বাবরকে নাহিদ রানা বোল্ড করে দেওয়ার পর ধস নামে। সাকিবের ঘূর্ণিতে সৌদ শাকিল শুন্য রানে স্টাম্পিং ও ৩৭ রান করা শফিক ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

এরপরে শুধু মোহাম্মদ রিজওয়ান লড়াই করে ৫১ রানের ইনিংস খেলেন। কিন্তু অন্যপ্রান্তে মিরাজের ঘূর্ণি বিপাকে ফেলে পাকদের। 

শেষ পর্যন্ত রিজওয়ানও মিরাজের স্পিনে বোল্ড হলে আর এগোতে পারেনি পাকিস্তান। গুটিয়ে গেছে ১৪৬ রানে।

মিরাজ ১১.৫ ওভারে ২ মেডেন দিয়ে মাত্র ২১ রানে ৪টি উপকেট নেন। সাকিব ১৭ ওভারে ৩ মেডেনে ৪৪ রানে নেন ৩ উইকেট। ৩০ রানের লক্ষ্যে নেমে জাকির হাসান ২৬ বলে ৩ চারে ১৫ এবং সাদমান ইসলাম অনিক ১৩ বলে ১ চারে ৯ রানে অপরাজিত থাকলে ৩৯ বলেই জয় পায় বাংলাদেশ।

মামুন/এম হাসান

×