ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

বিশ্বরেকর্ড গড়লেন ’হত্যা মামলার আসামি’ সাকিব

প্রকাশিত: ১৪:০৯, ২৫ আগস্ট ২০২৪

বিশ্বরেকর্ড গড়লেন ’হত্যা মামলার আসামি’ সাকিব

সাকিব আল হাসান

মাথার ওপর ঝুলছে হত্যা মামলার খড়গ। ক্রিকেট মাঠের অলরাউন্ডার রাজনীতির সঙ্গে জড়িয়ে হয়েছেন বিতর্কিত। গত ৫ই আগস্ট ছাত্র-জনতার আন্দোলনে গুলিবিদ্ধ হওয়া গার্মেন্টসকর্মী রুবেল হত্যা মামলার আসামি এখন সাকিব আল হাসান। এরইমাঝে তার নামে এসেছে লিগ্যাল নোটিশও। 

এমন বিতর্কের মাঝেই রাওয়ালপিন্ডি টেস্টের ৫ম দিনে রেকর্ডের পাতায় নিজের নামটা তুলেছেন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে বাঁহাতি স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট এখন তার। রাওয়ালপিন্ডিতে শেষদিনের প্রথম সেশনে তুলে নেন ২ উইকেট। এই মুহূর্তে তার আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট সংখ্যা ৭০৬। 

সাকিব পেছনে ফেলেছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনার ড্যানিয়েল ভেট্টোরিকে। ৩০৫ ওয়ানডে, ৩৬২ টেস্ট আর ৩৮ টি-টোয়েন্টি উইকেট মিলিয়ে বর্ণাঢ্য ক্যারিয়ার ছিল ভেট্টোরির। রাওয়ালপিন্ডিতে আব্দুল্লাহ শফিকের উইকেট নিয়ে কিউই স্পিনারকে পেছনে ফেললেন বাংলাদেশের অলরাউন্ডার। 

সিরিজের প্রথম টেস্ট সাকিব শুরু করেছিলেন ৭০৩ উইকেট নিয়ে। ২৩৭ টেস্ট, ৩১৭ ওয়ানডে আর ১৪৯টি টি-টোয়েন্টি উইকেট ছিল তার নামের পাশে। এরপর প্রথম ইনিংসে সালমান আলী আঘার উইকেট শিকার করেন। দ্বিতীয় ইনিংসে সৌদ শাকিলকে ফেলেন স্ট্যাম্পিংয়ের ফাঁদে। 

সাকিবের সামনেই ক্যারিয়ারের প্রথম ডাক মেরেছেন সৌদ শাকিল। এই উইকেট দিয়ে ড্যানিয়েল ভেট্টোরিকে স্পর্শ করেন সাকিব। আর এর কিছুক্ষণ পরেই আব্দুল্লাহ শফিকের উইকেট নিয়ে ক্রিকেট ইতিহাসে বাঁহাতি স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি হন তিনি। 

আর এই তালিকায় সাকিব পাশে পাচ্ছেন ক্রিকেটের সব অলটাইম গ্রেটকে। ডানহাতি পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারি হিসেবে আছেন ইংল্যান্ডের জিমি অ্যান্ডারসন। তার উইকেট ৯৯১টি। বাঁহাতি পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট ওয়াসিম আকরামের। কিং অব সুইংয়ের উইকেট ৯১৬টি। 

ডানহাতি স্পিনারদের মাঝে সর্বোচ্চ উইকেট শ্রীলঙ্কার স্পিন উইজার্ড মুত্তিয়া মুরালিধরনের। ১ হাজার ৩৪৭ উইকেট নিয়ে বাকি তিনজনের চেয়ে ঢের এগিয়ে মুরালিধরন। আর সাকিব আল হাসানের উইকেট এই মুহূর্তে ৭০৬টি। 

 

এবি 

×